পর্তুগালের অভিযান থামিয়ে শেষ আটে বেলজিয়াম

শিরোপা ধরে রাখার অভিযানে থেমে গেল পর্তুগালের যাত্রা। আক্রমণে আধিপত্য করেও কাঙ্ক্ষিত জালের দেখা পেল না তারা। তোরগান আজারের অসাধারণ গোলে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার-ফাইনালে পা রাখল বেলজিয়াম। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2021, 08:56 PM
Updated : 27 June 2021, 09:45 PM

সেভিয়ার লা কার্তুহায় রোববার রাতে শেষ ষোলোর ম্যাচে ১-০ গোলে জিতেছে বেলজিয়াম। খেলার ধারার বিপরীতে বিরতির খানিক আগে দূরপাল্লার শটে গোলটি করেন তোরগান।

প্রায় ৫৭ শতাংশ সময় বল দখলে রেখে গোলের উদ্দেশে মোট ২৩টি শট নেয় পর্তুগাল, যার চারটি ছিল লক্ষ্যে। বিপরীতে, বেলজিয়ামের ছয় শটের একটিই ছিল লক্ষ্যে এবং তাতেই শেষ আটের টিকেট নিশ্চিত করে তারা।   

ছোট্ট ভুলেই বাজতে পারে বিদায় ঘণ্টা, প্রতিপক্ষও শক্ত-ম্যাচের শুরু থেকে তাই দুই শিবিরেই ছিল বাড়তি সতর্কতা। তাতে ফুটবলে ছিল না গতি। প্রথমার্ধে বল দখলে সমতা থাকলেও আক্রমণে কিছুটা এগিয়ে ছিল পর্তুগাল।

প্রথম ৪০ মিনিটে যে কয়েকটি হাফ-চান্স তৈরি হয়েছে, তার সবগুলোই পর্তুগিজদের। প্রতিপক্ষের রক্ষণে তারা প্রথম ভীতি ছড়ায় ষষ্ঠ মিনিটে, তবে ফাঁকায় বল পেয়ে ডি-বক্সে ঢুকে দিয়োগো জটা যে শটটি নেন, তা লক্ষ্যের ধারেকাছেও ছিল না। ২৫তম মিনিটে থিবো কোর্তোয়ার পরীক্ষা নেন ক্রিস্তিয়ানো রোনালদো। তার ফ্রি কিক ঝাঁপিয়ে ফেরান বেলজিয়ান গোলরক্ষক।

ধীরে ধীরে গুছিয়ে ওঠা বেলজিয়াম ৪২তম মিনিটে তাদের প্রথম উল্লেখযোগ্য আক্রমণেই এগিয়ে যায়। তমা মুনিয়ের পাস ডি-বক্সের বেশ বাইরে পেয়ে একটুখানি আড়াআড়ি এগিয়ে বুলেট গতির শট নেন তোরগান, বল শেষ মুহূর্তে সামান্য বাঁক খেয়ে গোলরক্ষককে ফাঁকি দিয়ে ঠিকানা খুঁজে নেয়। 

পায়ে অস্বস্তি বোধ করায় দ্বিতীয়ার্ধের শুরুতে মাঠ ছেড়ে যান বেলজিয়ামের গুরুত্বপূর্ণ খেলোয়াড় কেভিন ডে ব্রুইনে।

শুরুর মতো এই অর্ধেও চাপ ধরে রাখে পর্তুগাল। ৫৮তম মিনিটে দারুণ একটি সুযোগও পায় তারা; কিন্তু রোনালদোর পাস পেনাল্টি স্পটের কাছে পেয়ে উড়িয়ে মারেন লিভারপুল ফরোয়ার্ড জটা।

৭০-৮০ এই ১০ মিনিটে কয়েকটি ফাউলের ঘটনায় ম্যাচে উত্তেজনা ছড়ায়। পর্তুগালের এক ও বেলজিয়ামের দুজন হলুদ কার্ডও দেখেন। পরপর দুই মিনিটে দারুণ দুটি সুযোগ পায় পর্তুগাল। তবে রুবেন দিয়াসের হেড গোলরক্ষক ফেরানোর পর রাফায়েল গেররেরোর শট বাধা পায় পোস্টে।

বাকি সময়েও একচেটিয়া চাপ ধরে রাখে পর্তুগাল। সম্ভাবনাও জাগে, এই বুঝি হলো গোল। তবে রক্ষণ জমাট রেখে জয় নিশ্চিত করে গ্রুপের তিন ম্যাচই জিতে নকআউটে আসা রবের্তো মার্তিনেসের দল। উচ্ছ্বাসে মাতে রাশিয়া বিশ্বকাপের সেমি-ফাইনালিস্টরা।

জার্মানির মিউনিখে আগামী শুক্রবার সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে ইতালির মুখোমুখি হবে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল বেলজিয়াম।

এটাই যে ইউরোর মঞ্চে রোনালদোর শেষ ম্যাচ হয়ে থাকবে, তা অন্তত বলে দেওয়া যায়। শেষটা ভীষণ হতাশার হলেও ব্যক্তিগত পারফরম্যান্সের বিচারে এই আসর স্মরণীয় হয়ে থাকবে ৩৬ বছর বয়সী তারকার ক্যারিয়ারে।

গ্রুপ পর্বের প্রথম ম্যাচে তিনি গড়েন ইউরোর সর্বোচ্চ গোলদাতার রেকর্ড, সর্বাধিক ম্যাচ খেলার রেকর্ড। জালের দেখা পান পরের ম্যাচেও। আর শেষ রাউন্ডে জোড়া গোল করে স্পর্শ করেন আন্তর্জাতিক ফুটবলে আলি দাইয়ের ১০৯ গোলের বিশ্ব রেকর্ড।