‘আক্রমণ করার পাশাপাশি প্রতিপক্ষের আক্রমণও পণ্ড করতে হবে’

মূল কাজ তো করতেই হবে, সঙ্গে রক্ষণের কাজেও ফরোয়ার্ডদের এগিয়ে আসতে বলেছেন অস্কার ব্রুসন। বাংলাদেশ কোচের ভাবনা অনুযায়ীই খেলতে প্রস্তুত সুমন রেজা। এই ফরোয়ার্ড জানালেন, গোলের জন্য চেষ্টার পাশাপাশি প্রতিপক্ষের আক্রমণ ভেস্তে দেওয়ার কাজেও ভূমিকা রাখতে চান তারা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2021, 02:56 PM
Updated : 25 Sept 2021, 03:27 PM

গত প্রিমিয়ার লিগে আলো ছড়ানো দেশি ফরোয়ার্ডদের একজন সুমন। উত্তর বারিধারার হয়ে তিনি করেন আট গোল, স্থানীয়দের মধ্যে যা দ্বিতীয় সর্বোচ্চ। জাতীয় দলের হয়ে আক্রমণের পাশাপাশি রক্ষণেও অবদান রাখতে নিজেকে প্রস্তুত করছেন তিনি।  

বৃষ্টিতে শনিবার অনুশীলনের জন্য অনুপযোগী হয়ে যায় সংস্কার চলা বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম। নির্ধারিত ভেন্যু বদলে এ দিন জাতীয় দল নিয়ে প্রস্তুতি সেরেছে কমলাপুলের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামের টার্ফে।

ব্রুসন চান, দল প্রতিপক্ষের আক্রমণ পণ্ড করার চেষ্টা করুক শুরুতেই। সুমন জানালেন, অনুশীলনে স্প্যানিশ এই কোচের ভাবনা বাস্তবায়নেরই চেষ্টা করেছেন তারা।

“আমাকে যেমন দেখিয়েছে, রক্ষণের সময় প্রতিপক্ষের নাম্বার সিক্সকে (ষষ্ঠ খেলোয়াড়) কীভাবে ব্লক করতে হবে, ম্যাচের মধ্যে আমি যদি তাকে ব্লক করতে পারি, তাহলে প্রতিপক্ষের গেম বিল্ড আপ করতে কষ্ট হবে, কোচ বারবার এটা বুঝিয়েছেন।”

“সব মিলিয়ে যার যার পজিশন সম্পর্কে ধারণা দিয়েছেন। কীভাবে নিজেদের মধ্যে পাস দিতে হবে, নিচে কীভাবে পাস দিতে হবে, কীভাবে থ্রু পাস দেওয়া যায়-এগুলো শিখিয়েছেন। সবমিলিয়ে আমরা মনে করি, সাফ চ্যাম্পিয়নশিপের জন্য আমরা আজকে ভালো অনুশীলন করেছি।”

ব্রুসনের প্রতিনিধি হয়ে গণমাধ্যমের মুখোমুখি হওয়া সহকারী কোচ মাহাবুব হোসেন রক্সি জানালেন, পজিশনভিত্তিক ফুটবলের কৌশল রপ্ত করার কথা। সুমনও জানালেন কাকে কোন পজিশনে খেলাবেন, সেটাও খতিয়ে দেখেছেন কোচ।

“আজকের অনুশীলনে শুরুতে ফিটনেস ট্রেনিং ছিল। রানিং সেশন হয়েছে ১৫ মিনিট। এরপর বল পজেশন, কুইক পাস, এরিয়াল পাস-এগুলো নিয়ে যে কাজগুলো করা লাগে, সেগুলো করানো হয়েছে। এরপর আমরা চার বনাম টু বল পজেশন খেলেছি; ৩০ মিনিটের ম্যাচ হয়েছে। সেখানে কোচ দেখেছেন কাকে কোন জায়গায় খেলাবেন।”

সাফে অংশ নিতে আগামী ২৮ সেপ্টেম্বর মালদ্বীপের উদ্দেশে রওনা দেবে বাংলাদেশ দল।