ইউরোর স্পেন দলে রিয়ালের কেউ নেই

আসন্ন ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের দল ঘোষণায় বড় চমক দিলেন স্পেনের কোচ লুইস এনরিকে। লা লিগার শেষ রাউন্ড পর্যন্ত শিরোপার জন্য লড়াই করা রিয়াল মাদ্রিদ থেকে কাউকেই দলে রাখেননি তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2021, 11:55 AM
Updated : 24 May 2021, 01:17 PM

এই প্রথম কোনো বড় টুর্নামেন্টের জন্য রিয়ালের কোনো খেলোয়াড় ছাড়াই দল ঘোষণা করল স্পেন।

গত এক দশকে রিয়ালের পাশাপাশি স্পেনের রক্ষণভাগের খুব গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের একজন সের্হিও রামোস। যদিও ৩৫ বছর বয়সী এই সেন্টার-ব্যাক মৌসুমে অনেকটা সময় চোটের সঙ্গে লড়াই করেছেন। এখনও ফিরতে পারেননি অনুশীলনে। তারপরও টুর্নামেন্ট শুরু হতে বেশ খানিকটা সময় বাকি থাকায় তার ডাক না পাওয়া অনেককে অবাক করেছে।

সবশেষ এ মাসের শুরুর দিকে বাঁ পায়ের পেশির চোটে পড়ায় মৌসুম শেষ হয়ে যায় রিয়াল অধিনায়কের। গত মার্চের পর কেবল একটি ম্যাচ খেলেছেন তিনি, ৫ মে চেলসির বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগ সেমি-ফাইনালের ফিরতি লেগে। চোটের কারণেই রিয়ালের শিরোপাশূন্য মৌসুমে লিগে মাত্র ১৫ ম্যাচ খেলতে পেরেছেন তিনি।

সোমবার দল ঘোষণার সংবাদ সম্মেলনে এনরিকেও এগুলোকেই কারণ হিসেবে দেখান। স্পেনের হয়ে ১৮০ ম্যাচের সবশেষটি রামোস খেলেছেন গত মার্চে।

“রামোসকে আমি দলে রাখিনি কারণ, সে এই মৌসুমে খুব বেশি খেলতে পারেনি। বিশেষ করে গত জানুয়ারি থেকে কখনোই সে যথেষ্ট ফিট হয়ে উঠতে পারেনি। নিজের ক্লাবে এখনও দলের সঙ্গে অনুশীলন শুরু করেনি।”

“এটা (তাকে বাদ দেওয়াটা) সহজ সিদ্ধান্ত নয়। গতকাল (রোববার) রাতে তাকে আমি ফোন দিয়েছিলাম এবং কিছু কঠিন বিষয়ে আমরা আলাপ করেছি। তার মতো শীর্ষ মানের একজনকে দলে না রাখতে পেরে আমার খারাপ লাগছে।”

দলের ভালোর জন্যই অভিজ্ঞ রামোসকে বাইরে রাখতে হয়েছে বলে জানালেন এনরিকে। সেই সঙ্গে পরিষ্কার করে জানালেন, ৩৫ বছর বয়সী এই ফুটবলারের জন্য জাতীয় দলের দরজা ভবিষ্যতে খোলাই থাকবে।

ইউরোর জন্য ২৬ জনকে দলে নেওয়ার অনুমতি থাকলেও এনরিকে ২৪ সদস্যের দল দিয়েছেন। বার্সেলোনার তিন জন ও লা লিগা চ্যাম্পিয়ন আতলেতিকো মাদ্রিদের দুই জন ডাক পেয়েছেন এই দলে।

কিছুদিন আগে ফ্রান্স থেকে স্পেনের হয়ে খেলার অনুমতি পাওয়া এমেরিক লাপোর্ত ডাক পেয়েছেন দলে। ফ্রান্সের হয়ে যুব পর্যায়ে খেললেও তাদের সিনিয়র দলের হয়ে কখনও খেলা হয়নি ম্যানচেস্টার সিটির ২৬ বছর বয়সী এই ডিফেন্ডারের।

প্রায় তিন বছর পর সেসার আসপিলিকুয়েতার দলে ফেরাটা কিছুটা অবাক করেছে। জাতীয় দলের হয়ে ২৫ ম্যাচের সবশেষটি ২০১৮ সালে খেলেছিলেন চেলসির এই ডিফেন্ডার।

ইউরোর এবারের আসর মূলত হওয়ার কথা ছিল গত বছর। করোনাভাইরাসের প্রকোপে এক বছর পিছিয়ে যাওয়া টুর্নামেন্টটি শুরু হবে আগামী ১১ জুন, চলবে ১১ জুলাই পর্যন্ত।

‘ই’ গ্রুপে স্পেনের সঙ্গী বাকি তিন দল হলো-সুইডেন, পোল্যান্ড ও স্লোভাকিয়া।

স্পেন দল:

গোলরক্ষক: দাভিদ দে হেয়া (ম্যানচেস্টার ইউনাইটেড), উনাই সিমোন (আথলেতিক বিলবাও), রবের্ত সানচেস (ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়ন)

ডিফেন্ডার: হোসে গায়া (ভালেন্সিয়া), জর্দি আলবা (বার্সেলোনা), পাও তরেস (ভিয়ারিয়াল), এমেরিক লাপোর্ত (ম্যানচেস্টার সিটি), এরিক গার্সিয়া (ম্যানচেস্টার সিটি), দিয়েগো ইয়োরেন্তে (লিডস ইউনাইটেড), সেসার আসপিলিকুয়েতা (চেলসি) মার্কোস ইয়োরেন্তে (আতলেতিকো মাদ্রিদ)

মিডফিল্ডার: সের্হিও বুসকেতস (বার্সেলোনা), রদ্রি (ম্যানচেস্টার সিটি), পেদ্রি (বার্সেলোনা), থিয়াগো আলকান্তারা (লিভারপুল), কোকে (আতলেতিকো মাদ্রিদ), ফাবিয়ান রুইস (নাপোলি)

ফরোয়ার্ড: দানি ওলমো (লাইপজিগ), মিকেল ওইয়ারসাবাল (রিয়াল সোসিয়েদাদ), আলভারো মোরাতা (ইউভেন্তুস), জেরার্দ মরেনো (ভিয়ারিয়াল), ফেররান তরেস (ম্যানচেস্টার সিটি), আদামা ত্রাওরে (উলভারহ্যাম্পটন ওয়ানডারার্স), পাবলো সারাবিয়া (পিএসজি)