২ বছর পর জাতীয় দলে মুলার-হুমেলস

দুই বছরের বেশি সময় পর আবারও জাতীয় দলের দুয়ার খুলেছে টমাস মুলার ও মাটস হুমেলসের জন্য। বিশ্বকাপজয়ী এই দুই ফুটবলারকে নিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের দল ঘোষণা করেছেন জার্মানি কোচ ইওয়াখিম লুভ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2021, 02:24 PM
Updated : 19 May 2021, 02:39 PM

আগামী জুনে ইউরোপের ১২টি শহরে শুরু হতে যাওয়া ইউরোর জন্য বুধবার ২৬ সদস্যের দল ঘোষণা করেন লুভ। 

২০১৪ ব্রাজিল বিশ্বকাপে দলের শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল ফরোয়ার্ড মুলার ও ডিফেন্ডার হুমেলসের। চার বছর বাদে রাশিয়া বিশ্বকাপে তারা দেখেছিলেন মুদ্রার উল্টো পিঠ; ওই আসরে গ্রুপ পর্ব থেকে ছিটকে যায় চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ওই বছর শুরু হওয়া উয়েফা নেশন্স লিগেও ভরাডুবি হয় দলটির; চার ম্যাচ খেলে ছিল জয়শূন্য।

২০১৮ সালে মোট ছয় ম্যাচে হারে জার্মানি, নিজেদের ইতিহাসে আগে কখনোই এক বছরে এত হারের অভিজ্ঞতা ছিল না দেশটির।

ব্যর্থতার সেই বৃত্ত ভেঙে নতুনভাবে শুরু করতে পরের বছর কোচ লুভ নেন ঢেলে সাজানোর পরিকল্পনা। যেখানে মুলার, হুমেলস ও জেরোমে বোয়াটেংদের জায়গা নেই বলে সাফ জানিয়ে দেন তিনি।

এরপরও উন্নতির তেমন কোনো ছাপ নেই। কোভিড-১৯ মহামারীতে গত বছরের অনেকটা সময় ফুটবল ভেস্তে যাওয়ার পর গত সেপ্টেম্বর থেকে নভেম্বরে ঠাসা সূচিতে হওয়া নেশন্স লিগের দ্বিতীয় আসরের গ্রুপ পর্বে ছয় ম্যাচের মাত্র দুটিতে জয় পায় তারা, উঠতে পারেনি চার দলের ফাইনালসে।

ওই গ্রপ পর্বেরই শেষ রাউন্ডে স্পেনের মাঠে ৬-০ গোলের ভরাডুবি হয় জার্মানির। প্রতিযোগিতামূলক টুর্নামেন্টে যা তাদের ইতিহাসের সবচেয়ে বড় পরাজয়।

সবকিছু বিবেচনায় নিয়ে অভিজ্ঞ ও পরীক্ষিত সেনাদের দলে ফেরানোর সিদ্ধান্ত নিয়েছেন লুভ। দল ঘোষণার সংবাদ সম্মেলনেও ব্যাখ্যা করলেন এর কারণ।

“রক্ষণে আমরা যতটা দৃঢ়তা চাই সাম্প্রতিক সময়ে ততটা ছিল না…কিছু ম্যাচে অভিজ্ঞতার ঘাটতি ছিল। মাটস এমন একজন খেলোয়াড় যে অন্যদের প্রভাবিত করে।”

এবারের বুন্ডেসলিগায় বায়ার্ন মিউনিখের শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন ৩১ বছর বয়সী মুলার; ১১ গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছেন ১৮টি। আর সম্প্রতি জার্মান কাপ জয়ী বরুশিয়া ডর্টমুন্ডে নিজেকে একজন নেতা হিসেবে গড়ে তুলেছেন ৩২ বছর বয়সী হুমেলস।

ইউরোর এবারের আসর মূলত হওয়ার কথা ছিল গত বছর। তবে করোনাভাইরাসের প্রকোপে এক বছর পিছিয়ে টুর্নামেন্টটি শুরু হবে আগামী ১১ জুন, চলবে ১১ জুলাই পর্যন্ত।

‘এফ’ গ্রুপে জার্মানির সঙ্গী বাকি তিন দল হলো-ফ্রান্স, হাঙ্গেরি ও পর্তুগাল।

জার্মানি দল:

গোলরক্ষক: মানুয়েল নয়ার (বায়ার্ন মিউনিখ), বার্নড লেনো (আর্সেনাল), কেভিন ট্রাপ (আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট)

ডিফেন্ডার: মাটিয়াস গিন্টার (বরুসিয়া মনশেনগ্লাডবাখ), আন্টোনিও রুডিগার (চেলসি), মাটস হুমেলস (বরুশিয়া ডর্টমুন্ড), রবিন গোজেন্স (আতালান্তা), ক্রিস্টিয়ান গুন্টার (ফ্রেইবুর্ক), মার্সেল হালস্টেনবার্গ (লাইপজিগ), লুকাস ক্লোস্টেরমান (লাইপজিগ), রবিন কহ (লিডস ইউনাইটেড), নিকলাস সুলে (বায়ার্ন মিউনিখ)

মিডফিল্ডার: সের্গে জিনাব্রি (বায়ার্ন মিউনিখ), লেয়ন গোরেটস্কা (বায়ার্ন মিউনিখ), এমরে কান (বরুশিয়া ডর্টমুন্ড), ইলকাই গিনদোয়ান (ম্যানচেস্টার সিটি), কাই হাভার্টজ (চেলসি), ইয়োনাস হফমান (বরুশিয়া মনশেনগ্লাডবাখ), জসুয়া কিমিচ (বায়ার্ন মিউনিখ), টনি ক্রুস (রিয়াল মাদ্রিদ), জামাল মুসিয়ালা (বায়ার্ন মিউনিখ), ফ্লোরিয়ান নেহাস (বরুশিয়া মনশেনগ্লাডবাখ)

ফরোয়ার্ড: কেভিন ভলান্ড (মোনাকো), টিমো ভেরনার (চেলসি), টমাস মুলার (বায়ার্ন মিউনিখ), লেরয় সানে (বায়ার্ন মিউনিখ)