স্থায়ী কোচ নিয়োগ নিয়ে কাজ শুরু বাফুফের

সাফ চ্যাম্পিয়নশিপের আগ মুহূর্তে জেমি ডেকে ‘ছুটি’ দেওয়ার পর থেকে অন্তর্বর্তীকালীন কোচের হাত ধরে চলছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। অস্কার ব্রুসন ঘুরে দায়িত্বটা এবার উঠেছে মারিও লেমোসের কাঁধে। এখন প্রশ্নটা হলো-এভাবে আর কত দিন? ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ শোনালেন আশার কথা। স্থায়ী কোচ নিয়োগ দেওয়ার প্রক্রিয়া নিয়ে কাজ শুরুর কথা জানালেন তিনি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2021, 03:35 PM
Updated : 23 Oct 2021, 03:35 PM

বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে) শনিবার ন্যাশনাল টিমস কমিটি বৈঠকে বসে। এরপর গণমাধ্যমের মুখোমুখি হয়ে স্থায়ী কোচ নিয়োগের বিষয়টি জানান নাবিল। ‘ছুটি’ পাওয়া জেমির না ফেরার ইঙ্গিতও মিলেছে তার কথায়।

“জেমি ডেকে এই মুহূর্তে বাইরে রাখা হচ্ছে। তার সঙ্গে আলোচনা চলছে। কোনো একটা সিদ্ধান্তে আসব। আজ থেকে লং টার্ম কোচ নিয়োগ নিয়ে প্রক্রিয়া শুরু করেছি। আন্তর্বর্তীকাল কোচ দেওয়া চিরস্থায়ী ব্যবস্থা হতে পারে না। আজকেই একজনের সিভি এসেছে। আরও কয়েকজনের সিভি চেয়েছি। আগামী মাসে অনেকগুলো সিদ্ধান্ত নিয়ে বসতে পারি। জানুয়ারি থেকে যেন কোচ নিয়োগ দিতে পারি, এ নিয়ে কাজ চলছে।”

সাফের ১৩ দিন আগে জেমিকে ছুটি দিয়ে ব্রুসনের হাতে দায়িত্ব তুলে দেয় বাফুফে। শ্রীলঙ্কাকে হারিয়ে এবং ভারতের বিপক্ষে ড্র করে ফাইনালে খেলার আশা জাগিয়েছিল দল। কিন্তু মালদ্বীপের কাছে হেরে এবং সবশেষ ম্যাচে নেপালের বিপক্ষে ড্র করে ছিটকে যায় বাংলাদেশ। বৈঠকে সাফে ব্রুসনের দলের পারফরম্যান্স নিয়েও আলোচনা হয়েছে বলে জানান নাবিল।

“সভায় সাফে জাতীয় দলের পারফরম্যান্স নিয়ে আমরা সবাই হতাশা ব্যক্ত করেছি। ভালো সম্ভাবনা থাকা সত্ত্বেও আমরা সুযোগটি কাজে লাগাতে পারিনি। সেখান থেকে আমাদের দলের অনেক কিছু শিক্ষণীয় আছে।”

“যদিও আমাদের দলের ভালো কিছু দেখানোর সুযোগ ছিল। একটি বা দুটি ম্যাচে ভালো ফলও করেছিল, কিন্তু শেষ দিকে তা ধরে রাখতে পারেনি। ফলে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছুতে পারিনি। যেহেতু ফাইনালে যাওয়া লক্ষ্য ছিল আমাদের।”

তারপরও বাফুফে চেয়েছিল ব্রুসনের অধীনে শ্রীলঙ্কায় চার জাতি টুর্নামেন্টে খেলতে যাক দল। কিন্তু এই স্প্যানিশ কোচ ‘পারিবারিক কারণে’ রাজি হননি। এসব কারণে আবাহনী কোচ লেমোসকে চার সপ্তাহের জন্য দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানান বাফুফে সহ-সভাপতি।

“লেমোসও অস্কারের মতো কেবল মাত্র অন্তর্বর্তীকালীন সময়ে থাকবেন কলম্বোতে।  আসলে করোনার এই সময়ে এত দ্রুত কোচ পাওয়াও সম্ভব নয়। সভাপতির সঙ্গে কথা হয়েছে। সেখানে আমাদের দেশে কাজ করেছে এমন অভিজ্ঞতা সম্পন্ন কাউকে নিয়োগ দেওয়ার জন্য আলোচনা হয়েছে। উনি পরামর্শ দিয়েছেন লেমোসকে নিয়োগ দিতে। তাই আমরা চার সপ্তাহের জন্য তাকে নিয়োগ দিচ্ছি।”

“সেও (লেমোস) চ্যাম্পিয়ন ও রানার্সআপ হয়েছে। সে বাংলাদেশে কাজ করেছে। সব খেলোয়াড়কে চেনে। সব ক্লাবকে চেনে। ফেডারেশনে কাজ করেছে। জাতীয় দলও খেলার মধ্যে আছে। আশা করছি, চার জাতি প্রতিযোগিতায় আমাদের ভালো ফল করার সম্ভাবনা আছে। আমাদের জাতীয় দল কিছু একটা নিয়ে আসতে পারবে দেশের জন্য।”

আগামী ৮ নভেম্বর সিশেলসের বিপক্ষে ম্যাচ দিয়ে প্রাইম মিনিস্টার মাহিন্দা রাজাপাকসে ট্রফিতে যাত্রা শুরু করবে বাংলাদেশ। ১১ নভেম্বর মুখোমুখি হবে মালদ্বীপের। তিন দিন পর স্বাগতিক শ্রীলঙ্কার মুখোমুখি হবে দল। এই টুর্নামেন্ট সামনে রেখে আগামী ২৫ অক্টোবর থেকে প্রস্তুতি শুরু করবে দল।