অসাধারণ ম্যাচ খেলার তৃপ্তি কুমানের

লিওনেল মেসি পরবর্তী যুগে বার্সেলোনার শুরুটা হয়েছে দারুণ। কাম্প নউয়ে সমর্থকদের উপস্থিতিতে দলীয় প্রচেষ্টায় প্রাণবন্ত ফুটবল উপহার দিয়েছেন মেমফিস ডিপাই-অঁতোয়ান গ্রিজমান-মার্টিন ব্রাথওয়েটরা। রোনাল্ড কুমান মনে করছেন, রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে সব দিক দিয়েই ভালো খেলেছে দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2021, 10:10 AM
Updated : 16 August 2021, 10:46 AM

২০২১-২২ আসরে ঘরের মাঠে রোববার লা লিগায় নিজেদের প্রথম ম্যাচটি ৪-২ গোলে জেতে কাতালান দলটি। জোড়া গোল করেন ব্রাথওয়েট। একবার করে বল জালে পাঠান জেরার্দ পিকে ও সের্হি রবের্তো।

এই ম্যাচ দিয়ে ১৭ মাসের বেশি সময় পর দর্শক ফেরে কাম্প নউয়ে। সমর্থকদের উপস্থিতি প্রাণবন্ত ফুটবল খেলতে দলকে সহায়তা করেছে বলে মনে করেন কুমান।  

“মাঠে আমাদের সমর্থকদের পাওয়াটা ছিল দারুণ। শুরু থেকেই তারা আমাদের উৎসাহ দিয়েছে এবং তারা দলের সঙ্গেই ছিল।”

“সমর্থকদের সাথে নিয়ে খেলার অনুভূতিটা অন্যরকম, আমরা এটা উপভোগ করেছি। মনে হচ্ছিল ২০ হাজারের বেশি সমর্থক ছিল। তারা আমাদের সহায়তা করেছে; তাছাড়া ঘরের মাঠে শক্তিশালী হওয়াটাও দরকার। …সব দিক দিয়েই ম্যাচটি ছিল অসাধারণ; সমর্থক, খেলা, জয়…।”

২০২১-২২ মৌসুমে নিজেদের প্রথম ম্যাচে দারুণ ফুটবল উপহার দিয়েছে বার্সেলোনা।

আসরের প্রথম ম্যাচেই কুমানের শুরুর একাদশে জায়গা পান চলতি দলবদলে দলে যোগ দেওয়া ডিফেন্ডার এরিক গার্সিয়া ও ফরোয়ার্ড মেমফিস। দুজনের পারফরম্যান্সেই খুশি ডাচ কোচ।

“মেমফিসের জন্য এটা দারুণ একটা ম্যাচ ছিল এবং সে একটি গোলে অবদান রেখেছে।… গার্সিয়া খুব ভালো খেলেছে, সে জায়গামতই ছিল। সে ভালো সিদ্ধান্ত নিয়েছে।”

“আমাদের রক্ষণ ভালো ছিল। তবে ম্যাচের শেষ দিকে আমরা কিছুটা মনোযোগ হারিয়েছিলাম।”

পিকে বেতন কমানোয় লা লিগায় নিবন্ধন করতে পেরেছেন দলের নতুন দুই সদস্য। মাঠেও তিনি ছিলেন নেতৃত্বের ভূমিকায়। তার উপস্থিতি দলকে অনুপ্রাণিত করে বলে মনে করেন কুমান।

“আমার দৃষ্টিতে গত মৌসুমে পিকেও একজন নেতার ভূমিকায় ছিল। এবারের আসরে শারীরিকভাবে সে আরও ভালো অবস্থায় আছে। তার মনোভাব অন্যান্য অভিজ্ঞদের মতোই অনুকরণীয়।”

মেসির অনুপস্থিতিতে দলে একতার ডাক দিয়েছিলেন কুমান। দল তাতে যেভাবে সাড়া দিয়েছে তাতে খুশি বার্সেলোনার সাবেক এই তারকা খেলোয়াড়। ফরোয়ার্ড ব্রাথওয়েটই এর সবচেয়ে ভালো উদাহরণ বলে মনে করেন তিনি।

“আমি মনে করি ব্রাথওয়েট হলো পেশাদারিত্বের একটা উদাহরণ। সে সবসময় দলের জন্য লড়াই করে। নিজের খেলায় সে উন্নতি করেছে।”

“সে আমাদের প্রচুর সাহায্য করে। সে দ্রুতগতির এবং তাকে থামানো কঠিন।”