চিলির কোপা জয়ীদের নিয়ে সতর্ক ব্রাজিল

চিলির পরপর দুটি কোপা আমেরিকা শিরোপা জয়ে যাদের ছিল বড় অবদান, তারা আছেন বর্তমান দলেও। তাদের বিপক্ষেই কোয়ার্টার-ফাইনালে লড়তে হবে ব্রাজিলকে। ক্লাওদিও ব্রাভো, এদুয়ার্দো ভার্গাসদের নিয়ে তাই সতর্ক ব্রাজিলের সহকারী কোচ সেসার সাম্পাইয়ো। নিজেরাও সেভাবেই প্রস্তুত হচ্ছেন বলে জানালেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2021, 04:28 PM
Updated : 29 June 2021, 04:28 PM

সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে রিও দে জেনেইরোর নিল্তন সান্তোস স্টেডিয়ামে বাংলাদেশ সময় আগামী শনিবার ভোর ৬টায় চিলির মুখোমুখি হবে শিরোপাধারীরা।

কোপা আমেরিকার ২০১৫ ও ২০১৬ সালের ফাইনালে আর্জেন্টিনাকে টাইব্রেকারে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল চিলি। ২০১৯ সালে পেরুকে হারিয়ে শিরোপা উৎসব করে ব্রাজিল।

গত আসরের সেমি-ফাইনালিস্ট চিলি এবার ‘এ’ গ্রুপে চতুর্থ হয়ে শেষ আটে পা রাখে। ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয় ব্রাজিল। চিলির সাম্প্রতিক পারফরম্যান্স তেমন ভালো না হলেও তাদের বিপক্ষে লড়াইটা কঠিন হবে বলে মনে করেন সাম্পাইয়ো।

“সাম্প্রতিক অতীতে চিলি দুটি কোপা আমেরিকা জিতেছে, ২০১৫ ও ২০১৬ সালে। ক্লাওদিও ব্রাভো, ইসলা, মেদেল, মেনা, ভিদাল, আরানগেস, ভার্গাসদের নিয়ে তাদের দলটি শক্তিশালী, যারা ওই সাফল্যগুলোর অংশ ছিল।”

ব্রাজিল দলের সহকারী কোচ সেসার সাম্পাইয়ো। ছবি: ব্রাজিল ফুটবল ফেডারেশন

“তারা খুব ভালো করেই জানে কীভাবে চাপ সামলাতে হয়, তারা প্রতিকূল কন্ডিশনে খেলতে অভ্যস্ত। পুলগার, ভিদাল ও আরানগেসকে নিয়ে তাদের মিডফিল্ড বেশ শক্ত। ভার্গাস ফল নির্ধারক ও গুরুত্বপূর্ণ একজন খেলোয়াড়।”

তবে নিজের দল নিয়েও যথেষ্ট আত্মবিশ্বাসী সাম্পাইয়ো। দলকে সেরা উপায়ে প্রস্তুত করার কথা বললেন তিনি।

“তারা এমন একটি প্রতিপক্ষ যাদের সমীহ করতে হবে। এখন থেকে আমাদের আরও গভীরভাবে ভাবতে হবে। শুধু শক্তি ও দুর্বলতাগুলো চিহ্নিত করা নয়, অনুশীলনে কৌশলগুলো নির্ধারণ করতে হবে এবং আমাদের দলকে সেরা উপায়ে প্রস্তুত করতে হবে, যাতে জয়টা আমাদের প্রাপ্য হয়। এই স্পিরিট নিয়েই আমরা কোয়ার্টার-ফাইনালের জন্য প্রস্তুতি নেব।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক