‘এমবাপের চেয়ে দেম্বেলে ভালো খেলোয়াড়’

কিলিয়ান এমবাপে ও উসমান দেম্বেলে-জাতীয় দলে সতীর্থ তারা এবং সময়ের দুই প্রতিভাবান ফুটবলার। বাস্তবিক বিবেচনায় বলা যায়, মিলটা এখানেই শেষ। ক্লাব ও জাতীয় দলের হয়ে অর্জনে পিএসজি ফরোয়ার্ড এরই মধ্যে অনেকটাই পেছনে ফেলে দিয়েছেন চোট জর্জর দেম্বেলেকে। তবে বার্সেলোনা সভাপতি হুয়ান লাপোর্তার দাবি, দুজনের মধ্যে তার দলের ফরোয়ার্ডই সেরা!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2021, 01:51 PM
Updated : 3 Dec 2021, 02:10 PM

২০১৭ সালে রেকর্ড ট্রান্সফার ফির বিনিময়ে বরুশিয়া ডর্টমুন্ড থেকে বার্সেলোনায় যোগ দেন দেম্বেলে। তবে একের পর চোটে পড়ায় চার বছরেও ক্লাবে থিতু হতে পারেননি তিনি। চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে খেলতে পেরেছেন মাত্র তিন ম্যাচ। নামের পাশে নেই কোনো গোল। এছাড়া, মাঝেমধ্যেই তাকে নিয়ে শোনা যায় নানারকম নেতিবাচক গুঞ্জন। কদিন আগে যেমন অনুশীলনে দেরি করে আসায় পড়েন জরিমানার মুখে।

অন্যদিকে, ২০১৭ সালেই মোনাকো থেকে পিএসজিতে যোগ দেওয়ার পর ক্রমেই নিজেকে ছাপিয়ে গেছেন এমবাপে। গত তিন মৌসুম ধরে লিগ ওয়ানের শীর্ষ গোলদাতা তিনি। প্যারিসের ক্লাবটির হয়ে তিনটি লিগ শিরোপা ছাড়াও জিতেছেন বেশ কয়েকটি ঘরোয়া শিরোপা।

বার্সেলোনা সভাপতি হুয়ান লাপোর্তা। ফাইল ছবি

মাঠে ব্যবধান গড়ে দেওয়ার ক্ষেত্রে বর্তমানে দেম্বেলের চেয়ে যোজন যোজন এগিয়ে এমবাপে। অনেকের মতে, বর্তমান সময়ের সেরা খেলোয়াড়দের একজন ফ্রান্সের হয়ে ২০১৮ বিশ্বকাপ জেতা এই তারকা।

তবে লাপোর্তার বিবেচনায় ২০২২ সালে বার্সেলোনার সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হতে যাওয়া দেম্বেলেই সেরা। কাতালান টেলিভিশন চ্যানেল টিভিথ্রি-এর সঙ্গে আলাপচারিতায় লাপোর্তা আশাবাদ ব্যক্ত করেন ফরাসি ফরোয়ার্ডের চুক্তি নবায়নের ব্যাপারে। সেখানেই কথা প্রসঙ্গে তিনি ২৪ বছর বয়সী ফুটবলারকে এমবাপের চেয়ে সেরা বলে দাবি করেন।

“দেম্বেলের সঙ্গে আমাদের সম্পর্ক খুব ভালো এবং সে (বার্সেলোনায়) থাকতে চায়। আমরাও চাই সে থাকুক, কারণ সে একজন দুর্দান্ত খেলোয়াড়।”

"(চুক্তি নবায়নের বিষয়ে) এই পরিস্থিতিতে প্রতিনিধিদের সঙ্গে আলোচনার প্রয়োজন হয় যারা খেলোয়াড়ের জন্য সেরাটা চায়। আমি দেম্বেলেকে নিয়ে আশাবাদী। সে এমবাপের চেয়ে ভালো খেলোয়াড়।"

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক