টাইব্রেকার জিতবে স্পেন, নিশ্চিত ছিলেন এনরিকে

টাইব্রেকার মানেই লটারি। প্রচলিত ধারণা এরকম হলেও তা বিশ্বাস করেন না লুইস এনরিকে। এখানেও তিনি দেখেন স্কিল, মানসিকতা এবং ফুটবলীয় কৌশলের সবকিছুই। সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগে দলকে সেভাবেই প্রস্তুত করেছিলেন স্পেন কোচ। তাই ম্যাচ যখন গড়াল টাইব্রেকারে, নিজেদের জয় নিয়ে একটুও সংশয় ছিল না তার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2021, 05:21 AM
Updated : 3 July 2021, 05:21 AM

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার-ফাইনাল ম্যাচটিতে সুইজারল্যান্ডকে টাইব্রেকারে ৩-১ গোলে হারায় স্পেন। ৭৭ মিনিটে লাল কার্ডে ফ্রয়লারকে হারিয়ে ১০ জনের দলে পরিণত হওয়া সুইসরা চোয়ালবদ্ধ লড়াইয়ে ম্যাচ টেনে নেয় টাইব্রেকারে। কিন্তু সেখানে আর পেরে ওঠেনি।

টাইব্রেকারে স্পেনের শুরুটা যদিও ছিল বাজে। প্রথম শট পোস্টে মারেন তাদের অধিনায়ক সের্হিও বুসকেতস। পরের রদ্রির শট ঠেকিয়ে দেন সুইস গোলরক্ষক ইয়ান সমের। তবে প্রথম শট জালে ঢোকানোর পর আর গোলই করতে পারেনি সুইসরা।

ম্যাচের পর সংবাদ সম্মেলনে স্পেন কোচ এনরিকে বললেন, টাইব্রেকারের সময় শান্তই ছিলেন তিনি।

“লোকে বলে পেনাল্টি হলো লটারি, আদতে তা একটুও নয়। এখানে সবকিছুই আছে-ফিটনেস, চাপ জয় করার ক্ষমতা, গোলকিপারদের পারফরম্যান্স…। কোচদের হাতে তখন কিছু থাকে না, তবে জিততে পারলে অনুভূতি দারুণ হয়।”

“আমার অভিজ্ঞতায় সবচেয়ে ধীরস্থির পেনাল্টি শুট আউট ছিল এটি, কারণ আমরা সব হোমওয়ার্ক করেছি, প্রস্তুতি নিয়েছি এবং কোচিং স্টাফদের করার কিছু বাকি ছিল না। গোলকিপার উনাই সিমোনের ওপর দারুণ আস্থা ছিল আমাদের। বাকিটায় আমাদের কিছু করার ছিল না। স্রেফ দেখা আর ফল মেনে নেওয়া ছাড়া।”

সুইস-বাধা উতরানোর পর সেমি-ফাইনালে স্পেনের সামনে আসছে দুর্দান্ত ফুটবল উপহার দিয়ে ছুটতে থাকা ইতালি। তবে স্পেন কোচ ছবি আঁকছেন ফাইনালের।

“শুরু থেকেই আমি বলছি যে অন্তত সাত-আটটি দলের এই টুর্নামেন্ট জয়ের সামর্থ্য আছে। মোটেও বাড়িয়ে বলিনি তা। এখন বাকি আছে চারটি দল, দারুণ ব্যাপার তা। আমাদের মনোযোগ এখন পুরোপুরি ফাইনালে ওঠার দিকে।”