আলি দাইকে ছাপিয়ে রোনালদোর নতুন ইতিহাস

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে পাঁচ গোল করে ছুঁয়েছিলেন আলি দাইকে। বিশ্বকাপ বাছাইপর্বে ফিরে গোল করলেন আবারও। আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ডটা নিজের করে নিলেন ক্রিস্তিয়ানো রোনালদো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2021, 08:44 PM
Updated : 1 Sept 2021, 09:45 PM

বিশ্বকাপ বাছাইয়ে বুধবার রাতে রিপাবলিক অব আয়ারল্যান্ডের বিপক্ষে শেষ দিকে সমতাসূচক গোলটি করে এককভাবে চূড়ায় উঠে বসেন পর্তুগাল অধিনায়ক।

জুন-জুলাইয়ে হওয়া ইউরোয় সর্বোচ্চ পাঁচ গোল করার পথে বেশ কয়েকটি কীর্তি গড়েন রোনালদো। গ্রুপ পর্বের শেষ রাউন্ডে ফ্রান্সের বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে জোড়া গোল করে ইরানের কিংবদন্তি ফুটবলার দাইয়ের ১০৯ গোলের রেকর্ড স্পর্শ করেছিলেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।

প্রতিযোগিতাটির শেষ ষোলোয় দল ছিটকে পড়ায় রেকর্ডটি একার করে নেওয়ার জন্য অপেক্ষায় থাকতে হয় রোনালদোকে। তবে সেই প্রতীক্ষা মোটেও দীর্ঘ হলো না।

আইরিশদের বিপক্ষে দলের অতি প্রয়োজনের মুহূর্তে ৮৯তম মিনিটে হেডে দাইকে ছাপিয়ে যান তিনি। আর যোগ করা সময়ের ষষ্ঠ মিনিটে আরেকটি হেডে জয় নিশ্চিত করেন রোনালদো। আন্তর্জাতিক ফুটবলে তার গোল এখন ১১১টি।

১৯৯৩-২০০৬ সালের ক্যারিয়ারে ১৪৯ ম্যাচে রেকর্ডটি গড়েছিলেন দাই। ১৮০তম ম্যাচ খেলতে নেমে তাকে ছাড়িয়ে গেলেন সম্প্রতি ম্যানচেস্টার ইউনাইটেডে ফেরা রোনালদো।

পুরুষ ফুটবলের আন্তর্জাতিক অঙ্গনে ৯০ এর বেশি গোল আছে কেবল দাই ও রোনালদোর। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ (১৪) ও ইউরো ও বিশ্বকাপ মিলিয়ে সর্বোচ্চ (২১) গোলের রেকর্ডও তার দখলে।

পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ জয়ী রোনালদো ক্লাব ফুটবলের সেরা এই প্রতিযোগিতায়ও রেকর্ড গোলদাতা।