সোনিয়ার ৮, ফয়সালের ৫ সোনার পদক

বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমসে নারী বিভাগে সেরা হয়েছেন বাংলাদেশ নৌবাহিনীর সাঁতারু সোনিয়া আক্তার টুম্পা। পুরুষ বিভাগে সেরা হয়েছেন ফয়সাল হোসাইন, যিনি পাঁচ সোনার প্রতিটি জিতেছেন রেকর্ড গড়ে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2021, 02:48 PM
Updated : 10 April 2021, 02:48 PM

মিরপুর সুইমিংপুলে ঝড় তুলে দলীয় ৩টি ও ব্যক্তিগত ৫টি মিলিয়ে ৮টি সোনা জিতেছেন সোনিয়া। অবশ্য কোনো রেকর্ডই গড়তে পারেননি নৌবাহিনীর এই সাঁতারু।

৪০০ মিটার ফ্রি স্টাইলে সোনিয়া সময় নেন ৫ মিনিট ৭.৮৯ সেকেন্ড। ২০০ মিটার বাটারফ্লাইয়ে সেরা হন ২ মিনিট ৪২.৫৩ সেকেন্ড সময় নিয়ে। পরে ৮০০ মিটার ফ্রি স্টাইলে প্রথম হন ১০ মিনিট ৩৯.৫ সেকেন্ড টাইমিং করে।

৫০ মিটার ফ্রি স্টাইলে ২৯.৬৯ সেকেন্ড সময় নেন সোনিয়া। ৪০০ মিটার ব্যক্তিগত মিডলেতে সেরা হন ৫ মিনিট ৪৯.১৬ সেকেন্ডে সাঁতার শেষ করে।

যুথি আক্তার, মাহফুজা খাতুন ও সোনিয়া খাতুনকে সঙ্গে নিয়ে ১০০ মিটার মিডলে রিলের নৌবাহিনীকে এনে দেন সোনা। ২০০ মিটার ফ্রি স্টাইল রিলে ও ১০০ মিটার ফ্রি স্টাইল রিলেতেও দলের সোনা জয়ে অবদান রাখেন সোনিয়া।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে অনুশীলনে ঘাটতি থাকলেও পারফরম্যান্সে খুশি এই সাঁতারু। অল্প সময়ের অনুশীলনে কঠোর পরিশ্রম করার ফল পেয়ে তৃপ্ত তিনি।

“অনেকদিন পর এতোগুলো ইভেন্ট করলাম। মাঝে আমার অনুশীলনের ঘাটতি ছিল। জুনাইনাও ভালো করছিল। এ কারণে ইভেন্ট কমিয়ে দিয়েছিলাম। কারণ, ফিটনেস সর্বোচ্চ পর্যায়ে না থাকা অবস্থায় বেশি ইভেন্ট করলে আমার সংস্থা নৌবাহিনী বঞ্চিত হত, আমারও চোট পাওয়ার ঝুঁকি থাকত। এ বছর স্বল্প সময় অনুশীলন হলেও কঠোর পরিশ্রম করেছি। ভাবিনি এতো ভালো হবে। আসলে নিজের সর্বোচ্চ চেষ্টাই করেছি। পুলে তার প্রতিফলন ঘটায় আমি অনেক খুশি।”

ছেলেদের মধ্যে সফলতম ফয়সাল। বাংলাদেশ সেনাবাহিনীর এই সাইক্লিস্ট পাঁচ সোনার সবগুলোই জিতেছেন রেকর্ড গড়ে।

পুরুষ ১ হাজার মিটার টাইম ট্রায়ালে ১ মিনিট ২০.৪০ সেকেন্ড নিয়ে ফয়সাল ভেঙেছেন ২০১৭ সালে সেনাবাহিনীর ইকরামুলের (১ মিনিট ২৬.১০ সেকেন্ড) গড়া রেকর্ড।

১২০০ মিটার অলিম্পিক স্প্রিন্টে আলমগীর হোসেন ও মুক্তাদুর আল হাসানকে সঙ্গে নিয়ে ১ মিনিট ৩৬ ২২ সেকেন্ড সময় নিয়ে রেকর্ড গড়েন ফয়সাল। ২০১৮ সালে বর্ডার গার্ড বাংলাদেশ এই ইভেন্টে রেকর্ড গড়েছিল ১ মিনিট ৪০.৬৬ সেকেন্ড সময় নিয়ে।

পুরুষ ১০০০ মিটার স্প্রিন্টে ১৩.৬০ সেকেন্ড সময় নিয়ে সেনাবাহিনীর সতীর্থ আলমগীরের রেকর্ড টাইমিং (১৪.৫০ সেকেন্ড) ভাঙেন ফয়সাল।

১৬০০ মিটার টিম টাইম ট্রায়ালে আলমগীর, মুক্তাদুর ও শরিফুল ইসলামের সঙ্গে ২ মিনিট ১৪.৫৯ সেকেন্ড সময় নিয়ে রেকর্ড গড়ে সোনা জিতেন ফয়সাল। এই ইভেন্টে সেনাবাহিনী ভাঙে ২০১৮ সালে বাংলাদেশ আনসারের গড়া (২ মিনিট ২১.৩২ সেকেন্ড) রেকর্ড।

৪ হাজার মিটার টিম পারস্যুট ইভেন্টে শরিফুল, মিজানুর ও হেলাল উদ্দিনকে সঙ্গে নিয়ে সেনাবাহিনীকে আরেকটি সোনা এনে দেন ফয়সাল। ৫ মিনিট ৫২.১৮ সেকেন্ড সময় নিয়ে এ ইভেন্টে সেনাবাহিনী ভাঙে ২০১৮ সালে আনসারের গড়া রেকর্ড (৬ মিনিট ১২.৪ সেকেন্ড)।