হ্যাটট্রিক শিরোপার লক্ষ্যে দলবদল সারল কিংস

২০০৭ সালে প্রিমিয়ার লিগ নামকরণের পর একমাত্র আবাহনী লিমিটেডই পেয়েছে এর হ্যাটট্রিক শিরোপার স্বাদ। একই হাতছানি এবার বসুন্ধরা কিংসের সামনে। লিগে টানা তিন শিরোপা জয়ের লক্ষ্য নিয়ে ২০২১-২২ মৌসুমের দলবদল সেরে নিয়েছে ঘরোয়া ফুটবলের ‘নতুন পরাশক্তি’ হয়ে ওঠা কিংস।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2021, 11:04 AM
Updated : 25 Nov 2021, 11:12 AM

২০১৮-১৯ মৌসুমে লিগে অভিষেকে শিরোপা জেতা কিংস পরের মৌসুমে মুকুট ধরে রাখার পথেই ছিল। কিন্তু প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে লিগ বাতিল করে দেয় বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। এরপর ২০২০-২১ মৌসুমের লিগ শিরোপা তারা জিতে নেয় চার ম্যাচ হাতে রেখে।

বাফুফে ভবনে বৃহস্পতিবার ৩৩ জন খেলোয়াড়ের নিবন্ধন করিয়েছে কিংস। এদের মধ্যে চার জন আছেন একেবারেই আনকোরা। টুটুল ইসলাম হৃদয়, শেখ মোরসালিন, পিয়াস আহমেদ নোভা ও জয়ন্ত লাল-এই চার জনকে তারা নিয়েছে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বিকেএসপি থেকে।

দলে নতুন যোগ দিয়েছেন সাইফ স্পোর্টিং থেকে লেফট-ব্যাক ইয়াসিন আরাফাত, মুক্তিযোদ্ধা ক্রীড়া সংসদের সেন্টার ব্যাক মেহেদী হাসান, উত্তর বারিধারার ফরোয়ার্ড সুমন রেজা, আবাহনীর মিডফিল্ডার সোহেল রানা, গোলরক্ষক সুলতান আহমেদ শাকিল ও শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের ডিফেন্ডার কেষ্ট কুমার।

নাইজেরিয়ান থেকে বাংলাদেশি হয়ে যাওয়া এলিটা কিংসলেকে ধরে রেখেছে কিংস। চার বিদেশি কোটায় দুই ব্রাজিলিয়ান রবসন দি সিলভা রবিনিয়ো, জোনাথন ফের্নান্দেস ও ইরানের খালিদ শাফিইকে ধরে রেখেছে এএফসি কাপের গত দুই আসরে খেলা দলটি। গত লিগে দলটির লিগ জয়ের পথে সর্বোচ্চ ২১ গোল করেছিলেন রবিনিয়ো।

গত লিগে ১৬ গোল করা চিলিয়ান বংশোদ্ভূত আর্জেন্টাইন ফরোয়ার্ড রাউল অস্কার বেসেরাকে ছেড়ে দিয়ে বসনিয়া জাতীয় দলের হয়ে তিন ম্যাচ খেলা স্তইয়ান ভ্রানিয়েসকে দলে টেনেছে তারা। ৩৫ বছর বয়সী এই মিডফিল্ডারকে নিয়ে মাঝমাঠের শক্তি বৃদ্ধি করেছে কিংস।

কিংস ছেড়ে এবার নতুন ঠিকানায় পাড়ি জমানোদের মধ্যে উল্লেখযোগ্য সুশান্ত ত্রিপুরা, নুরুল নাঈম ফয়সাল, ইয়াসিন খান, মিডফিল্ডার ইমন মাহমুদ বাবু, নুরুল নাইম ফয়সাল ও গোলরক্ষক মিতুল হাসান। সবশেষ সাফ চ্যাম্পিয়নশিপ ও শ্রীলঙ্কার চার জাতি ট্রফিতে খেলা জাতীয় দলের খেলোয়াড়দের মধ্যে ১৫ জন আছেন কিংসের তাঁবুতে।

ইয়াসিন খানকে পাওয়ার ব্যাপারটি ঝুলে আছে এখনও। এই ডিফেন্ডার শেখ জামাল ধানমন্ডি ক্লাবে পাড়ি জমিয়েছেন। কিন্তু তার দলবদলের প্রক্রিয়া নিয়ে প্রশ্ন থাকায় বিষয়টি বাফুফের প্লেয়ার স্ট্যাটাস কমিটির হাতে ছেড়ে দেওয়ার কথা জানালেন মিডিয়া ম্যানেজার আহমেদ শায়েক। সাদামাটাভাবে দলবদল আয়োজন করার কারণও জানালেন তিনি।

“ইয়াসিন খানের বিষয় নিয়ে প্লেয়ার স্ট্যাটাস কমিটি যে সিদ্ধান্ত দিবে সেটাই চূড়ান্ত হিসেবে মেনে নেওয়া হবে। প্রথমত গত মৌসুমে লিগটা দেরিতে শেষ হয়েছিল। জাতীয় দল, এএফসি কাপের খেলা ছিল, তাই কেউ বিশ্রাম পায়নি। তাদের সবাইকে নিয়ে শেষ মুহূর্তে অনুশীলন হচ্ছে। প্লেয়াররা ক্লান্ত থাকায় দলবদলে এবার আর বড় আয়োজন করা হয়নি।”

দলবদল সারতে আসেননি কিংস কোচ অস্কার ব্রুসন। সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ জাতীয় দলের অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব পালনের পর ছুটি নিয়ে স্পেনে গিয়েছিলেন। সেখান থেকে ফিরে এ মুহূর্তে তিনি ব্যস্ত লিগের প্রস্তুতি সারতে। তবে বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে দলটির টেকনিক্যাল ডিরেক্টর বায়েজিদ জোবায়ের নিপু জানালেন নতুন মৌসুম নিয়ে লক্ষ্য।

“তিন বছর যাবত আমরা একসাথে আছি এবং অনেক খেলোয়াড়কে ধরে রেখেছি। আমাদের যে জায়গায় দুর্বলতা ছিল সেগুলা পূরণ করার চেষ্টা করেছি। সব মিলিয়ে দেশি-বিদেশি মিলিয়ে সেরা দল গঠন করেছি এবং হ্যাটট্রিক শিরোপা জিততে চাই।”