খাদ্য অপচয়ের ঘটনায় অলিম্পিক আয়োজক কমিটির দুঃখ প্রকাশ

টোকিও অলিম্পকস শুরুর আগে থেকেই নানা সমালোচনায় বিদ্ধ আয়োজক কমিটির বিপক্ষে এবার এসেছে খাদ্য অপচয়ের অভিযোগ। ঘটনার দায় স্বীকার করে বুধবার ক্ষমা চেয়েছে অলিম্পিকের আয়োজক কমিটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2021, 11:17 AM
Updated : 28 July 2021, 11:17 AM

সম্প্রতি অনলাইনে চলে আসা একটি ভিডিওতে দেখা যায় উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেওয়া কর্মীদের জন্য প্রয়োজনের অধিক অর্ডার করা খাবার ভেন্যু থেকে ট্রাকে করে সরিয়ে নেওয়া হচ্ছে।

এই ঘটনা বৈশ্বিক ক্রীড়াযজ্ঞের সর্ববৃহৎ আসরের আয়োজকদের জন্য বিব্রতকর। কারণ লম্বা সময় ধরে নিজস্ব ওয়েব পেজে তারা উল্লেখ করেছে, টোকিও ২০২০ এর লক্ষ্য থাকবে বর্জ্য সংস্থানের প্রতিকূল প্রভাব কমিয়ে আনার। যার শিরোনামে রয়েছে, সম্পদ ব্যবস্থাপনা: কোনো অপচয় নয়।

টোকিও অলিম্পিকসের মুখপাত্র মাসা তাকায়া এই ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন। জানিয়েছেন খাদ্য অপচয় রোধে তারা প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছেন।

“এই সপ্তাহ থেকে সব ভেন্যুতে পরিমিত খাবার অর্ডারের ব্যাপারে ব্যবস্থা নেওয়া হয়েছে, (এবং) এখন পর্যন্ত অতিরিক্ত খাবার অর্ডারের ঘটনা ঘটায় আমরা অনুতপ্ত।”

ব্রডকাস্টারদের প্রকাশিত ভিডিওতে অসংখ্য লাঞ্চবক্স ও রুটি বড় পাত্রে ফেলে দেওয়ার দৃশ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে তীব্র ক্ষোভের জন্ম দিয়েছে।

“এটা কোনোভাবেই হতে পারে না। এখানে এমন মানুষ আছে, যারা করোনাভাইরাস মহামারীর কারণে এতটাই কষ্টে আছে যে তাদের কাছে পর্যাপ্ত খাবার নেই,” মন্তব্য করেছেন একজন টুইটার ব্যবহারকারী।

করোনাভাইরাসের কারণে এক বছর পিছিয়ে যাওয়া টোকিও অলিম্পিক মাঠে গড়ায় চলতি মাসের ২৩ তারিখ। জাপানে রোগটির প্রকোপ বেড়ে যাওয়ায় প্রায় দর্শকবিহীন ভাবেই চলছে এবারের আসর।

প্রাথমিকভাবে গেমসে কাজ করার কথা ছিল এক লক্ষ ১০ হাজার স্বেচ্ছাসেবকের। কিন্তু গত মাস পর্যন্ত ১০ হাজার স্বেচ্ছাসেবক সরে দাঁড়ান জাপানে অলিম্পিক আয়োজন বিরোধী জনরোষের প্রেক্ষিতে।

তবে টোকিও অলিম্পিকের পক্ষ থেকে জানানো হয়েছে সংখ্যাটা নেমে এসেছে ৮০ হাজারে, যার মধ্যে নেই টোকিও সরকারের অধীনে কাজ করা স্বেচ্ছাসেবকদের হিসাব।