২ বছরের চুক্তিতে বার্সেলোনায় আগুয়েরো

কিছুদিন ধরে চলা গুঞ্জনটা সত্যি হলো। দুই বছরের চুক্তিতে বার্সেলোনায় যোগ দিচ্ছেন আর্জেন্টাইন স্ট্রাইকার সের্হিও আগুয়েরো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2021, 02:17 PM
Updated : 31 May 2021, 03:30 PM

কাতালান দলটি সোমবার এক বিবৃতিতে ৩২ বছর বয়সী এই ফুটবলারের সঙ্গে সমঝোতায় পৌঁছানোর বিষয়টি নিশ্চিত করেছে। ম্যানচেস্টার সিটির সঙ্গে চুক্তির মেয়াদ শেষে আগামী ১ জুলাই ফ্রি ট্রান্সফারে আনুষ্ঠানিকভাবে কাম্প নউয়ে যোগ দেবেন তিনি।

চুক্তি অনুযায়ী, ২০২২-২৩ মৌসুমের শেষ পর্যন্ত বার্সেলোনায় থাকবেন গত এক দশক সিটিতে কাটানো আগুয়েরো। তার বাইআউট ক্লজ ধরা হয়েছে ১০ কোটি ইউরো। 

এবারের মৌসুম শেষে সিটি অধ্যায়ের ইতি টানার ঘোষণা আগেই দেন আগুয়েরো। সম্প্রতি ইংল্যান্ডের সংবাদমাধ্যমে বলা হয়, দুই বছরের চুক্তিতে তিনি বার্সেলোনায় যোগ দিচ্ছেন। পরে সিটির কোচ পেপ গুয়ার্দিওলাও বলেন, কাম্প নউয়ের ক্লাবটিতে যাওয়ার ‘কাছাকাছি’ আছেন আগুয়েরো। তখনই একরকম নিশ্চিত হয়ে গিয়েছিল তার বার্সেলোনায় যাওয়া। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। 

গত শনিবার পোর্তোয় চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে সিটির হয়ে নিজের শেষ ম্যাচটি খেলেন আগুয়েরো। যেখানে তাদের ১-০ গোলে হারিয়ে দ্বিতীয়বারের মতো ইউরোপ চ্যাম্পিয়ন হয় চেলসি। 

সিটির হয়ে ১০ মৌসুমে তার অর্জন নেহাত কম নয়। ক্লাবটির সবসময়ের সর্বোচ্চ গোলদাতা তিনি। বিদেশি খেলোয়াড় হিসেবে প্রিমিয়ার লিগে সবচেয়ে বেশি গোলের রেকর্ডও তার। 

ইতিহাদ স্টেডিয়ামের দলটির হয়ে সব মিলিয়ে ৩৯০ ম্যাচে আগুয়েরো করেছেন ২৬০ গোল। সতীর্থদের দিয়ে গোল করিয়েছেন ৭৪টি। পাঁচটি প্রিমিয়ার লিগ, একটি এফএ কাপ, ছয়টি লিগ কাপসহ জিতেছেন মোট ১৫টি শিরোপা।

গত দুই বছরে চোট অবশ্য বেশ ভুগিয়েছে আগুয়েরোকে। ২০২০-২১ মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ক্লাবের হয়ে তিনি খেলতে পারেন কেবল ২০ ম্যাচে। গোল করেন ৬টি।

স্পেনে খেলার অভিজ্ঞতা আগুয়েরোর জন্য নতুন হবে না। এর আগে ২০০৬ থেকে ২০১১  পর্যন্ত আতলেতিকো মাদ্রিদের হয়ে খেলেছিলেন তিনি। মাদ্রিদের দলটির হয়ে ২০১০ সালে জেতেন ইউরোপা লিগ, পরের বছর উয়েফা সুপার কাপ। এরপর যোগ দেন সিটিতে, সমৃদ্ধ করেন নিজের ক্যারিয়ার।

এবার তার সামনে নতুন চ্যালেঞ্জ। তাকে নিয়েই এবারের দলবদলে প্রথম খেলোয়াড় দলে টানল সদ্য শেষ হওয়া মৌসুমে শুধু কোপা দেল রের শিরোপা জেতা বার্সেলোনা।

আগুয়েরোর সামনে এখন ক্লাবেও জাতীয় দলের সতীর্থ লিওনেল মেসির পাশে খেলার হাতছানি। যদিও কাম্প নউয়ে ঝুলে আছে মেসির ভবিষ্যৎ। আগামী মাসে শেষ হবে কাতালান ক্লাবটির সঙ্গে তার চুক্তির মেয়াদ। এখনও নতুন চুক্তি করেননি ছয়বারের বর্ষসেরা খেলোয়াড়।