‘সর্বোচ্চ চেষ্টা আর শতভাগ পারফরম্যান্স’ চান বাংলাদেশ কোচ

প্রস্তুতি পর্ব শেষ। এখন অপেক্ষা মাঠের লড়াইয়ের। প্রথম প্রতিপক্ষ আফগানিস্তান। বাংলাদেশ কোচ জেমি ডে শক্তিশালী এই প্রতিপক্ষকে সমীহ করছেন। তবে আস্থা রাখছেন জামাল-জিকোদের সামর্থ্যে। আফগানিস্তান বাধা পেরুতে দলের কাছে ‘সর্বোচ্চ চেষ্টা এবং শতভাগ পারফরম্যান্স’ প্রত্যাশা করছেন এই ইংলিশ কোচ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2021, 02:08 PM
Updated : 2 June 2021, 02:08 PM

২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ে বৃহস্পতিবার আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। কাতারের দোহার জসিম বিন হামাদ স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি।

ঢাকা ও কাতার মিলিয়ে দিন পনের অনুশীলন সেরেছে বাংলাদেশ। তবে বিদেশি দলগুলোর বিপক্ষে খেলতে পারেনি কোনো প্রস্তুতি ম্যাচ। অন্যদিকে ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুরের বিপক্ষে নিজেদের ঝালিয়ে নিয়েছে আফগানিস্তান।

ফিফা র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা আফগানিস্তানের অনেক খেলোয়াড়ই ইউরোপের বিভিন্ন পর্যায়ে খেলেন। জেমি তাই প্রতিপক্ষকে হালকাভাবে নিচ্ছেন না মোটেও।

“আগামীকালকের ম্যাচটি খুব গুরুত্বপূর্ণ। এটার জন্য আমরা মুখিয়ে আছি। ঠিকঠাক প্রস্তুতি নিতে সপ্তাহ ধরে ছেলেরা কঠোর পরিশ্রম করেছে। আমরা জানি, এটা খুব কঠিন ম্যাচ হতে যাচ্ছে। আফগানিস্তান খুব ভালো দল এবং তাদের অনেক খেলোয়াড় ইউরোপ ও অন্যান্য দেশে খেলে। ফলে তারা টেকনিক্যালি খুব ভালো।”

“ফল পেতে হলে আমাদের সেরাটা দিতে হবে। একটা ব্যাপার আমি জানি, ছেলেরা তাদের সর্বোচ্চটা দিয়েই চেষ্টা করবে। ওরা শতভাগ দিবে- ছেলেদের কাছে আমি এটাই চাইতে পারি। আমাদের নিশ্চিত করতে হবে, ছেলেরা সুযোগগুলো কাজে লাগাবে এবং রক্ষণ ভালোভাবে সামলাবে।”

ভারতের সল্টলেকে করা ড্রয়ে পাওয়া ১ পয়েন্ট নিয়ে ‘ই’ গ্রুপের তলানিতে আছে বাংলাদেশ। দোহা থেকে আরও কিছু পয়েন্ট নিয়ে ফেরার লক্ষ্য আগের মতোই জানালেন জেমি। কঠিন লড়াইয়ে পাশে চাইলেন সমর্থকদের।

“এই তিন ম্যাচে বাংলাদেশের মানুষের সমর্থন আমাদের প্রয়োজন। আগেও বলেছি এই তিনটা ম্যাচ খুবই কঠিন হবে। আমরা জানি, যদি বাংলাদেশের মানুষের সমর্থন সঙ্গে থাকে, সেটা ছেলেদের সাহায্য করবে এবং আমরা যে ফল চাই সেটা পেতে অনুপ্রাণিত করবে। আশা করি, তারা আমাদের শুভ কামনা জানাবে এবং আমরা কিছু পয়েন্ট নিয়ে ফিরতে পারব।”