কোপায় খেলবেন কাসেমিরো-নেইমাররা?

গণমাধ্যমে জোর গুঞ্জন, দেশে কোভিড-১৯ মহামারীর নাজুক পরিস্থিতির মধ্যে কোপা আমেরিকায় খেলতে চান না ব্রাজিল দলের অনেকে। তবে খবরের সত্যতা জানতে অপেক্ষা করতে হবে আরও কিছুদিন। ব্রাজিলের কোচ তিতে জানালেন, বিশ্বকাপ বাছাইপর্বে সামনের দুটি ম্যাচ শেষে কোপা নিয়ে নিজেদের অবস্থান খোলাসা করবেন তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2021, 09:56 AM
Updated : 4 June 2021, 09:56 AM

দলের মধ্যে খোলামেলা আলোচনা তাদের বৃহস্পতিবারই হয়ে গেছে বলে নিশ্চিত করেছেন তিতে।  ব্রাজিল ফুটবল কনফেডারেশনের প্রেসিডেন্ট হোজারিও কাবেক্লোর সঙ্গে দেখা করেও তারা নিজেদের মতামত জানিয়ে দিয়েছেন। তবে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ দুটির আগে এসব নিয়ে প্রকাশ্যে আলোচনা চান না তারা।

ব্রাজিলের রেডিও গাউসার এক প্রতিবেদনে বলা হয়েছে, তাদের ইউরোপে খেলা ফুটবলাররা কোপায় খেলতে অস্বীকৃতি জানিয়েছেন। 

বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ সময় শনিবার সকাল সাড়ে ছয়টায় ব্রাজিলের প্রতিপক্ষ একুয়েডর। ম্যাচের আগে সংবাদ সম্মেলনে অধিনায়ক কাসেমিরোর অনুপস্থিতি যে এই ঘটনার সঙ্গে সম্পৃক্ত, সেটি লুকাননি কোচ তিতে।

“আমাদের একটা অবস্থান আছে, কিন্তু এখনই তা প্রকাশ করছি না। একুয়েডরের বিপক্ষে ভালো খেলা ও জয়ের দায়বদ্ধতা আছে আমাদের। এই ফিফা ম্যাচগুলির পর চিত্র পরিষ্কার হতে চলেছে।”

কোপা আমেরিকার ১০৫ বছরের ইতিহাসে প্রথমবারের মতো দুই দেশের যৌথ আয়োজনে হওয়ার কথা ছিল এবারের আসর। কিন্তু কলম্বিয়ায় সরকারবিরোধী আন্দোলন এবং আর্জেন্টিনায় করোনাভাইরাস পরিস্থিতির অবনতি হওয়ায় দেশ দুটি থেকে টুর্নামেন্টটি সরিয়ে নেওয়া হয়। গত সোমবার ব্রাজিলকে আয়োজক হিসেবে ঘোষণা করে দক্ষিণ আমেরিকার ফুটবল কনফেডারেশন।

এ নিয়ে টানা দ্বিতীয়বারের মতো মহাদেশীয় টুর্নামেন্টটি হতে যাচ্ছে ব্রাজিলে। কিন্তু সেখানেও করোনাভাইরাস পরিস্থিতি ভালো নয়। সরকারি হিসাব মতে, বৃহস্পতিবার দেশটিতে আক্রান্ত হয়েছেন ৮৩ হাজার ৩৯১ জন, মারা গেছে এক হাজার ৬৮২ জন। এ পর্যন্ত ব্রাজিলে এই ভাইরাসে প্রাণ গেছে চার লাখ ৬৫ হাজারের বেশি মানুষের। আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় তারা দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে শীর্ষে এবং বিশ্বে দ্বিতীয়।

কোপার ফাইনালের ভেন্যু হিসেবে ঘোষিত বিখ্যাত মারাকানা স্টেডিয়ামের বাইরে ব্যানার ঝুলিয়ে দেওয়া হয়েছে, ‘কোপা আমেরিকা নয়, করোনাভাইরাসের টিকা চাই’।

বাংলাদেশ সময় আগামী বুধবার সকালে বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের পরের ম্যাচে প্যরাগুয়ের বিপক্ষে খেলবে ব্রাজিল। এরপর জানা যাবে কোপা নিয়ে তাদের ভাবনা।

বর্তমান চ্যাম্পিয়ন ব্রাজিল ও ভেনেজুয়েলার ম্যাচ দিয়ে আগামী ১৩ জুন শুরু হওয়ার কথা কোপা আমেরিকার এবারের আসর।