রোমানিয়াকে হারিয়ে প্রস্তুতি সারল ইংল্যান্ড

এক দল নেই ইউরো চ্যাম্পিয়নশিপে, আরেক দল নামাল বেঞ্চের খেলোয়াড়দের। লড়াই হলো তুমুল। সেখানে ব্যবধান গড়ে দিলেন মার্কাস র্যাশফোর্ড। তার পেনাল্টি গোলে জয় নিয়ে ইউরোর প্রস্তুতি সারল ইংল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2021, 05:55 PM
Updated : 6 June 2021, 06:08 PM

ঘরের মাঠে রোববার ১-০ গোলে জিতেছে গ্যারেথ সাউথগেটের দল।

রোমানিয়ার বিপক্ষে ১৯৭০ সালের পর এই প্রথম জিতল ইংল্যান্ড। অবশ্য দলটির বিপক্ষে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা খেলে কালভদ্রে। পাঁচ দশক আগের সেই জয়ের পর এতদিনে খেলেছে কেবল ৭ ম্যাচ, শেষটি ২০০০ সালে!

ইংল্যান্ড এবার খেলতে নামে অস্ট্রিয়াকে ১-০ গোলে হারানো দলে নয়টি পরিবর্তন এনে। আসন্ন ইউরোর চূড়ান্ত পর্বে জায়গা না পাওয়া রোমানিয়াই পায় প্রথম সুযোগ। ডিফেন্ডার টাইরন মিঙ্গসের ভুলে প্রথম মিনিটে গোল হজম করতে বসেছিল স্বাগতিকরা। নিচু ক্রসে কাছের পোস্ট দিয়ে একটুর জন্য জালের দেখা পাননি দেনিস আলিসেস।

দশম মিনিটে আবার সুযোগ আসে সফরকারীদের সামনে। ডি-বক্সে বিপজ্জনক জায়গা থেকে গোলরক্ষক বরাবর শট নিয়ে দলকে হতাশ করেন রাজওয়ান মারিন।

২৯তম মিনিটে রোমানিয়ার আরেকটি চেষ্টা ঠেকিয়ে দেন গোলরক্ষক স্যাম জনস্টোন। এর তিন মিনিট পর এগিয়ে যেতে পারত ইংল্যান্ড। তবে জেমস ওয়ার্ড-প্রাউসের ফ্রি কিকে ডমিনিট ক্যালভার্ট-লেউইনের হেড ব্যর্থ হয় ক্রসবারে লেগে। 

৯ মিনিট পর আবার ভাগ্যের ফেরে আটকে যায় ইংল্যান্ড। ডি-বক্সের মাথা থেকে জ্যাডন স্যানচোর বাঁকানো শট ব্যর্থ হয় ক্রসবারে লেগে। ৪৫তম মিনিটে দেয়ান ক্রিস্টিয়ানের শট পা দিয়ে ঠেকিয়ে দেন স্বাগতিক গোলরক্ষক। 

৬৭তম মিনিটে সফল স্পট কিকে ইংল্যান্ডকে এগিয়ে নেন হ্যারি কেইনের অনুপস্থিতিতে এই ম্যাচে দলকে নেতৃত্ব দেওয়া র্যাশফোর্ড। জ্যাক গ্রিলিশকে টিবেরিউ কাপুসা ফাউল করায় পেনাল্টি পেয়েছিল তারা।

৭ মিনিটি পর সমতা প্রায় ফিরিয়েই ফেলেছিল রোমানিয়া। কর্নার থেকে বল পেয়ে যান অরক্ষিত আলেকসান্দ্রু। তার শট ফিরিয়ে দেন মিঙ্গস, কিন্তু কাটেনি বিপদ। ফিরতি বলে আন্দ্রেই ইভানের শট ঝাঁপিয়ে কোনোমতে ঠেকান ইংলিশ গোলরক্ষক। 

৭৭তম মিনিটি ব্যবধান দ্বিগুণ করার সুবর্ণ সুযোগ হাতছাড়া করেন জর্ডান হেন্ডারসন। তার স্পট কিক ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন রোমানিয়ার গোলরক্ষক। ক্যালভার্ট-লেউনকে ভ্লাদ চিরিচেস ফাউল করায় পেনাল্টি পেয়েছিল ইংল্যান্ড।

পাঁচ মিনিট পর একটুর জন্য বেঁচে যায় রোমানিয়া। জুড বেলিংহ্যামের হেডে কোনোমতে পা ছোঁয়ান ভ্লাদ। একটু উপরে উঠে ক্রসবার ছুঁয়ে মাঠে ফিরে বল। সুযোগ আসে পরেও। কিন্তু কাজে লাগাতে পারেনি ইংল্যান্ড। 

আগামী রোববার ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে ইউরো অভিযান শুরু হবে ইংল্যান্ডের। ‘ডি’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ স্কটল্যান্ড ও চেক রিপাবলিক।