ভবিষ্যৎ পরিকল্পনা বদলে যেতেও পারে: এমবাপে

গ্রীষ্মের দলবদলের শেষ কয়েক দিনে কিলিয়ান এমবাপের রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার সম্ভাবনা নিয়ে গুঞ্জন যেন ক্ষণে ক্ষণে পাচ্ছিল নতুন মাত্র। শেষ পর্যন্ত হয়নি তেমন কিছুই। তবে এ নিয়ে নিত্য নতুন খবরের শেষ নেই। ফরাসি তারকা নিজেও অনেকবার বলেছেন, স্প্যানিশ ক্লাবটির প্রতি তার ভালোলাগার কথা। তবে ফুটবল দুনিয়ায় কোনোকিছুই সুনিশ্চিত নয়। এমবাপে নিজেই যেমন এবার বললেন, তার ভবিষ্যৎ ভাবনায় পরিবর্তন আসতেও পারে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2021, 01:55 PM
Updated : 16 Dec 2021, 04:37 PM

গত অগাস্টে শেষ হওয়া দলবদলের শেষ দিন পর্যন্ত রিয়াল চেষ্টা করেছিল এমবাপেকে দলে ভেড়াতে। পিএসজির সঙ্গে চুক্তির মাত্র এক বছর বাকি থাকা এই তারকাকে পেতে স্পেনের ক্লাবটি রেকর্ড ট্রান্সফার ফি দিতেও প্রস্তুত ছিল। কিন্তু কোনোভাবেই সময়ের অন্যতম সেরা খেলোয়াড়কে ছেড়ে দিতে রাজি হয়নি পিএসজি।

স্পেন ও ফ্রান্সের কয়েকটি সংবাদমাধ্যমে বলা হয়েছিল, ২২ বছর বয়সী এই ফুটবলারকে পেতে প্রথম দফায় ১৬ কোটি এবং পরে ১৮ কোটি ইউরোর প্রস্তাব দেয় রিয়াল। কিন্তু কোনোটিই পছন্দ হয়নি পিএসজির। দলবদলের শেষ দিনে ২০ কোটি ইউরো দিতেও নাকি রাজি ছিল ইউরোপের সফলতম দলটি। কিন্তু তাতেও সাড়া দেয়নি ফরাসি ক্লাবটি।

আগামী জুনে পিএসজির সঙ্গে এমবাপের চুক্তি শেষ হবে। তার আগে আগামী ১ জানুয়ারি থেকেই নতুন ঠিকানা বেছে নিতে পারবেন ২২ বছর বয়সী এই ফুটবলার।

ফ্রান্সের ম্যাগাজিন ‘প্যারিস ম্যাচ’-এ বৃহস্পতিবার এমবাপের একটি বিশদ সাক্ষাৎকার প্রকাশিত হয়েছে। সেখানে তিনি কথা বলেছেন তার ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে, যদিও রিয়ালে যোগ দেওয়ার সম্ভাবনা নিয়ে স্পষ্ট করে কিছু বলেননি।

“এখন আমি যেহেতু সামনের দিকে তাকাচ্ছি, সেখানে অপরিকল্পিত কিছুর সম্ভাবনা আছে। সময়টা উপভোগ করছি আর অবাক করা ঘটনা ঘটতেও পারে- এটা খেলাটির সৌন্দর্য্যের একটি অংশ।”

“(ভবিষ্যতে) এমন কিছু ঘটতে পারে যা চিন্তাভাবনায় পরিবর্তন আনতে পারে। আগামী ২০ বছরে আমি কী করব, তা নিয়ে ভবিষ্যদ্বাণী করা অসম্ভব।”

পিএসজিতেই থেকে যাওয়া বা রিয়ালে যোগ দেওয়া, পরিবারের সদস্যদের সঙ্গে এই বিষয়ে আলোচনা করলেও চূড়ান্ত সিদ্ধান্তটা নিজের হবে বলেই জানিয়েছেন এমবাপে।

 “তারা কখনই আমার সিদ্ধান্তের বিরোধিতা করেন না এবং তারা আমাকে কী করতে হবে সেটাও বলে দেন না। এমনকি আমি যখন ছোট ছিলাম, তখন থেকেই বিষয়টা এমন।”

আগে থেকেই তারকাসমৃদ্ধ দল ছিল পিএসজি। এরপর  নেইমার-এমবাপে-আনহেল দি মারিয়াদের সঙ্গে যোগ দিয়েছেন লিওনেল মেসি, সের্হিও রামোস, জানলুইজি দোন্নারুম্মা, আশরাফ হাকিমিদের মত তারকারা। 

দলে এত এত তারকার ভীড়ে স্বাভাবিকভাবেই নির্দিষ্ট কারোর ওপর পাদপ্রদীপের আলোটা নেই। তবে তা নিয়ে চিন্তিন নন এমবাপে। তার কাছে দলগত সাফল্যই শেষ কথা।

“আমাদের দলে অনেক শীর্ষ খেলোয়াড় রয়েছে এবং এর ফলে আমরা (বিগত বছরগুলোতে) অনেক শিরোপা জিতেছি।”

“নিঃসন্দেহে এখানে সবাইকে মেনে নিতে হবে যে সেই একমাত্র তারকা নয়। আমার বিশ্বাস, এটিই বরং ভালো দিক, খারাপ কিছু নয়।”

লিগ ওয়ানে শিরোপা পুনরুদ্ধারের মিশনে থাকা পিএসজি ১৮ ম্যাচে ১৪ জয় ও ৩ ড্রয়ে ৪৫ পয়েন্ট নিয়ে আছে শীর্ষে। দ্বিতীয় স্থানে থাকা মার্সেইয়ের চেয়ে ১৩ পয়েন্ট এগিয়ে মাওরিসিও পচেত্তিনোর দল।

আর চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ রানার্সআপ হয়ে নকআউট পর্বে উঠেছে পিএসজি। শেষ ষোলোয় তাদের প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদ।