একদিন ফরোয়ার্ডদের গোলে জিতবে বাংলাদেশ, আশা সুমনের

সবশেষ সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের তিন গোলের দুটি করেছিলেন দুই ডিফেন্ডার। ফরোয়ার্ড হিসেবে একমাত্র গোলটি পেয়েছিলেন সুমন রেজাই। নেপালের বিপক্ষে ম্যাচে তার সেই গোলে অবশ্য শেষ রক্ষা হয়নি বাংলাদেশের; ড্র করে ছিটকে যায়। শ্রীলঙ্কার চার জাতি টুর্নামেন্ট সামনে রেখে এই ফরোয়ার্ড আশাবাদ জানালেন-একদিন ফরোয়ার্ডদের গোলে জিতবে বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2021, 02:21 PM
Updated : 6 Nov 2021, 02:21 PM

শ্রীলঙ্কার প্রাইম মিনিস্টার মাহিন্দা রাজাপাকসে ট্রফিতে আগামী সোমবার সিশেলসের বিপক্ষে ম্যাচ দিয়ে যাত্রা শুরু করবে বাংলাদেশ। ১১ নভেম্বর মুখোমুখি হবে মালদ্বীপের। তিন দিন পর প্রতিপক্ষ স্বাগতিক শ্রীলঙ্কা। এ উপলক্ষে ২৩ জনের পূর্ণাঙ্গ দল নিয়ে শনিবার প্রথম অনুশীলন সেরেছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অন্তর্বর্তীকালীন কোচ মারিও লেমোসে।

শ্রীলঙ্কায় পৌঁছানোর পর নিয়ম অনুযায়ী সবার কোভিড-১৯ পরীক্ষা করা হয়। ফল নেগেটিভ। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের মাধ্যমে পাঠানো ভিডিও বার্তায় সুমন জানালেন ইতিবাচক মানসিকতা নিয়েই সবকিছু ভাবছেন তারা। চেষ্টা করছেন নতুন কোচের সঙ্গে মানিয়ে নেওয়ার।

“২৩ জনের পুরো স্কোয়াড নিয়ে আজ প্রথম কোচ অনুশীলন করিয়েছেন, তিনি অনেক খুশি। তিন-চারটা ফরমেশন নিয়ে অনুশীলন করেছি, ম্যাচ খেলেছি। প্রথম ম্যাচ নিয়ে আমাদের পরিকল্পনা সবচেয়ে বেশি। আমরা জয় ছাড়া কিছু ভাবছি না। জয়ের জন্য কিভাবে আক্রমণাত্মক খেলা যায়, সেটা কোচ আমাদের দেখিয়েছেন। সেভাবে খেলানোর চেষ্টা করেছেন। সব মিলিয়ে আমরা ইতিবাচক আছি। ইনশাল্লাহ আমরা জয় দিয়ে শুরু করতে পারব।”

সাফে শ্রীলঙ্কাকে ১-০ গোলে হারানো ম্যাচে গোল করেছিলেন ডিফেন্ডার তপু বর্মন। ভারতের বিপক্ষে ড্র ম্যাচের গোলদাতা ছিলেন আরেক ডিফেন্ডার ইয়াসিন আরাফাত। সুমন গোল পেলেও নেপালকে হারাতে পারেনি বাংলাদেশ। ২৬ বছর বয়সী এই ফরোয়ার্ড চেষ্টা চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিলেন। মালদ্বীপকে ১৮ বছর ধরে হারাতে না পারার বৃত্ত ভাঙার আশাবাদও জানালেন।

“আমরা দিনকে দিন উন্নতি করার চেষ্টা করছি। বেশ কয়েকজন কোচ বদল হয়েছে। আমরা তাদের সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা করছি। সবশেষ অস্কারের অধীনে আমরা সাফ খেলেছি। সেখানে স্ট্রাইকার হিসেবে একটা গোল পেয়েছি। আমরা চেষ্টা করেছি গোল করার জন্য। গোল হয়তবা হয়নি, কিন্তু আমরা চেষ্টা চালিয়ে যাব গোল করার। একদিন আমরা সফল হব। স্ট্রাইকাররা গোল করবে এবং আমরা সফল হব।”

“মালদ্বীপ ও শ্রীলঙ্কার বিপক্ষে আমরা গত সাফে খেলেছি। শ্রীলঙ্কার বিপক্ষে জিতেছি, মালদ্বীপের বিপক্ষে নিজেদের ভুলের কারণে হেরেছি এবং পরপর ম্যাচ খেলার করণে আমাদের ক্লান্ত থাকার সুযোগ নিয়ে তারা জিতেছে। তবে তাদের সম্পর্কে আমাদের ধারণা আছে; শ্রীলঙ্কায় তাদের বিপক্ষে জিতে চ্যাম্পিয়ন হওয়ার চেষ্টা করব।”

শ্রীলঙ্কা থেকে ট্রফি নিয়ে ফেরার আশাবাদ ভিডিও বার্তায় জানান ইয়াসিন আরাফাতও। নতুন কোচের সঙ্গে মানিয়ে নিতে সমস্যা হচ্ছে না বলেও জানালেন উজবেকিস্তানে এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপের বাছাই খেলে দলের সঙ্গে যোগ দেওয়া এই ডিফেন্ডার।

“উজবেকিস্তান থেকে আমরা সাত জন দলের সঙ্গে যোগ দিয়েছি। আজ নতুন কোচের অধীনে অনুশীলন করেছি। এখন চাচ্ছি, যতটুকু সম্ভব দলের সঙ্গে মানিয়ে নিতে। আমার কাছে মনে হয়েছে, সবকিছু একই। (কিছু বিষয়) শুধু একটু ভিন্ন মনে হয়েছে। বিগত সময়ে যতগুলো কোচ পেয়েছি, সবার কৌশল একই। মানিয়ে নেওয়া যাবে।”

“প্রতিটি টুর্নামেন্টের আগে তো আমরা খুবই আশাবাদী থাকি যে আমরা অনেক কিছু ভালো করার চেষ্টা করব। অবশ্য এবার এর চেয়েও বেশি আশা থাকবে, কেননা বিগত দিনগুলোতে যেরকম চেষ্টা করেছি, হয়নি। যেমন গত সাফে আমরা চেষ্টা করেছি, কিন্তু পারিনি। এবারও চেষ্টা করব, এই টুর্নামেন্ট থেকে যেন ট্রফি নিয়ে ঘরে ফিরতে পারি।”