দুই বছর পরপর বিশ্বকাপ অসম্ভব: উয়েফা প্রেসিডেন্ট

চূড়ান্ত কোনো সিদ্ধান্ত আসেনি। বিষয়টি এখনও আলোচনার টেবিলে। তবে দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজনের ভাবনার কোনো মানেই খুঁজে পাচ্ছেন না উয়েফা প্রেসিডেন্ট আলেকসান্দের চেফেরিন। তার মতে, এমনটা হওয়া অসম্ভব।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2021, 02:23 PM
Updated : 29 May 2021, 02:23 PM

শুরু থেকে চার বছর পরপরই হয়ে আসছে বিশ্ব আসর। তবে সম্প্রতি সৌদি আরব ফুটবল ফেডারেশন ফিফার কাছে প্রস্তাব দিয়েছে, ছেলে ও মেয়েদের বিশ্বকাপ দুই বছর পরপর আয়োজনের। পরে ফিফার বার্ষিক অধিবেশন কংগ্রেসে এই প্রস্তাবকে সমর্থন করা হয়। বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা জানায়, তারা এটির সম্ভাব্যতা যাচাই করে দেখবে।

এই ভাবনার পক্ষে নন চেফেরিন। শুক্রবার পর্তুগালের ক্রীড়া বিষয়ক ওয়েবসাইট রেকর্ডকে দেওয়া সাক্ষাৎকারে তিনি তুলে ধরলেন বাস্তবতাও।

“এটা (দুই বছর পরপর বিশ্বকাপ) অসম্ভব, এটা অযৌক্তিক ভাবনা।”

“পরবর্তী বিশ্বকাপ ২০২২ সালে, এর পরের আসর ২০২৬-এ। ২০২৮ সালে আমাদের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ আছে, তাই ওই বছর বিশ্বকাপ হলে ইউরোপিয়ান দলগুলো সেখানে খেলবে না। দক্ষিণ আমেরিকার দলগুলোর কোপা আমেরিকা থাকলে তারাও সেখানে (বিশ্বকাপ) খেলতে পারবে না। এরপরও কি তখন বিশ্বকাপ হবে?”

দুই বছর পরপর বিশ্বকাপ চাওয়ার কারণ বুঝতে পারছেন না উয়েফা প্রধান।

“এটা অবিশ্বাস্যরকম অযৌক্তিক ভাবনা, কেন আমাদের এটির প্রয়োজন, আমি জানি না।”

করোনাভাইরাস পরিস্থিতিতে ফুটবলারদের খেলতে হচ্ছে ঠাসা সূচিতে। এতে বেড়ে গেছে তাদের চোটে পড়ার হারও। এই বাস্তবতাও তুলে ধরলেন চেফেরিন।

“বর্তমান ক্যালেন্ডারে এটা অসম্ভব। কল্পনা করুন, প্রতি বছর মাসব্যাপী টুর্নামেন্ট খেলোয়াড়দের জন্য কেমন হবে। বর্তমান সময়ে তারা আরও বেশি চোট পাচ্ছে, কারণ তারা সবসময় খেলছে এবং ব্যস্ত সূচি রয়েছে।”

“এটা রাজনৈতিক ভাবনা, কিন্তু বাস্তবে কোনো সমর্থন পাবে না।”