জার্মানির আক্রমণভাগ ভাবাচ্ছে ফ্রান্স কোচকে

তারকায় ঠাসা ফ্রান্সের আক্রমণভাগ হুমকি হয়ে উঠতে পারে যে কোনো দলের জন্য। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে জার্মানির বিপক্ষে আসছে ম্যাচে তাদেরকে ফেভারিট মানছে অনেকেই। তবে, প্রতিপক্ষের আক্রমণভাগেও যথেষ্ট ভালো খেলোয়াড় আছে। সামান্য ভুল হলে তারাও যে বিপজ্জনক হয়ে উঠতে পারে, খুব ভালো করেই জানেন ফ্রান্সের কোচ দিদিয়ে দেশম।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2021, 02:36 PM
Updated : 15 June 2021, 03:07 PM

এবারের ইউরোর ‘মুত্যুকূপ’ এফ গ্রুপে পড়েছে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। তাদের গ্রুপে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি ছাড়াও আছে প্রতিযোগিতাটির গতবারের চ্যাম্পিয়ন পর্তুগাল ও ফিফা র‌্যাঙ্কিংয়ের ৩৭ নম্বর দল হাঙ্গেরি।

জার্মানির বিপক্ষে ম্যাচ দিয়ে মঙ্গলবার যাত্রা শুরু করতে যাচ্ছে দেশমের দল। মিউনিখে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত একটায়।

চোট কাটিয়ে রিয়াল মাদ্রিদ তারকা করিম বেনজেমা দলে ফেরায় শুরুর অভিযানে সবাইকে পাচ্ছেন দেশম। আক্রমণভাগে কিলিয়ান এমবাপের সঙ্গে অঁতোয়ান গ্রিজমান তো আছেনই।

প্রথম খেলোয়াড় ও কোচ হিসেবে বিশ্বকাপ ও ইউরো জয়ের ইতিহাস গড়ার অপেক্ষায় থাকা দেশম সোমবার সংবাদ সম্মেলনে জানান নিজের ভাবনা। তার দলের রক্ষণকে দুর্ভাবনায় ফেলার মতো আক্রমণভাগ জার্মানিরও আছে বলে মনে করেন তিনি।

অনুশীলনে কিলিয়ান এমবাপে, করিম বেনজেমারা।

“(জার্মানির) প্রতি পজিশনের জন্য আলাদা মানসম্পন্ন খেলোয়াড় রয়েছে। এমন কিছু খেলোয়াড় আছে যারা বিভিন্ন পজিশনে খেলতে পারে, মানিয়ে নিতে পারে, এই ধরনের খেলোয়াড়দের বিপক্ষে খেলা কঠিন।”

“(টিমো) ভেরনার বা (লেরয়) সানের মত খেলোয়াড় রয়েছে যাদের খেলার ধরন ভিন্ন এবং আগামীকাল (মঙ্গলবার) আমরা দেখব জার্মানির হয়ে কে আক্রমণভাগে খেলে।”

ম্যাচ নিয়ন্ত্রণে রাখতে হলে তাদের থামানোর বিকল্প দেখছেন না ফরাসি কোচ।

“জার্মান দলের জন্য তাদের আক্রমণভাগ গুরুত্বপূর্ণ। ম্যাচে তাদেরকে প্রভাব ফেলতে দেওয়া যাবে না। আমরা কতটা সফল হবো, সেটা নির্ভর করছে মাঠে আমাদের মুভমেন্ট ও পজিশন নেওয়ার ওপর।”

ফ্রান্স ২০১৮ বিশ্বকাপ জিতলেও ওই আসরে তাদের শুরুর পারফরম্যান্স খুব আহামরি ছিল না। অস্ট্রেলিয়ার বিপক্ষে তারা ম্যাচটি জিতেছিল বটে, তবে কঠিন লড়াইয়ের পর ২-১ ব্যবধানে। এবারও প্রথম ম্যাচেই সবকিছু নির্ধরিত হয়ে যাবে না বলেই মনে করেন দেশম।

“প্রথম ম্যাচটা গুরুত্বপূর্ণ, কিন্তু এটাই সবকিছুর নির্ধরক নয়। এর পর দুই দলের সামনেই দুটি করে ম্যাচ থাকবে।”