ঘরের মাঠে বিবর্ণ ম্যানচেস্টার সিটির হোঁচট

নিজেদের মাঠে আগের তিনটি লিগ ম্যাচের প্রতিটিতে প্রতিপক্ষের জালে বল পাঠিয়েছিল পাঁচবার করে। সেই ম্যানচেস্টার সিটি এবার গোলের দেখাই পেল না। এমনকি লক্ষ্যে শটই রাখতে পারল স্রেফ একটি। পেপ গুয়ার্দিওলার দলকে রুখে দিয়ে পয়েন্ট নিয়ে ফিরল সাউথ্যাম্পটন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2021, 04:07 PM
Updated : 18 Sept 2021, 05:17 PM

ইতিহাদ স্টেডিয়ামে শনিবার স্থানীয় সময় বিকেলে প্রিমিয়ার লিগের ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে।

ম্যাচে ৬৪ শতাংশ সময় বল দখলে রেখে গোলের উদ্দেশে মোট ১৬টি শট নেয় সিটি। তাদের যে একটি শট লক্ষ্যে ছিল, সেটিও নির্ধারিত ৯০ মিনিটের পরে! সাউথ্যাম্পটনের ১০ শটের দুটি লক্ষ্যে ছিল।

চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে গত বুধবার লাইপজিগের বিপক্ষে ৬-৩ গোলে জয়ের পর সমর্থকদের আরও বেশি মাঠে আসার অনুরোধ জানিয়ে সমালোচনার মুখে পড়েছিলেন সিটির কোচ গুয়ার্দিওলা। তার ডাকে সমর্থকরা মাঠে এলো ঠিকই, কিন্তু পারফরম্যান্স দিয়ে তাদের মন ভরাতে পারল না গতবারের লিগ চ্যাম্পিয়নরা।

আসরে টানা তিন জয়ের পর পয়েন্ট হারাল সিটি। টটেনহ্যাম হটস্পারের কাছে হেরে লিগ শুরুর পর ঘরের মাঠে নরিচ সিটির বিপক্ষে ৫-০, আর্সেনালের বিপক্ষে ৫-০ এবং লেস্টার সিটির মাঠে ১-০ গোলে জিতেছিল তারা। গত আসরে ঘরের মাঠে সবশেষ ম্যাচে এভারটনের বিপক্ষেও ৫-০ গোলে জিতেছিল দলটি।

লাইপজিগ ম্যাচ থেকে একাদশে পাঁচটি পরিবর্তন এনে খেলতে নামা সিটি প্রথমার্ধে সেভাবে পরিষ্কার সুযোগই তৈরি করতে পারেনি। তাদের বেশিরভাগ আক্রমণই রুখে দেয় সফরকারী ডিফেন্ডাররা। বিরতির আগে ফের্নান্দিনিয়োর ক্রসে কাছ থেকে গাব্রিয়েল জেসুসের হেড উড়ে যায় ক্রসবারের ওপর দিয়ে।

দ্বিতীয়ার্ধের অষ্টম মিনিটে আরেকটি সুযোগ পান জেসুস। জ্যাক গ্রিলিশের পাস পেয়ে উড়িয়ে মারেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। ৬১তম মিনিটে সাউথ্যাম্পটনকে পেনাল্টি ও সিটির ডিফেন্ডার কাইল ওয়াকারকে লাল কার্ড দিয়েছিলেন রেফারি। তবে ভিএআরে বদলে যায় দুটি সিদ্ধান্তই।

এরপরই ফের্নান্দিনিয়ো ও জেসুসকে তুলে নিয়ে কেভিন ডে ব্রুইনে ও রিয়াদ মাহরেজকে মাঠে নামান গুয়ার্দিওলা। এতে খেলায় গতি বাড়ে কিছুটা। ৭৪তম মিনিটে রাহিম স্টার্লিং ডি-বক্সে পড়ে গেলে পেনাল্টির আবেদন করে সিটি। তবে রেফারির সাড়া মেলেনি।

যোগ করা সময়ে ফিল ফোডেনের হেড প্রতিহত হওয়ার পর কাছ থেকে বল জালে পাঠান স্টার্লিং। তবে অফসাইডের পতাকা তোলেন লাইন্সম্যান। ভিএআরেও বহাল থাকে সিদ্ধান্ত।

পাঁচ ম্যাচে তিন জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে ম্যানচেস্টার সিটি। ৪ পয়েন্ট নিয়ে ১৫তম স্থানে সাউথ্যাম্পটন।

ক্রিস্টাল প্যালেসকে ৩-০ গোলে হারানো লিভারপুল ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে। সিটির সমান পয়েন্ট নিয়ে ম্যানচেস্টার ইউনাইটেড তিনে, চেলসি চারে ও এভারটন পাঁচে আছে। একটি করে ম্যাচ কম খেলেছে তারা।

বার্নলির মাঠে ১-০ গোলে জেতা আর্সেনাল পাঁচ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে ১২তম স্থানে আছে।