রোনালদো-পগবার কাণ্ডে উয়েফার সতর্কবার্তা

শুরুটা করেছিলেন পর্তুগাল অধিনায়ক ক্রিস্তিয়ানো রোনালদো। পরে ফ্রান্সের পল পগবা ও ইতালির মানুয়েল লোকাতেল্লিও একইরকম কাজ করেন। এবার ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের সংবাদ সম্মেলনের টেবিল থেকে স্পন্সর কোম্পানির পানীয় বোতল সরিয়ে ফেলার ব্যাপারে খেলোয়াড় ও তাদের দলকে সতর্ক করল উয়েফা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2021, 12:49 PM
Updated : 18 June 2021, 12:49 PM

ইউরোয় সোমবার নিজেদের প্রথম ম্যাচে হাঙ্গেরিকে ৩-০ গোলে হারিয়ে শুভসূচনা করে পর্তুগাল। দুই গোল করে ফুরফুরে মেজাজে থাকা রোনালদো আসেন ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে। সেখানেই এক পর্যায়ে টেবিলের সামনে থাকা দুটি কোকাকোলার বোতল সরিয়ে পাশে থাকা একটি পানির বোতল তুলে ধরেন।

রোনালদোর পর একই ঘটনার পুনরাবৃত্তি ঘটান ফ্রান্স মিডফিল্ডার পগবা। মঙ্গলবার জার্মানির বিপক্ষে ১-০ গোলে জয়ের পর সংবাদ সম্মেলনে আসেন তিনি। সেখানেই বিয়ার কোম্পানি হেইনকেনের বোতল সরিয়ে রাখেন পগবা।

তার পরদিন সংবাদ সম্মেলনের টেবিল থেকে বোতল সরানোর তালিকায় যোগ দেন ইতালি মিডফিল্ডার লোকাতেল্লি। সুইজারল্যান্ডের বিপক্ষে ৩-০ গোলে জয়ের পর সংবাদ সম্মেলনের শুরুতেই কোকাকোলার বোতল সরিয়ে সেখানে পানির বোতল রাখেন তিনি।

ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্তা সংস্থা এক বিবৃতিতে টুর্নামেন্ট আয়োজন ও ইউরোপিয়ান ফুটবলের বিস্তারে স্পন্সর কোম্পানিগুলোর গুরুত্ব তুলে ধরেন।

“অংশগ্রহণকারী দলগুলোকে উয়েফা মনে করিয়ে দিতে চায় টুর্নামেন্টের আয়োজনে স্পন্সররা অবিচ্ছেদ্য অংশ। এটা ইউরোপ জুড়ে তরুণ ও নারীদের ফুটবলের উন্নতি নিশ্চিত করছে।”

উয়েফার ইউরো ২০২০ টুর্নামেন্ট পরিচালক মার্টিন ক্যালেন খেলোয়াড়দের স্মরণ করিয়ে দিয়েছেন চুক্তির কথা। যেখানে তারা নিজ নিজ ফেডারেশনের মাধ্যমে টুর্নামেন্টের নিয়ম-কানুন মেনে চলতে বাধ্য। পাশাপাশি এটাও নিশ্চিত করেছেন উয়েফা সরাসরি খেলোয়াড়দের শাস্তি কিংবা জরিমানা করবে না।

“উয়েফার পক্ষ থেকে আমরা সরাসরি খেলোয়াড়দের জরিমানা করব না। আমরা এটা সবসময়ের মত অংশগ্রহণকারী অ্যাসোসিয়েশনের মাধ্যমে করব এবং তারা খেলোয়াড়দের ব্যাপারটি দেখবে। কিন্তু এই মুহূর্তে আমরা খেলোয়াড়দের বিপক্ষে যাচ্ছি না। আমাদের সঙ্গে অংশগ্রহণকারী ফেডারেশনের লিখিত চুক্তি রয়েছে।”