ফ্রান্সের বিপক্ষে আমরা আন্ডারডগ নই: নয়ার

প্রতিপক্ষ বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন। শক্তি ও গত কয়েক বছরের পারফরম্যান্স বিবেচনায় তারা বেশ এগিয়ে। তবে, নিজেদের খুব বেশি পিছিয়ে রাখতে নারাজ জার্মানির গোলরক্ষক মানুয়েল নয়ার। তিন বছর আগের বিশ্বকাপের হতাশার ছবি মনে রেখে আসছে ম্যাচে দৃঢ়চিত্তে জয়ের জন্য ঝাঁপিয়ে পড়তে চান তিনি। সেই কষ্ট ভোলাতে ভক্ত-সমর্থকদের কিছুটা আনন্দ দিতে উন্মুখ হয়ে আছেন নয়ার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2021, 10:13 AM
Updated : 15 June 2021, 10:13 AM

এবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ‘গ্রুপ অব ডেথ’ ‘এফ’ গ্রুপে পড়েছে জার্মানি। তাদের গ্রুপে ফ্রান্স ছাড়া আছে প্রতিযোগিতাটির গতবারের চ্যাম্পিয়ন পর্তুগাল ও হাঙ্গেরি।

ফ্রান্সের বিপক্ষে ম্যাচ দিয়ে মঙ্গলবার যাত্রা শুরু করতে যাচ্ছে জার্মানি। মিউনিখে বাংলাদেশ সময় রাত একটায় শুরু হবে ম্যাচটি।

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্বে তিন ম্যাচের দুটিতে হেরে ছিটকে পড়েছিল জার্মানি। নিজেদের ফুটবল ইতিহাসের সবচেয়ে হতাশাময় ওই অধ্যায়ের পরেও সময়টা ভালো কাটেনি তাদের। নয়ারের চোখে, এবার সব হতাশায় প্রলেপ দেওয়ার পালা।

সোমবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বায়ার্ন মিউনিখ তারকার কণ্ঠে শোনা গেল সেই প্রত্যয়।

“সফল একটি ফল দিয়ে আসর শুরু করাটা খুব গুরুত্বপূর্ণ। আমরা জানি, গত টুর্নামেন্টের পর আমরা সমর্থকদের কাছে অনেক ঋণী হয়ে আছি। আশা করি, আমরা নিজেদের খেলা দিয়ে তাদের আনন্দ দিতে পারব এবং তাদের সমর্থক আমাদের দরকার।”

ওই বিশ্বকাপে চরম ব্যর্থতার পরও সময়টা মোটেও ভালো কাটেনি তাদের। একের পর এক ব্যর্থতার গল্পই রচনা করেছে দলটি। উয়েফা নেশন্স লিগের অভিষেক আসরে গ্রুপ পর্বে চার ম্যাচের একটিতেও জিততে পারেনি তারা। পরের আসরে গত বছর ঘুরে দাঁড়ানোর একটু আভাস দিলেও গ্রুপের শেষ ম্যাচে হয় ভরাডুবি; স্পেনের বিপক্ষে হেরে বসে ৬-০ গোলে। প্রতিযোগিতামূলক ফুটবলে যা তাদের সবচেয়ে বড় ব্যবধানে পরাজয়।

ফ্রান্সের বিপক্ষে মাঠে নামার আগে অনুশীলনে জার্মান ফুটবল দল।

বিশ্বকাপের বছরের পর নতুনভাবে শুরু করতে পুরনো কয়েকজনকে ছেঁটে ফেলেছিলেন জার্মানির কোচ ইওয়াখিম লুভ। কিন্তু ভালো কিছু না হওয়ায় এবং দলকে চেনা ছন্দে ফেরাতে বিশ্বকাপ জয়ী টমাস মুলার ও মাটস হুমেলসকে ফিরিয়েছেন কোচ। তবে একটা শঙ্কার জায়গা রয়েই গেছে; কোভিড-১৯ এর কারণে খুব বেশি খেলা না হওয়ায় দলটিকে যথেষ্ট পরীক্ষার সম্মুখীন না হয়েই টুর্নামেন্টে নামতে যাচ্ছে।

অন্যদিকে, বিশ্বকাপ জয়ের পর থেকে বেশ ভালো সময় কাটছে ফ্রান্সের। নেশন্স লিগের দ্বিতীয় আসরের ফাইনালসে উঠেছে তারা। সব মিলিয়ে এবারের ইউরোয় শিরোপার অন্যতম দাবিদার ফ্রান্স। যেখানে জার্মানিকে নিয়ে তেমন বাজি ধরার লোক খুব বেশি মিলবে না।

এই হিসেবে নয়ারও অবশ্য ফ্রান্সকে এগিয়ে রাখছেন। তবে নিজেদের খুব পিছিয়ে রাখতে নারাজ তিনি।

“আমরা জানি, গত কয়েক বছর ধরে ফ্রান্স দারুণ সফল। কিন্তু আমরা এখনও খুব ভালো দল, আমাদের বিপক্ষে লড়াই অতটা সহজ নয়। তাদের আমরা সমীহ করি, কিন্তু নিজেদের আন্ডারডগ ভাবি না। আমরা মিউনিখের এই ম্যাচে জিততে চাই।”