‘মানসিকভাবে সবচেয়ে শক্তিশালীরাই লা লিগা জিতবে’

লা লিগার শিরোপা লড়াই প্রতি রাউন্ডেই নতুন মোড় নিচ্ছে। সবশেষ তিন ম্যাচের দুটিতে ড্র করে শিরোপা দৌড় থেকে কিছুটা পিছিয়ে পড়েছে রিয়াল মাদ্রিদ। ক্লাসিকোয় হারের পর দুই জয়ে উজ্জ্বল হয়েছে বার্সেলোনার সম্ভাবনা। সবশেষ আথলেতিক বিলবাওয়ের কাছে হেরে যাওয়ায় আতলেতিকো মাদ্রিদের সম্ভাবনাও একটু ফিকে হয়ে গেছে, উজ্জ্বল হয়েছে মেসিদের আশা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2021, 10:10 AM
Updated : 26 April 2021, 10:10 AM

বারবার রূপ বদলানো লড়াইয়ে আতলেতিকোর কোচ দিয়েগো সিমেওনের মনে হচ্ছে, মানসিকভাবে যারা সবচেয়ে শক্তিশালী তারাই লা লিগার শিরোপা ঘরে তুলবে।

লিগে রোববার রাতে বিলবাওয়ের মাঠে ২-১ গোলে হারলেও আতলেতিকো ৩৩ ম্যাচে ৭৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে। সমান ম্যাচে ৭১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে রিয়াল। এক ম্যাচ কম খেলা বার্সেলোনা চির প্রতিদ্বন্দ্বীদের সমান পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে।

বিলবাওয়ের বিপক্ষে হারটি বড় ধাক্কা হয়ে এসেছে আতলেতিকোর জন্য। সবশেষ পাঁচ ম্যাচের মধ্যে দ্বিতীয় এই হারে মুকুট জয়ের সম্ভবানা যে পড়ে গেছে শঙ্কার মধ্যে, তা মানছেন সিমেওনেও।

“লোকে আমাকে জিজ্ঞাসা করে সবচেয়ে গুরুত্বপূর্ণ ফ্যাক্টর কি হবে (লিগ শিরোপা নির্ধারণে)। আমার কাছে মনে হয়, খেলোয়াড়দের দৃঢ় মানসিকতা পার্থক্য গড়ে দেবে।”

“(বিলবাওয়ের বিপক্ষে) আমরা যেভাবে খেলতে চেয়েছিলাম, প্রথমার্ধে সেভাবে পারিনি। দ্বিতীয়ার্ধের খেলা পুরোপুরি আলাদা হয়েছে। (আমি মনে করি) যে দলটা সবচেয়ে ভালোভাবে মানসিক ভারসাম্য বজায় রাখতে পারবে, তাদের লিগ শিরোপা জয়ের সুযোগ থাকবে সবচেয়ে বেশি।”

গত জানুয়ারিতে এক ম্যাচ হাতে রেখে ১০ পয়েন্ট ব্যবধানে লিগ টেবিলে শীর্ষে ছিল আতলেতিকো। কিন্তু পরে তারা ছন্দ হারানোয় এবং বার্সেলোনা ও রিয়াল ঘুরে দাঁড়ানোয় ব্যবধান কমে এসেছে। আগামী মঙ্গলবার গ্রানাদার মাঠে জিতলে বার্সেলোনা শীর্ষে উঠে যাবে আতলেতিকোকে পেছনে ফেলে।

শিরোপা লড়াইয়ে ভালোভাবে টিকে আছে সেভিয়াও। ৩৩ ম্যাচে ৭০ পয়েন্ট নিয়ে চার নম্বরে তারা। সব মিলিয়ে চার দলের শিরোপা লড়াই ইউরোপের শীর্ষ পাঁচ লিগের হিসেবে সবচেয়ে বেশি জমেছে।

পয়েন্ট টেবিলের আধিপত্য দল কিভাবে হারাল, সেটা নিয়ে আর আপাতত ভাবতে চাইছেন না সিমেওনে। আতলেতিকোর এই আর্জেন্টাইন কোচ বাকি পাঁচ ম্যাচ জিতে পুনরুদ্ধার করতে চান লিগের মুকুট। সামনের পাঁচ ম্যাচে তাদের প্রতিপক্ষ এলচে, বার্সেলোনা, রিয়াল সোসিয়েদাদ, ওসাসুনা ও রিয়াল ভাইয়াদলিদ। এর মধ্যে সোসিয়েদাদ ও ওসাসুনার বিপক্ষে নিজেদের মাঠে খেলবে তারা।

“রিয়াল ও বার্সেলোনা শিরোপা জিততে অভ্যস্ত। এ বছর আমরা বড় ব্যবধানে এগিয়ে ছিলাম, কিন্তু আমরা জানতাম রিয়াল ও বার্সেলোনা হাল ছাড়বে না। এখন সেভিয়াও খুব ভালো খেলছে এবং আমরাও দারুণ রোমাঞ্চকর পরিস্থিতিতে আছি।”

শিরোপা-ভাগ্য চলে গেছে বার্সেলোনার হাতে। তারা তাদের বাকি ৬ ম্যাচ জিতলে অন্য কোনো হিসাব ছাড়াই চ্যাম্পিয়ন হবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক