ব্রুসন রাখলেন ‘ধোঁয়াশায়’, সালাউদ্দিন বললেন ‘সেটেলড’

দুই মাসের জন্য বাংলাদেশ জাতীয় ফুটবলে দলের কোচ হচ্ছেন অস্কার ব্রুসন- দুদিন আগে ঘোষণা দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। কিন্তু তাতে সংশয় কাটছে না আদৌ কী স্প্যানিশ এই কোচ ধরছেন দলের হাল? বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-এর করা একই প্রশ্নে ব্রুসনের দেওয়া উত্তরে থাকল ধোঁয়াশা। বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন অবশ্য দিলেন হ্যাঁ-সূচক উত্তর।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2021, 02:19 PM
Updated : 19 Sept 2021, 02:58 PM

মালদ্বীপের রাজধানী মালেতে আগামী ১ অক্টোবর শুরু হবে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের ত্রয়োদশ আসর। গত চার আসরে গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়ার ব্যর্থতার বৃত্ত থেকে বেরিয়ে আসতে মরিয়া বাংলাদেশ। এর অংশ হিসেবে জাতীয় দলের কোচ জেমি ডেকে ছুটিতে পাঠিয়ে ব্রুসনের হাতে দল তুলে দিয়েছে বাফুফে।

২০১৮ সালে বসুন্ধরা কিংসের কোচ হয়ে আসার পর দুটি করে প্রিমিয়ার লিগ, স্বাধীনতা কাপ ও একটি ফেডারেশন কাপ জিতেছেন ব্রুসন। স্প্যানিশ এই কোচের ঘরোয়া ফুটবলের সাফল্য প্রশংসিত হচ্ছে সবখানে। যদিও এএফসি কাপে কিংস এবারও আলো ছড়াতে পারেনি; গ্রুপ পর্ব থেকে ছিটকে যায় বাংলাদেশের চ্যাম্পিয়নরা।

তবে সাম্প্রতিক সময়ে ঘরোয়াতে সাফল্য পাওয়া ব্রুসনের হাত ধরে সাফের কঠিন বৈতরণী পার হতে চাইছে বাফুফে। কিন্তু হঠাৎ পাওয়া জাতীয় দলের দায়িত্ব নিয়ে ৪৪ বছর বয়সী এই কোচ নিজেও যেন কিছুটা দোটানায়। আপাতত কিংসের হয়ে আগামী সোমবার আবাহনী লিমিটেডের বিপক্ষে লিগের শেষ ম্যাচ নিয়ে ভাবছেন তিনি।

“(জাতীয় দলের দায়িত্ব নিয়ে) আলোচনা চলছে। আগামীকাল আমরা আবাহনীর বিপক্ষে লিগে খেলব। সবকিছুই পরিষ্কার হয়ে যাবে আমরা যখন লিগ শেষ করব, তারপর। এরপরই আপনি যা যা জানতে চান, সেটা বলতে পারব।”

“সত্যি বলতে এই প্রক্রিয়ার সঙ্গে যারা জড়িত আছে, তাদের সবার জন্য সেরা সিদ্ধান্তে পৌঁছাতে আলোচনা চলছে-এ মুহূর্তে এটা বলাই সবচেয়ে দায়িত্বশীল কথা হবে। দয়া করে আমাকে আরেকটু সময় দিন।”

জাতীয় দলের কোচ বলা যাবে কী না এ নিয়ে প্রশ্নের জবাবে ব্রুসন দিয়েছেন কৌশলী উত্তর।  এ প্রসঙ্গে বলার জন্য বল পাঠিয়ে দিয়েছেন বাফুফে সভাপতি সালাউদ্দিনের কোর্টে।

“যদি আমার ক্লাব নিয়ে কোনো প্রশ্ন করেন, কালকের ম্যাচ নিয়ে কোনো প্রশ্ন থাকে, তাহলে সেটা করুন; সমস্যা নেই। আর এ ব্যাপারে (জাতীয় দলের কোচ) জিজ্ঞেস করুন বাফুফে সভাপতিকে। তিনি এ বিষয়ে আমার চেয়ে অবশ্যই বেশি আপডেট আছেন। বিশ্বাস করুন, এ বিষয়ে তিনি আমার চেয়ে বেশি জানেন। লিগ শেষের আগ পর্যন্ত আমি বসুন্ধরা কিংস কোচ।”

বাফুফের সঙ্গে জেমির বর্তমান চুক্তি রয়েছে ২০২২ সালের অগাস্ট পর্যন্ত। ২০১৮ সালের জুনে দলের হাল ধরেছিলেন এই ইংলিশ কোচ। সবশেষ নেপাল ও কিরগিজস্তান সফরে তার হাত ধরে প্রত্যাশিত সাফল্য আসেনি। বরং শেষ মুহূর্তে তার ফরমেশন বদলের কৌশল, প্রবাসীদের দলে নেওয়া নিয়ে উঠেছে না প্রশ্ন।

গত মার্চে নেপালের ত্রিদেশীয় সিরিজে কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে আত্মঘাতী গোলে ১-০ ব্যবধানে জিতে শুভসূচনা করা বাংলাদেশ নিজেদের পরের ম্যাচে নেপালের বিপক্ষে গোলশূন্য ড্র করেছিল। ফাইনালে স্বাগতিকদের কাছে হারে ২-১ ব্যবধানে।

কিরগিজস্তানের ত্রিদেশীয় আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টে ফিলিস্তিনের বিপক্ষে ২-০ ব্যবধানে হার দিয়ে শুরুর পর স্বাগতিক কিরগিজস্তানের বিপক্ষে দল হারে ৪-১ গোলে। তৃতীয় ও শেষ ম্যাচে কিরগিজস্তানের অনূর্ধ্ব-২৩ দলের কাছে ৩-২ গোলে হারে জেমির দল।

সব মিলিয়ে এ পর্যন্ত জেমির অধীনে জাতীয় দল ম্যাচ খেলেছে ২৯টি। তার মধ্যে ৯টিতে জিতেছে, ড্র করে ৫টিতে; বাকি ১৫টিতে হারে। এই ইংলিশ কোচের অধীনে খেলা একমাত্র সাফেও (২০১৮ সাল) সঙ্গী হয়েছিল গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়ার হতাশা।

কিন্তু প্রশ্ন উঠেছে সাফের ১৩ দিন আগে নতুন কোচ নিয়োগ দেওয়া নিয়ে। ব্রুসন এই অল্প সময়ে কতটুকু মানিয়ে নিতে পারবেন দলের সঙ্গে।  তাছাড়া তার দায়িত্ব নেওয়ার বিষয়টিও তিনি ঝুলিয়ে রেখেছেন। বাফুফে সভাপতি সালাউদ্দিন অবশ্য নিশ্চিত করছেন ব্রুসনের কাঁধেই উঠছে দলের দায়িত্ব।

“সে যোগ দিচ্ছে। সে-ই জাতীয় দলের কোচ হচ্ছে। বেশ কিছু বিষয় নিয়ে সে আমাদের সঙ্গে কথা বলেছে, তার কিছু চাওয়া-পাওয়া আছে। সেগুলোও আমরা পূরণ করব। এভরিথিং ইজ সেটেলড।”