পরিসংখ্যানের পাতায় রিয়াল-চেলসি দ্বৈরথ

দুই কোচের লড়াইয়ে টমাস টুখেলের বিপক্ষে কখনও জিততে পারেননি জিনেদিন জিদান। ইউরোপীয় লড়াইয়ে চেলসির বিপক্ষে রিয়াল মাদ্রিদের পরিসংখ্যানও স্বস্তির নয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2021, 09:23 AM
Updated : 27 April 2021, 09:23 AM

ফের মুখোমুখি হতে যাচ্ছে দল দুটি। এবার মঞ্চ চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনাল। মাঠের লড়াই শুরুর আগে তাদের অতীত পরিসংখ্যান নিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-এর পাঠকদের জন্য এই আয়োজন।

আলফ্রেদো দি স্তেফানো স্টেডিয়ামে মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ফাইনালে যাওয়ার লড়াইয়ের প্রথম লেগ।

>> সব প্রতিযোগিতা মিলিয়ে নিজেদের ইতিহাসের যে দলগুলির বিপক্ষে কখনোই জেতেনি রিয়াল, তাদের মধ্যে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছে তারা চেলসির বিপক্ষেই।  ১৯৭১ সালে কাপ উইনার্স কাপের ফাইনালে প্রথম লেগে ১-১ ড্রয়ের পর দ্বিতীয় লেগে ২-১ গোলে হেরেছিল রিয়াল। ১৯৮৮ সালে উয়েফা সুপার কাপের ফাইনালেও চেলসির বিপক্ষে ১-০ গোলে হেরেছিল তারা।

>> চ্যাম্পিয়ন্স লিগে ইংলিশ ও স্প্যানিশ ক্লাবের মধ্যে এটি ১৬৩তম ম্যাচ, যে কোনো দুই দেশের মধ্যে যা সর্বোচ্চ। সবশেষ সাত ম্যাচের পরিসংখ্যানে ইংল্যান্ডের ক্লাবগুলোর জয় চারটি, ড্র দুটি ও হার একটি। এর আগের ২০ ম্যাচের পরিসংখ্যানে ইংলিশ ক্লাবের জয় মাত্র দুটি। ৭টি ড্র ও ১১টিতে জয় স্প্যানিশ ক্লাবের।

>> চেলসি অষ্টমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে খেলছে, ইংলিশ ক্লাবগুলোর মধ্যে যা সর্বোচ্চ। এ নিয়ে চতুর্দশবারের মতো সেমি-ফাইনালে খেলবে রিয়াল; যে কোনো ক্লাবের চেয়ে দুইবার বেশি।

>> চ্যাম্পিয়ন্স লিগে আগের সাত সেমি-ফাইনালে প্রথম লেগে মাত্র একবারই হেরেছে চেলসি। দুটিতে জিতেছে তারা, বাকি চার ম্যাচ ড্র। ২০০৩-০৪ মৌসুমে মোনাকোর বিপক্ষে ৩-১ গোলে হেরেছিল চেলসি। প্রথম লেগের পরের ছয় ম্যাচে তারা অপরাজিত; এ সময়ে তিন গোল দিয়ে একটি হজম করেছে দলটি।

>> নকআউট পর্বে নিজেদের আগের ১০ লড়াইয়ে ৯ বারই প্রথম লেগে জিতেছে রিয়াল, হার মাত্র একটি। জেতা ম্যাচগুলোর মধ্যে আটটিতে কমপক্ষে দুটি করে গোল দিয়েছিল তারা। ২০১৭-১৮ মৌসুমের পর এই প্রথম সেমি-ফাইনালে খেলছে রিয়াল; ওই মৌসুমে সেমি-ফাইনালের প্রথম লেগে বায়ার্ন মিউনিখের বিপক্ষে ২-১ গোলে জিতেছিল তারা।

>> চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে ১৫ বা তার বেশি ম্যাচ খেলা ২৪ কোচের মধ্যে দুজন টুখেল ও জিদান। জয়ের হার অনুযায়ী বার্সেলোনার সাবেক কোচ লুইস এনরিকের সঙ্গে যৌথভাবে শীর্ষে জিদান। ৬৭ শতাংশ ম্যাচে জিতেছেন তিনি (ম্যাচ ২৭টি, জয় ১৮টি)। ৫৩ শতাংশ ম্যাচ জিতে এ তালিকায় টুখেল সপ্তম সেরা (ম্যাচ ১৫টি, জয় ৮টি)।

>> চ্যাম্পিয়ন্স লিগে রিয়ালের বিপক্ষে কখনও হারেননি এমন কোচদের মধ্যে সবচেয়ে এগিয়ে টুখেল। মাদ্রিদের ক্লাবটির বিপক্ষে চার ম্যাচে তার দলের ফল এক জয় ও তিন ড্র। প্রতিযোগিতাটির ইতিহাসে (ইউরোপিয়ান কাপ ও চ্যাম্পিয়ন্স লিগ মিলিয়ে) আর মাত্র একজন কোচই চার ম্যাচে রিয়ালের বিপক্ষে অপরাজিত ছিলেন, তিনি জেরার উলিয়ে (চার ম্যাচ, দুই জয় ও দুই ড্র)।

>> চেলসির গোলরক্ষক এদুয়াঁ মঁদি চ্যাম্পিয়ন্স লিগে নিজের প্রথম ৯ ম্যাচে মাত্র দুই গোল হজম করেছেন। তার সামনে কেইলর নাভাসকে স্পর্শ করার হাতছানি। ২০১৪ থেকে ২০১৬ পর্যন্ত রিয়ালে থাকার সময় এই গোলরক্ষক প্রথম ১০ ম্যাচে হজম করেছিলেন কেবল ২ গোল। কোনো গোলরক্ষকের শুরু ১০ ম্যাচের হিসেবে যা সবচেয়ে কম।