আত্মবিশ্বাস হারালেই বিপদ: চেলসি কোচ

পরিসংখ্যানের পাতা ঘাটলে রিয়াল মাদ্রিদের চেয়ে অনেকটাই পিছিয়ে থাকবে চেলসি। তবে দু’দলের মুখোমুখি লড়াইয়ের গল্পটা ভিন্ন। পারফরম্যান্সের বিবেচনায় সবশেষ ম্যাচেও তাই। তবে ইউরোপের রেকর্ড চ্যাম্পিয়নদের যে ঘুরে দাঁড়ানোর সামর্থ্য যথেষ্টই আছে, তা ভালোমতোই জানেন চেলসি কোচ টমাস টুখেল। তাই চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠার লড়াইয়ে নামার আগে নিজের খেলোয়াড়দের সতর্ক করলেন তিনি। সেই সঙ্গে বললেন, নিজেদের ওপর আস্থা হারানো চলবে না, তাতে পেয়ে বসবে প্রতিপক্ষ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2021, 06:58 PM
Updated : 4 May 2021, 06:58 PM

প্রথম লেগে দারুণ ফুটবল খেলেও জিততে পারেনি চেলসি। তবে মূল্যবান একটি অ্যাওয়ে গোল নিয়ে ফিরেছে তারা। ফিরতি লেগে বুধবার বাংলাদেশ সময় রাত ১টায় লন্ডনের স্ট্যামফোর্ড ব্রিজে মুখোমুখি হবে দল দুটি। ছেলেদের সেদিনের সেই নজরকাড়া পারফরম্যান্স আবারও দেখতে চান টুখেল।  

রিয়ালের বিপক্ষে চেলসির রেকর্ড দারুণ। এ পর্যন্ত চার ম্যাচ খেলে জিতেছে দুটিতে, অন্য দুটি ড্র। চেনা আঙিনায় গোলশূন্য ড্র করলেই ফাইনালের টিকেট পাবে তারা।

শেষ ষোলোয় আতলেতিকো মাদ্রিদ ও কোয়ার্টার-ফাইনালে পোর্তোকে বিদায় করা চেলসি প্রথম লেগে খেলেছিল আক্রমণাত্মক ফুটবল। সাফল্য তুলে নিতে এবারও পুরো ম্যাচে মনোযোগ ধরে রাখার তাগিদ দিলেন গত আসরে পিএসজিকে প্রতিযোগিতাটির ফাইনালে নেওয়া টুখেল।

“আসল চ্যালেঞ্জ হলো ম্যাচজুড়ে একই গতি ধরে রাখা। এটা সেমি-ফাইনাল, নকআউট পর্বের খেলা, চাপ থাকবেই। তাই আত্মবিশ্বাস থাকাটা জরুরি, নইলে কোনো সুযোগ থাকবে না।”

গুরুত্বপূর্ণ এই ম্যাচে অধিনায়ক সের্হিও রামোসকে পাচ্ছে আগের দুই রাউন্ডে আতালান্তা ও লিভারপুলকে হারিয়ে আসা রিয়াল। প্রতিপক্ষ শিবিরে যা বাড়তি শক্তি যোগ করবে বলে মনে করেন টুখেল। এজন্য ঘাবড়ে না গিয়ে প্রস্তুত থাকার তাগিদ গত জানুয়ারিতে চেলসির দায়িত্বে আসা এই জার্মানের।

“রামোস খেলবে কিনা, এটা কঠিন একটি প্রশ্ন; কারণ আমি জানি না। তবে সে খেললে প্রতিপক্ষ দলে বাড়তি শক্তি যোগ হবে। সাম্প্রতিক বছরগুলোতে সফলতম দলটির অধিনায়ক সে। আমার বিশ্বাস, সে শুরু থেকে খেলবে এবং এজন্য আমাদের প্রস্তুত থাকতে হবে।”

  সেমি-ফাইনালের বাধা পেরুতে পারলে ফাইনালে ম্যানচেস্টার সিটি বা পিএসজিকে পাবে চেলসি।