আফ্রিকান ফুটবলারদের ছাড় দিতে ব্রিটিশ সরকারকে অনুরোধ

আন্তর্জাতিক বিরতিতে আফ্রিকান খেলোয়াড়দের জাতীয় দলের হয়ে খেলা নিশ্চিত করতে উদ্যোগী হয়েছে মহাদেশটির ফুটবল ফেডারেশন। প্রিমিয়ার লিগের খেলোয়াড়দের ১০ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিন থেকে ফুটবলারদের রেহাই দিতে ব্রিটিশ সরকারকে অনুরোধ করেছে তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2021, 10:01 AM
Updated : 26 August 2021, 10:01 AM

দা কনফেডারেশন অফ আফ্রিকান ফুটবল (সিএএফ) বুধবার এক বিবৃতিতে আগামী সপ্তাহে বিশ্বকাপ বাছাইয়ে আফ্রিকার খেলোয়াড়দের খেলা নিশ্চিত করতে ব্রিটিশ সরকারকে এগিয়ে আসার আহ্বান জানায়।   

যুক্তরাজ্যের কোভিড লাল তালিকায় থাকা দেশগুলোতে খেলোয়াড়দের ছাড়ার অস্বীকৃতি জানিয়ে প্রিমিয়ার লিগ ক্লাবগুলোর সম্মিলিত সিদ্ধান্তের প্রেক্ষিতে এলো সিএএফের এই বিবৃতি।

যুক্তরাজ্য সরকারের সাম্প্রতিক সিদ্ধান্ত অনুযায়ী, করোনাভাইরাস প্রাদুর্ভাবের জন্য লাল তালিকায় থাকা দেশগুলো থেকে যুক্তরাজ্যে ফেরা ফুটবলারদের বাধ্যতামূলকভাবে ১০ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে। ফলে আগামী মাসে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলতে গেলে ফিরে এসে ক্লাবের হয়ে একাধিক ম্যাচ খেলতে পারবেন না তারা। তাই ১৯টি ক্লাব প্রায় ৬০ জন খেলোয়াড়কে করোনাভাইরাসের লাল তালিকায় থাকা দেশগুলোতে না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

সিএএফ আশা করছে, প্রয়োজনীয় অব্যাহতি দিয়ে আফ্রিকান খেলোয়াড়দের তাদের জাতীয় দলের হয়ে খেলার সুযোগ করে দেবে ব্রিটিশ সরকার।

“সিএএফ, সব আফ্রিকান সদস্য সমিতি, আফ্রিকান খেলোয়াড় ও ভক্তদের পক্ষ থেকে, ব্রিটিশ সরকারের প্রতি আহ্বান জানাচ্ছে, অবিলম্বে আফ্রিকান খেলোয়াড়দের যেন প্রয়োজনীয় অব্যাহতি দেওয়ার হয় যেন তারা তাদের দেশের হয়ে আসন্ন বিশ্বকাপ বাছাইপর্বে অংশগ্রহণ করতে পারে।"

ফিফাকে অনুসরণ করে সিএএফও ব্রিটিশ সরকারকে নিয়মের ব্যতিক্রম হিসেবে দেখিয়েছে লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে হওয়া সদ্য সমাপ্ত ইউরো ২০২০ এর ফাইনালকে। তাদের আশাবাদ, একই পদ্ধতি অবলম্বন করে তারা বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ আয়োজন করতে সক্ষম হবে।

রয়টার্স জানিয়েছে, এই মুহূর্তে লাল তালিকায় আছে আফ্রিকান ২৫ টি দেশ, বৃহস্পতিবার এই তালিকা নতুন করে প্রকাশ করা হবে বলে আশা করা হচ্ছে।

সিএএফ জানিয়েছে, আফ্রিকার আগামী মাসের বিশ্বকাপ বাছাইপর্ব, কঠোর স্বাস্থ্যবিধির আওতায় আগামী বুধবার থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।