একই সঙ্গে কুমানের প্রতি লাপোর্তার সমর্থন ও হুমকি

মাঠে ও মাঠের বাইরে নানা ঘটনায় সাম্প্রতিক সময়ে বার্সেলোনার কোচ হিসেবে রোনাল্ড কুমানের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠছে প্রতিনিয়ত। গুঞ্জন আছে, ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তার সঙ্গেও সম্পর্ক ভালো যাচ্ছে না এই ডাচ কোচের। তবে দুঃসময়ে কোচের প্রতি সমর্থন জানিয়েছেন ক্লাব প্রধান। পাশাপাশি এটাও জানিয়ে দিয়েছেন, ক্লাবের ভালোর জন্য যে কোনো কঠিন সিদ্ধান্ত নিতে তারা পিছপা হবেন না।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2021, 06:00 PM
Updated : 23 Sept 2021, 06:00 PM

বার্সেলোনা ও কাদিসের মধ্যকার ম্যাচের আগের দিন বুধবার সংবাদ সম্মেলনে এসে কাতালান দলটির কোচ কোনো প্রশ্ন না নিয়ে একটি বিবৃতি পড়ে চলে যান। সেখানে তিনি ক্লাবকে তার পাশে থাকার আহ্বান জানান।

কুমানের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন ওঠার পেছনে দলের পড়তি ফর্ম ও খেলার ধরন প্রভাব ফেলেছে। গ্রীষ্মের দলবদলে ক্লাব কিংবদন্তি লিওনেল মেসিকে হারানোর পর তারকা ফরোয়ার্ড অঁতোয়ান গ্রিজমান এক বছরের জন্য ধারে যোগ দেন আতলেতিকো মাদ্রিদে।

চোটের কারণে বাইরে আছেন আনসু ফাতি, উসমান দেম্বেলে, সের্হিও আগুয়েরো, পেদ্রি, জর্দি আলবা, মার্টিন ব্রাথওয়েটসহ কয়েকজন খেলোয়াড়। ফলে একাদশ সাজাতেই রীতিমতো হিমশিম খেতে হচ্ছে ৫৮ বছর বয়সী কুমানকে।

চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে বায়ার্ন মিউনিখের বিপক্ষে ৩-০ গোলে হারের ম্যাচে প্রশ্নবিদ্ধ হয়েছিল কোচের কৌশল। খেলোয়াড়দের শরীরী ভাষাও ছিল দৃষ্টিকটু। এরপর লিগে গ্রানাদার বিপক্ষে ১-১ গোলে ড্র ম্যাচে এক পয়েন্ট তুলে নিতে শেষ পর্যন্ত লড়তে হয় তাদের। লা লিগায় চার ম্যাচে দুটি করে জয় ও ড্রয়ে ৮ পয়েন্ট নিয়ে আটে আছে বার্সেলোনা।

বার্সেলোনা সভাপতি সভাপতি হুয়ান লাপোর্তা। ফাইল ছবি

গ্রানাদার বিপক্ষে ম্যাচের ফলাফল ছাপিয়ে সমালোচনা বেশি হয় বার্সেলোনার খেলার ধরন নিয়ে। তিকি-তাকা ফুটবলের জন্য বিখ্যাত দলটিকে ছোট ছোট পাসে না খেলে দেখা গেছে ক্রস ভিত্তিক ফুটবল খেলতে। পুরো ম্যাচে মোট ৫৪টি ক্রস করে দলটি। ম্যাচ শেষে নিজেদের খেলার ধরনের পক্ষে সাফাই গেয়ে কুমান বলেন, ৮ বছর আগের মতো তিকি-তাকা ফুটবল খেলার মতো অবস্থায় নেই তার দল।

গ্রানাদা ম্যাচের তিন দিন পরই বৃহস্পতিবার কাদিসের মাঠে নামতে যাচ্ছে বার্সেলোনা। এই ম্যাচের আগে এল চিরিংগিতোয় দেওয়া সাক্ষাৎকারে কুমানকে সমর্থন দেওয়ার কথা বলেন লাপোর্তা। সঙ্গে এটাও মনে করিয়ে দেন, ইতিবাচক ফলাফলের পাশাপাশি খেলার ধরনেরও প্রভাব থাকবে ক্লাবে কুমানের থাকা বা না থাকার সিদ্ধান্তে।

“আজ রাতের (কাদিস ম্যাচে) ফলাফলের ওপর ভিত্তি করে কুমানের ভবিষ্যতের সিদ্ধান্ত হবে না। তিনি বার্সেলোনার কোচ এবং আমরা চাই তার জন্য সবকিছু ভালো হোক।"

"কেবল কুমান নন, কোচদের (ভবিষ্যৎ) স্পষ্টতই দলের ফলাফল দিয়ে নির্ধারিত হয়। আর বার্সেলোনায় এটা খেলার ধরন দ্বারাও নির্ধারিত হয়। কিন্তু কুমান আমাদের কোচ এবং আজ আমরা তার পাশে আছি।"

ক্লাব সভাপতির দায়িত্ব নেওয়ার পর থেকে বেশ কয়েকটি কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছে লাপোর্তাকে। সবসময়ই উল্লেখ করেছেন, সবার আগে ক্লাবকেই প্রাধান্য দেন তিনি। কুমানকে নিয়ে সরাসরি কিছু না বললেও পুরনো কথাটি মনে করিয়ে দিয়েছেন আবারও।

"কোনো সিদ্ধান্ত নিতেই আমাদের (বোর্ডের) কোনো সমস্যা নেই আর কিছু সিদ্ধান্ত মাঝে মাঝে নিতেই হবে। যদি আমাদের প্রয়োজন হয়, সেটা অর্থনৈতিক, খেলাধুলা বা সামাজিক, যাই হোক না কেন, আমরা তা নেব।"

কাদিসের মাঠে বৃহস্পতিবার ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ২টায়।