সেরা কোচের লড়াইয়ে গুয়ার্দিওলা, টুখেল ও মানচিনি

উয়েফা বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন ম্যানচেস্টার সিটির পেপ গুয়ার্দিওলা, ইতালির রবের্তো মানচিনি ও চেলসির টমাস টুখেল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2021, 05:20 PM
Updated : 19 August 2021, 05:20 PM

নিজেদের ওয়েবসাইটে বৃহস্পতিবার এই তালিকা প্রকাশ করে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্তা সংস্থা উয়েফা।

গত মৌসুমে গুয়ার্দিওলার কোচিংয়ে ১২ পয়েন্টে এগিয়ে প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হয় সিটি। লিগ কাপও ঘরে তোলে তারা। প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলেছিল দলটি, যদিও শিরোপা লড়াইয়ে চেলসির বিপক্ষে হেরে যায় তারা।

ইতালির কোচ হিসেবে দারুণ সময় কাটছে মানচিনির। ২০১৮ বিশ্বকাপের মূল পর্বে উঠতে ব্যর্থ হওয়া দলকে দারুণভাবে পুনরুজ্জীবিত করেছেন এই ইতালিয়ান। জিতেছেন করোনাভাইরাসের কারণে এক বছর পিছিয়ে যাওয়া ২০২০ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ। টানা ৩৪ ম্যাচ অপরাজিত রয়েছে দলটি।

গত মৌসুমে টুখেলের অর্জনটাও অবিশ্বাস্য। বছরের শুরুতেও টুখেল ও চেলসির সময়টা কাটছিল খারাপ। গত ডিসেম্বরে পিএসজি থেকে ছাঁটাই হওয়ার পরের মাসে তিনি যখন দায়িত্ব নেন তখন ইংলিশ ক্লাবটি দিকহারা।

টুখেলের ছোঁয়ায় আমূল বদলে যায় চেলসি। তার হাত ধরে সব প্রতিযোগিতা মিলিয়ে প্রথম ১৪ ম্যাচে অপরাজিত ছিল দলটি। খেলে এফএ কাপের ফাইনাল। প্রিমিয়ার লিগ তারা শেষ করে চতুর্থ হয়ে। ৯ বছর পর দলটিকে এনে দেন চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় মুকুট।

আগামী বৃহস্পতিবার ইস্তানবুলে ২০২১-২২ চ্যাম্পিয়ন্স লিগের ড্র অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হবে।