প্রথম দিনের অনুশীলনে পাসিং, শুটিংয়ে গুরুত্ব ব্রুসনের

দুপুর গড়ানোর পরপরই বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে কোচিং স্টাফদের নিয়ে নেমে পড়লেন অস্কার ব্রুসন। মাঠের একপ্রান্তে ডামিম্যানগুলো বসিয়ে, নানা ছক কেঁটে সাজিয়ে নিলেন ছক। বাংলাদেশ জাতীয় দলের অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে সারলেন প্রথম দিনের অনুশীলন। সেখানে পাসিং, বলের ওপর নিয়ন্ত্রণ এবং শুটিং নিয়ে কাজ করলেন তিনি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2021, 03:14 PM
Updated : 23 Sept 2021, 03:14 PM

সন্ধ্যায় গণমাধ্যমের মুখোমুখি হয়ে প্রথম দিনের প্রস্তুতি নিয়ে জানালেন সন্তুষ্টি। জামাল ভূইয়ার অধিনায়কত্ব নিয়ে ওঠা গুঞ্জনের ইতিও টেনে দিলেন প্রথম দিনেই।

তিন দিন আগে শেষ হয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ। প্রাথমিক দলে থাকা ২৭ জন সে অর্থে বিশ্রামের সময় পাননি। নেমে পড়তে হয়েছে সাফ চ্যাম্পিয়নশিপের প্রস্তুতিতে। তবে নতুন-পুরানো শিষ্যদের ফিটনেস দেখে খুশি ব্রুসন।

“কিছু খেলোয়াড় তিন সপ্তাহ আগে লিগের খেলা শেষ করেছে, কেউ তিন দিন আগে-এই বিষয়গুলো বিবেচনায় নিয়ে তাদের বর্তমান ফিটনেসের অবস্থা বোঝার চেষ্টা করেছি। তিন-চারটা সেশনের পর ফিজিক্যাল পার্টের বিষয়টা আমরা সেভাবে দেখব না। টেকনিক্যাল ও ট্যাকটিক্যাল বিষয়গুলো নিয়ে কাজ করব।”

“আমার মনে হচ্ছে ছেলেদের ফিটনেস ভালো। (সাফের আগে) একটি-দুটি প্রস্তুতি ম্যাচ খেলতে পারলে হয়ত ভালো হত। কিন্তু এটাকে আমি অজুহাত হিসেবে নিব না। আমরা কম্পিটিশন টাইমের মধ্যে চলে এসেছি। এখন আমাদের গুরুত্বপূর্ণ দিকে দৃষ্টি দিতে হবে, কোন পরিকল্পনায় খেলব সেটা নিয়ে ভাবতে হবে।”

জেমি ডেকে ‘ছুটি’ দিয়ে আগামী ১ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া সাফ চ্যাম্পিয়নশিপের জন্য ব্রুসনকে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। বসুন্ধরা কিংসের কোচ থেকে বাংলাদেশ কোচের নতুন দায়িত্বে এসে কিছুটা স্বস্তি কাজ করছে বলে জানালেন এই স্প্যানিয়ার্ড। প্রথম দিনের প্রস্তুতিতে লক্ষ্য পূরণ হয়েছে বলেও জানালেন তিনি।

“ক্লাব-জাতীয় দলের দায়িত্বের বিষয়টি ভিন্ন। শুধু বলতে পারি, ১৩ মাস ধরে ক্লাবের হয়ে অনেক কাজ করার পর আমি মুক্ত বাতাসে এসেছি, বাকিদেরও মনে হয় একই মনোভাব। এতদিন একই খেলোয়াড় নিয়ে কাজ করেছি, এখন নতুনদের নিয়ে কাজ করছি। আমি মনে করি, এটা হয়ত সবার জন্য ভালো।”

“আমাদের আজকের কাজ ছিল পাসিং, পাসের গতি, বলের সার্কুলেশন-এগুলোর সমন্বয় করা। ভেতর ও বাইরে থেকে শুটিং নিয়ে কাজ করা। যে লক্ষ্য নিয়ে কাজ শুরু করেছিলাম, সেগুলো পূরণ হয়েছে।”

দলে সোহেল রানা, জামাল ভূইয়া, আতিকুর রহমান ফাহাদের মতো অভিজ্ঞ মিডফিল্ডার রয়েছে। তবে ২৬ জনের দল দেওয়ার পর নতুন করে আবাহনীর মিডফিল্ডার মোহাম্মদ হৃদয় যোগ দিয়েছেন। ১৯ বছর বয়সী এই তরুণ শিষ্য দলের মাঝমাঠের শক্তি বাড়াবে বলে মনে করেন ব্রুসন।

“আমাদের তরুণ খেলোয়াড় প্রয়োজন, তারা দেশের ভবিষ্যৎ। কেবল মাত্র কিংসের বিপক্ষেই নয়, লিগের শেষ তিন-চারটা লিগ ম্যাচে হৃদয় খুব ধারাবাহিক ও ইম্প্রেসিভ ছিল। এখানে সিনিয়র-জুনিয়র কোনো বিষয় নয়, পারফরম্যান্সই মূল বিষয়।”

“সে একজন মিডফিল্ডার, সেন্টার ব্যাকের খুব কাছাকাছি খেলে। ফিজিক্যালি খুবই শক্তিশালী। তার বিল্ড আপ এবং বলের নিয়ন্ত্রণের দিকে নজর দিব। সোহেল, জামাল, ফাহাদের মতো ভালো মানের মিডফিল্ডার আছে, সেখানে আরও একজন এলো, এটা আমাদের শক্তি বাড়াবে।”

জামালের অধিনায়ক থাকা, না থাকা নিয়ে ওঠা প্রশ্নে বিস্মিত ব্রুসন। ৪৪ বছর বয়সী এই স্প্যানিশ কোচ বুঝেই উঠতে পারছেন না এই প্রশ্ন ওঠার কারণ!

“অধিনায়কত্ব নিয়ে কেন প্রশ্ন উঠল আমি বুঝতে পারছি না। আমরা ধারাবাহিকতায় বিশ্বাসী। আহামরি কোনো পরিবর্তনের পরিকল্পনা আমাদের নেই। জামাল অধিনায়ক হিসেবে ভালো করেছে। জামালই ক্যাপ্টেন এবং তাকে আমরা এই ভূমিকাতেই চাই।”