জামাল-জিকোদের ক্লান্তি কাটানোর দিন

সাত দিনের মধ্যে তিন ম্যাচ খেলার ক্লান্তি ঝেড়ে ফেলতে বাংলাদেশ দল শুক্রবার অনুশীলন করেনি। মালদ্বীপের বিপক্ষে হেরে যাওয়া ম্যাচে যারা খেলেছেন, তারা শুধু সময় কাটিয়েছেন সুইমিংপুলে। বাকিরা ঘাম ঝরিয়েছেন জিমনেশিয়ামে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2021, 06:52 PM
Updated : 8 Oct 2021, 06:52 PM

গত ১ অক্টোবর শ্রীলঙ্কাকে ১-০ গোলে হারিয়ে সাফ শুরুর পর গত বৃহস্পতিবার পর্যন্ত আরও দুটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। জামাল-জিকোদের একের পর এক ম্যাচ খেলার ক্লান্তি ফুটে উঠেছিল সবশেষ মালদ্বীপের কাছে ২-০ গোলে হেরে যাওয়া ম্যাচে।

আগামী ১৩ অক্টোবর নিজেদের শেষ ম্যাচে নেপালের মুখোমুখি হবে বাংলাদেশ। হাতে সময় থাকায় আপাতত রিকভারির দিকে মনোযোগী দল। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) শুক্রবার পাঠানো ভিডিও বার্তায় টিম ম্যানেজার সত্যজিৎ দাস রুপু জানান, ক্লান্তি দূর করে নেপাল ম্যাচের পরিকল্পনা সাজাবেন তারা।

“(মালদ্বীপের বিপক্ষে) যারা খেলেছে, তারা সুইমিংয়ের মাধ্যমে রিকভারি করার চেষ্টা করছে। যারা খেলেনি, তাদের জিম সেশন ছিল, সেখানে দুই ভাগে ভাগ হয়ে অনুশীলন করেছে এবং পরে সুইমিং করেছে।”

“এখন দল রিকভারির মধ্যে আছে। যেহেতু পরের ম্যাচ পাঁচ দিন পর। কোচ পরিকল্পনা করেছেন আজ এবং আগামীকাল-এই দুই দিন খেলোয়াড়রা রিকভারির মধ্যে থাকবে। এরপর বাকি তিন দিন নেপাল ম্যাচের পরিকল্পনা করা হবে; প্রস্তুতি নেওয়া হবে।”

নেপালের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে অবশ্য ইয়াসিন আরাফাতকে পাবে না বাংলাদেশ। শ্রীলঙ্কার বিপক্ষে জেতা ম্যাচে হলুদ কার্ড দেখেছিলেন তিনি। ভারত ম্যাচে পিছিয়ে পড়া দলকে পথ দেখানো এই ডিফেন্ডার মালদ্বীপের কাছে হেরে যাওয়া ম্যাচে দেখেন আরেকটি হলুদ কার্ড। দুই হলুদ কার্ডের খাঁড়ায় নেপালের বিপক্ষে ম্যাচ থেকে ছিটকে গেছেন তিনি।

বাংলাদেশের জন্য সুখবরও আছে। কার্ডের কারণে মালদ্বীপের বিপক্ষে খেলতে না পারা ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষ ও ফরোয়ার্ড রাকিব হোসেনকে পাচ্ছেন ব্রুসন।