‘মেসি না থাকলে আরও শিরোপা জিততে পারত রিয়াল’

ইউরোপের সফলতম দল রিয়াল মাদ্রিদ স্পেনের শীর্ষ লিগেও সবার চেয়ে এগিয়ে। তবে গত দেড় যুগে লা লিগায় তাদের সঙ্গে ব্যবধান কমিয়ে এনেছে বার্সেলোনা। সের্হিও রামোস মনে করেন, এর কারণ লিওনেল মেসি। আর্জেন্টাইন ফরোয়ার্ড না থাকলে এই সময়ে আরও বেশি শিরোপা জিততে পারত সান্তিয়াগো বের্নাবেউয়ের দলটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2021, 10:17 AM
Updated : 8 April 2021, 10:50 AM

২০০৪-০৫ মৌসুম থেকে রিয়াল লা লিগার শিরোপা জিতেছে পাঁচটি। স্পেনের দ্বিতীয় শীর্ষ প্রতিযোগিতা কোপা দেল রের শিরোপা জিতেছে মাত্র দুটি। স্প্যানিশ সুপার কাপ বের্নাবেউয়ে গেছে চারবার।

অন্য দিকে এই সময়ে ১০টি লিগ শিরোপা জিতেছে বার্সেলোনা। কোপা দেল রের রেকর্ড ৩০ শিরোপার ৬টি জিতেছে এই সময়ে। সঙ্গে ৮ বার জিতেছে স্প্যানিশ সুপার কাপ।

ঘরোয়া ফুটবলে সব কিছুতেই চির প্রতিদ্বন্দ্বীদের টেক্কা দিয়েছে বার্সেলোনা। এই সময়ে তাদের লিগে ভোগান্তির কারণ যে মেসি তা নিজের ডকুমেন্টারি সিরিজ ‘দা লেজেন্ড অব সের্হিও রামোস’-এ অকপটে স্বীকার করেন রিয়াল অধিনায়ক রামোস।

“এই সময়ে আমরা মেসির বিপক্ষে ভুগেছি। সম্ভবত বার্সেলোনা দলে যদি সে না থাকত তাহলে আমরা আরও শিরোপা জিততাম।”

“একটা সময় ছিল যখন আমরা ইতিহাসের সেরা বার্সেলোনার মুখোমুখি হয়েছিলাম। আমাদের (জোসে) মরিনিয়োর মতো অসাধারণ কোচ ছিল, কিন্তু তাদেরকে হারানো আমাদের পক্ষে ছিল কঠিন। আমরা খুব বেশি জিততে পারিনি এবং ছিল প্রচুর চাপ, এর কারণ হয়ত তারা, নাহয় আমরা নিজেরাই।”

লিগে আগামী শনিবার নিজেদের মাঠে বার্সেলোনার মুখোমুখি হবে রিয়াল।