অসাধারণ প্রাপ্তির হাতছানি এরনঁদেজ ভাইদের সামনে

এক ভাই দেশের হয়ে জিতেছেন বিশ্বকাপ। জাতীয় দলের হয়ে খেলছেন তিন বছরের বেশি সময় ধরে। আরেক ভাইয়ের সবে হয়েছে অভিষেক। এবার লুকা ও থিও এরনঁদেজ প্রথমবারের মতো একসঙ্গে ডাক পেয়েছেন ফ্রান্স দলে। দুজনকে একসঙ্গে দেখা যেতে পারে মাঠেও। সেটা হলে প্রায় অর্ধ শতাব্দী পর ফ্রান্সের হয়ে একসঙ্গে খেলতে দেখা যাবে দুই সহোদরকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2021, 05:16 PM
Updated : 6 Oct 2021, 11:17 AM

২০১৮ সালের মার্চে ফ্রান্সের হয়ে অভিষিক্ত লুকাস এখন পর্যন্ত খেলেছেন ২৮ ম্যাচ। অভিষেকের বছরই তিনি জিতেছেন বিশ্বকাপ। আর থিওর জাতীয় দলে অভিষেক গত মাসে ফিনল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে। সে সময় দলে ছিলেন না লুকাস।

নেশন্স লিগের সেমি-ফাইনালে আগামী বৃহস্পতিবার তুরিনে বেলজিয়ামের মুখোমুখি হবে ফ্রান্স। মঙ্গলবার সংবাদ সম্মেলনে এরনঁদেজ ভাইদের বড়জন লুকা বলেন, কখনও ভাবেননি দুই ভাই একসঙ্গে জাতীয় দলে থাকবেন।

“এটা গর্বের বিষয়, আমার ভাইয়ের সঙ্গে এখানে (জাতীয় দলে) থাকাটা আনন্দের। শৈশবে আমরা এরকম স্বপ্ন দেখিনি। এটা অসাধারণ, অবিশ্বাস্য।”

“আমাদের পুরো পরিবারের জন্যই এটা অবিশ্বাস্য এক মুহূর্ত। এটা সুখের এবং আনন্দের মুহূর্ত। আমরা এখনও একসঙ্গে অনুশীলন করতে পারিনি, তাই এটা চমৎকার হবে। এগুলো অসাধারণ মুহূর্ত।”

২৩ বছর বয়সী থিও তার ক্লাব এসি মিলানে খেলে থাকেন লেফট-ব্যাক পজিশনে। ফিনল্যান্ডের বিপক্ষে ৩-৪-১-২ ফর্মেশনে তাকে বাম উইংয়ে খেলিয়েছিলেন ফ্রান্স কোচ দিদিয়ে দেশম। ২৫ বছর বয়সী লুকা সেন্টার-ব্যাক হিসেবে খেলতে পারেন। যদিও বেশিরভাগ সময় তাকে লেফট-ব্যাক হিসেবে খেলান দেশম।

ফ্রান্স দলে দুজন একসঙ্গে খেলতে পারবেন কি না, তা নিশ্চিত নয়। তবে তাদের বিভিন্ন পজিশনে খেলার সামর্থ্য থাকার কারণে সম্ভাবনা আছে প্রবল।

বায়ার্ন মিউনিখের ফুটবলার লুকাসের পছন্দ সেন্টার-ব্যাক হিসেবে খেলা, তাই থিওর বিশ্বাস, একসঙ্গে খেলার স্বপ্ন পূরণ হতে পারে তাদের।

“আমার ভাইয়ের সঙ্গে জাতীয় দলে থাকা গর্বের বিষয়। আমার মাসহ পুরো পরিবার খুব খুশি।”

“আমাদের একসঙ্গে খেলার জন্য কাজ করতে হবে। আমরা ভালোভাবে সবকিছু করছি এবং আমরা একসঙ্গে খেলতে একে অপরকে সাহায্য করব।”

গত সপ্তাহে দল ঘোষণার সময় থিওকে মিডফিল্ডার হিসেবে দলে রাখেন দেশম। তখন তিনি হাসিমুখে বলেছিলেন, “সে ডিফেন্ডার বা ফরোয়ার্ড নয়, তাই আমি তাকে মিডফিল্ডারদের সঙ্গে রেখেছি।”

ফ্রান্সের হয়ে সবশেষ দুই ভাইয়ের একসঙ্গে খেলার ঘটনা ১৯৭৪ সালে, রোমানিয়ার বিপক্ষে খেলেছিলেন হার্ভে ও পাত্রিক রিভেই ভাইয়েরা। তাদের ৪৭ বছর পর একসঙ্গে খেলার হাতছানি এরনঁদেজ ভাইদের সামনে।