বাকি-আতকিয়াদের জন্য ইরানি শুটিং কোচ

দক্ষিণ এশিয়ান গেমস ও প্যারিস অলিম্পিকস সামনে রেখে প্রস্তুতি শুরু করেছে বাংলাদেশ শুটিং ফেডারেশন। ইরানের মোহাম্মদ জায়ের-রেজাইকে প্রধান রাইফেল কোচের দায়িত্ব দিয়েছে দেশের শুটিংয়ের নিয়ন্তা সংস্থাটি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Jan 2022, 03:21 PM
Updated : 3 Jan 2022, 03:21 PM

শুটিং ফেডারেশনের আমন্ত্রণে সাড়া দিয়ে গত শনিবার ঢাকায় আসেন জায়ের-রেজাই। দুই দিনের কোয়ারেন্টিন সেরে সোমবার গুলশানের শুটিং রেঞ্জে আসেন তিনি। শুটারদের সঙ্গে নানা বিষয় নিয়ে আলোচনাও সারেন।

ইরানের জাতীয় দলের দায়িত্ব ছিলেন জায়ের-রেজাই। তার কোচিংয়ে ইরান ৩৯টি আন্তর্জাতিক পদক ও ২টি অলিম্পিকস কোটা পেয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ শুটিং ফেডারেশন। ৩৯ বছর বয়সী এই কোচ ২০২৪ সালের প্যারিস অলিম্পিকস পর্যন্ত দলের দেখভাল করবেন বলে জানিয়েছে ফেডারেশন।

দায়িত্ব নিয়ে অবশ্য দক্ষিণ এশিয়ান গেমসে (এসএ গেমস) ভালো করার প্রাথমিক লক্ষ্য স্থির করার কথা গণমাধ্যমকে জানান জায়ের-রেজাই।

“বাংলাদেশ শুটিং দলের দায়িত্ব নিতে পেরে আমি খুশি। আমার প্রাথমিক লক্ষ্য হবে এসএ গেমস। যেহেতু জানি না, প্যারিস অলিম্পিকস পর্যন্ত এখানে থাকতে পারব কি-না, তাই অলিম্পিকস নিয়ে ভাবছি না।”

“যদি এসএ গেমসে ভালো করি, আমি চুক্তি বাড়ানোর বিষয়টি নিয়ে ভাবব। এই দলে অনেক মেধাবী শুটার আছে। তাদের সম্ভাবনা আছে এবং তাদের নিয়ে আমি অবশ্যই ভালো কিছু পাওয়ার জন্য কঠোর পরিশ্রম করব।”

এসএ গেমসের পরের আসর ২০২৩ সালে পাকিস্তানে হওয়ার কথা।

গত টোকিও অলিম্পিকসে শুটিংয়ে অংশ নেওয়া বাংলাদেশের আব্দুল্লাহ হেল বাকির পারফরম্যান্স ছিল সাদামাটা। ১০ মিটার এয়ার রাইফেলের বাছাইয়ে ৬১৯.৮ স্কোর গড়ে ৪৭ প্রতিযোগীর মধ্যে ৪১তম হন তিনি। ২০১৬ সালে রিওতে ৬২১ দশমিক ২ স্কোর গড়ে বাছাইয়ে ২৫তম হয়েছিলেন কমনওয়েথ গেমসে দুটি রুপা জেতা এই শুটার। টোকিওতে সেটাও পেরুতে পারেননি।

আন্তর্জাতিক পর্যায়ে শুটিংয়ে উল্লেখ করার মতো সাফল্যও আছে বাংলাদেশের। ২০১৮ সালে গোল্ডকোস্ট কমনওয়েলথ গেমসে শুটিংয়ে দুটি ইভেন্টে বাংলাদেশ রুপা পেয়েছিল বাকি ও শাকিল আহমেদের হাত ধরে।

গোল্ডকোস্টে ১০ এয়ার রাইফেল ইভেন্টে বাকি ও ৫০ মিটার এয়ার পিস্তলে শাকিল পদক জিতেছিলেন ক্লাভস ক্রিস্টেনসনের কোচিংয়ে। কিন্তু পরে ডেনমার্কের এই কোচকে ধরে রাখতে পারেনি শুটিং ফেডারেশন।