মাঠে ‘১১ নেতা’ চান বাংলাদেশ কোচ

নেপালে দলের সঙ্গে যোগ দিয়েছেন জামাল ভূইয়া। তবে অধিনায়ককে ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টের প্রথম ম্যাচে শুরুর একাদশে না রাখার সিদ্ধান্ত নিয়েছেন জেমি ডে। তাই কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে মাঠের লড়াইয়ে ১১ জনকেই ‘নেতা’ হিসেবে চান বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2021, 02:31 PM
Updated : 22 March 2021, 04:54 PM

কাঠমাণ্ডুর দশরথ স্টেডিয়ামে নেপালের স্থানীয় সময় সাড়ে ৫টায় কিরগিজস্তানের বিপক্ষে খেলবে বাংলাদেশ। আগের দিন জামাল ও প্রথম ম্যাচের লক্ষ্য নিয়ে কথা বলেন ডে।

“অবশ্যই জামাল কাল শুরুতে থাকবে না। আমরা নতুন অধিনায়ক পাব। তবে কে অধিনায়ক, সেটা ব্যাপার নয়। সবার প্রয়োজন মাঠে খেলা এবং একে অন্যকে সাহায্য করা। নতুন অধিনায়ক থাকবে, কিন্তু মাঠে আমাদের ১১ জন নেতা দরকার।”

কিরগিজস্তানের অনূর্ধ্ব-২৩ দলটির সম্পর্কে খুব একটা জানাশোনা নেই ডের। তবে টুর্নামেন্টের লক্ষ্য নিয়ে ঘুরিয়ে ফিরিয়ে পুরান কথাই শুনিয়েছেন এই ইংলিশ কোচ।

“আগেও বলেছি আমরা ফাইনালে উঠতে ও জিততে চাই। কিন্তু আমরা শুধু ট্রফি জয়ের দিকে মনোযোগ দিচ্ছি না। আগামীকাল কিছু নতুনের অভিষেক হবে, জাতীয় দলে খেলার অভিজ্ঞতাসম্পন্ন ১৬ জন খেলোয়াড় দলে আছে। এটা চমৎকার।”

“আমিও মনে করি দুটি দলই তরুণ। কিরগিজস্তান সম্পর্কে খুব বেশি জানি না। তরুণ দল। তাদের সম্পর্কে পর্যাপ্ত তথ্য নেই। যদি সম্ভব হয়, প্রথম ম্যাচটা আমরা জিততে চাই। কিন্তু আগেও বলেছি, সামনে এগিয়ে যাওয়ার জন্য নতুনদের যেটা দরকার, তাদের সেই আন্তর্জাতিক ফুটবলের অভিজ্ঞতা দেওয়া আমার লক্ষ্য।”

সবশেষ নেপাল সফরের অভিজ্ঞতা মোটেও সুখের নয় বাংলাদেশের। দক্ষিণ এশিয়ান গেমসের সোনা জয়ের প্রতিশ্রুতি দিয়ে ডের দল পেয়েছিল ব্রোঞ্জের স্বাদ। এবার সে দুঃখ ঘোচানোর লক্ষ্যও আছে কোচের।

“দক্ষিণ এশিয়ান গেমসে আমরা ব্যর্থ হয়েছিলাম ঠিক। সামনের দুটি ম্যাচে যদি ভালো করতে পারি তাহলে হয়তো সেই দুঃখ ঘুচে যাবে। তবে আগেও বলেছি, নতুনদের জাতীয় দলে খেলার সুযোগ দিতে চাই। দলে ছয়-সাতজন নতুন খেলোয়াড় আছে। তাদের সুযোগ দেওয়ার এই সেরা সময়। আমরা সবাইকে পরখ করতে পারব।”