ব্রাজিলে ‘পার্টি’ চান আর্জেন্টিনা কোচ

কোপা আমেরিকায় গত ছয় আসরে চারবার ফাইনালে খেলেও মেলেনি শিরোপা। সবশেষ ২০১৯ সালে ব্রাজিলে পেতে হয়েছে তীরে গিয়ে তরি ডোবার তিক্ত স্বাদ। পরিবর্তিত পরিস্থিতিতে এবারও আয়োজক ব্রাজিল। খরা কাটানোর পুরান স্বপ্ন নিয়ে আবার দেশটিতে নোঙর ফেলেছে আর্জেন্টিনা। চিরপ্রতিদ্বন্দ্বীদের মাটিতেই এবার উৎসব করতে চান দলটির কোচ লিওনেল স্কালোনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 June 2021, 10:30 AM
Updated : 14 June 2021, 11:06 AM

কোপা আমেরিকার ১৪ বারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা নিজেদের প্রথম ম্যাচ খেলবে চিলির বিপক্ষে। বাংলাদেশ সময় মঙ্গলবার ভোর ৩টায় শুরু হবে ম্যাচটি।

২০১৫ ও ২০১৬ সালের কোপা আমেরিকার ফাইনালে চিলির কাছে টাইব্রেকারে হেরেছিল আর্জেন্টিনা। ১৯৯৩ সালের পর আরেকটি শিরোপা জয়ের অপেক্ষা হয়েছিল আরও দীর্ঘ।

চিলি ম্যাচ সামনে রেখে সেরা একাদশ মোটামুটি নিশ্চিত করে ফেলেছেন স্কালোনি। বিশ্বকাপ বাছাইয়ে সবশেষ কলম্বিয়ার বিপক্ষে ম্যাচের একাদশে খুব একটা পরিবর্তন আনেননি তিনি। সম্ভাব্য একাদশ নিয়ে আগের দিন বললেন, “শেষ ম্যাচের দলের থেকে খুব বেশি পরিবর্তন হবে না।”

আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ হতে পারে এমিলিয়ানো মার্তিনেস, গনসালো মনতিয়েল, লুকাস মার্তিনেস কুয়ার্তা, নিকোলাস ওতামেন্দি, নিকোলাস তাগলিয়াফিকো, নিকোলাস গনসালেস, রদ্রিগো দে পল, লেয়ান্দ্রো পারেদেস, জিওভানি লো সেলসো, লিওনেল মেসি ও লাউতারো মার্তিনেস। এই একাদশ খেললে কলম্বিয়া ম্যাচের সেরা একাদশে থাকা ক্রিস্তিয়ান রোমেরোর জায়গায় কুয়ার্তা খেলবেন।

কোপা আমেরিকার এবারের আসর আর্জেন্টিনার খেলার কথা ছিল ঘরের মাঠে। কিন্তু সরকারবিরোধী আন্দোলনে কলম্বিয়া এবং করোনাভাইরাসের নাজুক পরিস্থিতির কারণে আর্জেন্টিনার নাম বাদ পড়ে। চেনা মাঠে খেলতে না পেরে হতাশ স্কালোনি। তবে ঠিকই জানালেন ব্রাজিলে ‘ফুটবল পার্টি‘ করার কথা।

“এমনকি দর্শক ছাড়া হলেও নিজেদের মাঠে খেলতে পারলে ভালো লাগত। দূর্ভাগ্যজনকভাবে সে সুযোগটা হারিয়েছি আমরা। আশা করি, এটা একটা ফুটবল উৎসব হবে, যেটা আমরা সবাই চাই।”

“কলম্বিয়ার বিপক্ষে দল খুবই ভালো খেলেছিল, কিন্তু আমরা শেষ পর্যন্ত জিততে পারিনি। দল জিতলে সবকিছু ভিন্নরকম দেখায়। দলের সবাই পরিশ্রম করছে এবং লক্ষ্য সেই আগের মতোই আছে (জয় পাওয়া)।”

চিলির বিপক্ষে সম্ভবত সেরা একাদশে ঠাঁই হচ্ছে না সের্হিও আগুয়েরোর। তবে, ম্যানচেস্টার সিটি ছেড়ে কদিন আগে বার্সেলোনায় পাড়ি জমানো এই ফরোয়ার্ডকে খেলানোর ইঙ্গিতও দিলেন আর্জেন্টিনা কোচ।

“সে আমাদের জন্য গুরুত্বপূর্ণ একজন খেলোয়াড়। সে অনুশীলেন বাড়তি মাত্র যোগ করেছে এবং আগামীকালের ম্যাচে তাকে পাওয়া যাবে।”

অনুশীলনে পায়ের পেশিতে চোট পেয়েছেন চিলির তারকা ফরোয়ার্ড আলেক্সিস সানচেস। গ্রুপ পর্বে তার খেলার আশা শেষ। তবে আর্জেন্টিনা কোচ ঠিকই সমীহ করছেন চিলিকে।

“তারা আলেক্সিসকে পাবে না, এটা তাদের জন্য বড় ক্ষতি। কেননা, সে তার পজিশনে বিশ্বের সেরাদের একজন। কিন্তু…তাদের দলে ব্যক্তিগত নৈপুণ্য নির্ভর দারুণ খেলোয়াড় আছে।”