বার্সেলোনায় অনেক বছর থাকতে চান কুমান

চুক্তির মেয়াদ আছে আর এক বছর। ক্লাবের আর্থিক অবস্থাও নাজুক, দল শক্তি হারিয়েছে অনেক। তবে সব প্রতিকূলতা পেরিয়ে কোচ হিসেবে বার্সেলোনায় আরও অনেক বছর থাকতে চান রোনাল্ড কুমান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2021, 01:04 PM
Updated : 8 Sept 2021, 01:04 PM

হুয়ান লাপোর্তা বার্সেলোনার সভাপতি হওয়ার পর শুরুতে জোর গুঞ্জন ছিল, কুমানকে হয়তো রাখবেন না তিনি। পরিস্থিতি অবশ্য কিছুটা পাল্টেছে। ক্লাব প্রধানের সঙ্গে এখন তার সম্পর্ক দারুণ বলে দাবি এই ডাচের।

বার্সেলোনার ডাকআউটে কুমানের সময়টা অবশ্য এখন পর্যন্ত ভালো কাটেনি। অনেক পরিবর্তনের মধ্য দিয়ে যাওয়া দলটির গত মৌসুম আশানুরূপ ছিল না। কঠিন বাস্তবতায় এবারের মৌসুমও সহজ হবে না কুমানের জন্য।

আর্থিক দুরাবস্থায় লিওনেল মেসিকে ধরে রাখতে পারেনি কাতালান দলটি। ছেড়ে দিতে হয়েছে আরেক তারকা ফরোয়ার্ড অঁতোয়ান গ্রিজমানকেও। নতুন খেলোয়াড়দের নিবন্ধনের জন্য বেতন কমাতে হয়েছে দলের সিনিয়র খেলোয়াড়দের।

তবু দলটা বার্সেলোনা বলে কেবল সাফল্যই তাদের কাম্য। আর কুমানের আশা, সব বাধা ঠেলে অনেক বছর ক্লাবটিতে থাকার। সম্প্রতি স্পোর্ত ও মুন্দো দেপোর্তিভোকে দেওয়া সাক্ষাৎকারে এমন আশাবাদের কথা শোনান দলটির সাবেক এই তারকা ফুটবলার।

“চুক্তি নবায়নের জন্য আমি সবসময় প্রস্তুত। বার্সেলোনার কোচ হিসেবে অনেক বছর থাকার ভাবনায় আমি রোমাঞ্চিত। বর্তমানে ক্লাবের কঠিন সময় যাচ্ছে, তারপরও…আশা করি এখানে আমি কোচ হিসেবে তিন, চার বা পাঁচ বছর চালিয়ে যেতে পারব।”

খেলোয়াড় হিসেবে কোচ ইয়োহান ক্রুইফের বার্সেলোনার বিখ্যাত ‘ড্রিম টিম' এর গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন কুমান। ছিলেন ১৯৯২ সালে ক্লাবটির প্রথম ইউরোপিয়ান কাপ জয়ের নায়ক। কোচিং ক্যারিয়ারের শুরুর দিকে ছিলেন বার্সেলোনার সহকারী কোচ। সব মিলিয়ে নিজেকে সবসময় ক্লাবেরই একজন মনে করেন কুমান।

“আমি নিজেকে ক্লাবেরই একজন মনে করি। সবসময় বিশ্বাস করি, যে দায়িত্বে আছি সেখান থেকে ক্লাবকে সাহায্য করা আমার কর্তব্য। ক্লাবের ভালোর জন্য দলকে উন্নত করার উপায় খুঁজছি।”

চলতি বছরেই দ্বিতীয় মেয়াদে সভাপতি হিসেবে আসা লাপোর্তা নিজের পছন্দের কোচ নিয়োগ দিতে পারেন বলে মনে করছিলেন অনেকে। তবে এখন পর্যন্ত কুমানের ওপরই আস্থা রাখছেন তিনি। সভাপতির সঙ্গে নিজের সম্পর্কটা ইতিবাচক বলে মনে করেন কুমান।

“আমাদের দুটো কঠিন মুহূর্ত গেছে, একটি হলো গত মৌসুমের শেষ দিকে এবং আরেকটি গত সপ্তাহে। এবারও সবকিছু দারুণভাবে সামলেছেন ক্লাব সভাপতি এবং গত রাতে সবকিছু তিনি পরিষ্কার করেছেন। বিষয়টা আমার ভালো লেগেছে, কারণ আমি মনে করি অতীতের বিষয় সব সময় পেছনে ফেলে আসতে হয়।”

“আমাদের মধ্যে ভালো সম্পর্ক রয়েছে, আমরা সবকিছু নিয়ে কথা বলি এবং আমরা সামনে তাকাচ্ছি। ক্লাবের ভবিষ্যত দারুণ।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক