১০ বছরের নীলাভার কাছে দাবার রানীর হার

আগের তিন রাউন্ডে ১০ বছর বয়সী নীলাভা ছিলেন দর্শক। রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদ দলের বাকি সতীর্থদের খেলা দেখেছেন। চতুর্থ রাউন্ডে প্রথম খেলতে নামলেন লিগে। নেমেই বড় এক চমক উপহার দিয়েছেন। ‘দাবার রানী’ রানী হামিদকে হারিয়ে দিয়ে শিরোনামে উঠে এসেছেন নীলাভা!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2021, 06:15 PM
Updated : 11 Sept 2021, 06:15 PM

পল্টনের জাতীয় ক্রীড়া পরিষদ ভবনে শনিবার মেয়েদের লিগে চতুর্থ রাউন্ডে বাংলাদেশ পুলিশের বিপক্ষে ২-২ ড্র করে রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদ। নীলাভা হারান ৭৫ বছর বয়সী কিংবদন্তি দাবাড়ু রানীকে। তার সতীর্থ নুশরাত জাহান আলো জিতেন পুলিশের ক্যান্ডিডেট মাস্টার জান্নাতুল ফেরদৌসের বিপক্ষে।

প্রথমবারের মতো মেয়েদের দাবা লিগ আয়োজন করছে বাংলাদেশ দাবা ফেডারেশন। এ আসরে সবচেয়ে বেশি বয়সী প্রতিযোগী আন্তর্জাতিক মাস্টার রানী হামিদ (৭৫ বছর)। আর সর্বকণিষ্ঠ প্রতিযোগী ১০ বছর বয়সী নীলাভা।

পুলিশের মহিলা ফিদে মাস্টার তনিমা পারভীন ও আন্তর্জাতিক মহিলা মাস্টার শারমীন সুলতানা শিরিন যথাক্রমে রূপালী ব্যাংকের আফিরিন জাহান মুনিয়া ও অয়ন সরকারের বিপক্ষে জিতেন।

মুজিব বর্ষ ১ম মহিলা দাবা লিগ-২০২১ এর চতুর্থ রাউন্ডের খেলা শেষে বাংলাদেশ নৌবাহিনী ৮ পয়েন্ট নিয়ে এককভাবে পয়েন্ট তালিকায় শীর্ষে রয়েছে। সাত পয়েন্ট নিয়ে বাংলাদেশ পুলিশ দ্বিতীয় স্থানে এবং ছয় পয়েন্ট করে নিয়ে উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব ও তিতাস ক্লাব তৃতীয় স্থানে রয়েছে।