কিংসকে উড়িয়ে চ্যাম্পিয়ন আবাহনী

আগের চার ম্যাচে গোল না পাওয়া রাকিব হোসেন মহাগুরুত্বপূর্ণ ফাইনালে এসেই কাজের কাজটি করলেন। বসুন্ধরা কিংসের জালে গোল উৎসব করলেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড দোরিয়েলতন গোমেজ নাসিমেন্তোও। দারুণ জয়ে তিন দশক পর স্বাধীনতা কাপের মুকুট ফিরে পেল আবাহনী লিমিটেড।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2021, 01:27 PM
Updated : 18 Dec 2021, 03:02 PM

কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে শনিবার গত আসরের চ্যাম্পিয়ন কিংসকে ৩-০ গোলে হারিয়েছে মারিও লেমোসের দল। প্রতিযোগিতাটির ১৯৯০ সালের চ্যাম্পিয়ন আবাহনী দুটি গোলই করেছে দ্বিতীয়ার্ধে।

২০১৬ সালে সবশেষ ফাইনালে উঠেছিল আবাহনী, সেবার চট্টগ্রাম আবাহনীর কাছে ২-০ গোলে হেরেছিল তারা। সব প্রতিযোগিতা মিলিয়ে ২০১৮ সালে ফেডারেশন কাপ জয়ের পর এই প্রথম শিরোপার স্বাদ পেল আকাশী-নীল জার্সিধারীরা।

ঐতিহ্যবাহী আবাহনী আর ঘরোয়া ফুটবলের নতুন পরাশক্তি হয়ে ওঠা কিংসের দ্বৈরথে গ্যালারি ছিল দর্শকে ঠাসা। হাজার দশেক সমর্থক শুরু থেকে শেষ পর্যন্ত উৎসাহ জুগিয়ে গেছেন।

জোনাথন দি সিলভেইরা ফের্নান্দেস, তপু বর্মন ও কাজী তারিক রায়হানকে চোটের কারণে ফাইনালে পায়নি কিংস। প্রথমার্ধে আবাহনীর চেয়ে আক্রমণে কিছুটা পিছিয়ে ছিল তারা।

আগের ম্যাচের একাদশে একটি পরিবর্তন আনেন আবাহনী কোচ মারিও লেমোস। নাবীব নেওয়াজ জীবনের বদলে আক্রমণভাগে খেলান ব্রাজিলিয়ান দোরিয়েলতনকে।

কিংস ছেড়ে এক মৌসুম পর আবাহনীতে ফেরা দেনিয়েল কলিনদ্রেস সোলেরার হাত ধরে প্রথম আক্রমণে ওঠে আবাহনী। কিন্তু দশম মিনিটে কোস্টা রিকার এই ফরোয়ার্ডের দুর্বল হেড জমে যায় আনিসুর রহমান জিকোর গ্লাভসে। পরের মিনিটেই কিংসের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রবসন দি সিলভা রবিনিয়োর ভলি ক্রসবারের উপর দিয়ে যায়।

অষ্টাদশ মিনিটে কলিনদ্রেসের ফ্রি কিক অনেকটা লাফিয়ে গ্লাভসের ছোঁয়ায় কর্নারের বিনিময়ে ফেরান জিকো। দুই মিনিট পর ডান দিক থেকে রাকিব হোসেনের ক্রসে বল আতিকুর রহমান ফাহাদের পায়ে লেগে পেয়ে যান কলিনদ্রেস, কিন্তু ৩৬ বছর বয়সী এই ফরোয়ার্ড তালগোল পাকিয়ে শেষ পর্যন্ত শটই নিতে পারেননি।

২২তম মিনিটে ইস্তয়ান ভ্রানিয়াসের দূরপাল্লার শট ফিস্ট করে ফেরান আবাহনীর গোলরক্ষক মাহফুজ হাসান প্রীতম। একটু পর বসনিয়া-হার্জেগোভিনার এই ফরোয়ার্ডের ফ্রি কিক অল্পের জন্য ক্রসবারের উপর দিয়ে যায়।

৩৬তম মিনিটে কিংসের এগিয়ে যাওয়ার আরেকটি ভালো সুযোগ নষ্ট হয়। মাঝমাঠের একটু উপর থেকে রবিনিয়ো হঠাৎ লম্বা পাস বাড়ান বক্সে। কিছুটা অপ্রস্তুত থাকা ভ্রানিয়াস পা ছোঁয়ালেও বলের নিয়ন্ত্রণ ঠিকঠাক নিতে পারেননি। প্রথমার্ধের শেষ দিকে রাফায়েলের ক্রসে দোরিয়েলতনের হেড ড্রপ খেয়ে গতি হারিয়ে জিকোর কাছে যায়।

দ্বিতীয়ার্ধের প্রথম ভালো আক্রমণ থেকে এগিয়ে যায় আবাহনী। রাফায়েলের দারুণ থ্রু পাস ধরে গায়ের সঙ্গে সেঁটে থাকা ইয়াসিন আরাফাতকে গতিতে পরাস্ত করে আগুয়ান জিকোর পাশ দিয়ে নিখুঁত শটে লক্ষ্যভেদ করেন রাকিব। উল্লাসে ফেটে পড়ে আবাহনীর ডাগআউট, গ্যালারিতে আসা আকাশী-নীল সমর্থকরাও। চলতি আসরে এই প্রথম গোল পেলেন রাকিব।

৬১তম মিনিটে রিমন হোসেন বক্সে কলিনদ্রেসকে ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। সিদ্ধান্তটি নিয়ে অসন্তোষ জানিয়ে রেফারিকে ঘিরে ধরেন কিংসের খেলোয়াড়রা। এ নিয়ে কিছুটা উত্তেজনা দেখায় বটে, কিন্তু সিদ্ধান্ত বদলায়নি। দোরিয়েলতন স্পট কিকে ব্যবধান দ্বিগুণ করেন।

পাঁচ মিনিট পর শুরুতে ইমন বাবুর শট এবং এরপর রাকিবের ফিরতি হেড আটকে ব্যবধান বাড়তে দেননি জিকো। ৭২তম মিনিটে ছোট ডি-বক্সের একটু উপর থেকে দারুণ শটে আবাহনীর জয় অনেকটাই নিশ্চিত করে দেন দোরিয়েলতন।

কিংসকে হারিয়েই ২০১৮ সালের ফেডারেশন কাপের শিরোপা জিতেছিল আবাহনী। এর পরের সময়টাতে তারা শুধু কিংসের সাফল্যই দেখেছে। স্বাধীনতা কাপে এসে এবার পাশার দান উল্টালো লেমোসের দল।

আপেক্ষা ফুরাল লেমোসেরও। ২০১৮ সালে আবাহনীর দায়িত্ব নেওয়ার পর এই প্রথম শিরোপা উঁচিয়ে ধরতে পারলেন ৩৫ বছর বয়সী এই পর্তুগিজ কোচ।