প্রতিপক্ষকে এগিয়ে রেখেই জয়ের আশা বাংলাদেশের

কোচ জেমি ডে বলেছেন, কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দল সম্পর্কে জানাশোনা নেই। মিডফিল্ডার সোহেল রানাও বললেন একই কথা। তবে লক্ষ্যের প্রশ্নে প্রতিপক্ষকে এগিয়ে রেখেই জয়ের ছক কষছে বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2021, 03:04 PM
Updated : 22 March 2021, 04:54 PM

কাঠমাণ্ডুর দশরথ স্টেডিয়ামে নেপালের স্থানীয় সময় মঙ্গলবার বিকেল সাড়ে ৫টায় কিরগিজস্তানের বিপক্ষে খেলবে বাংলাদেশ। টুর্নামেন্টের তিন দলের মধ্যে ফিফা র‍্যাঙ্কিংয়ে সবচেয়ে পিছিয়ে বাংলাদেশ; ১৮৬তম। নেপাল ১৭১তম। কিরগিজস্তান জাতীয় দল ৯৬তম; তবে ত্রিদেশীয় সিরিজে তাদের অনূর্ধ্ব-২৩ দলকেও সমীহ করছেন সোহেল।

“গত এক সপ্তাহ ধরে বাংলাদেশে এবং নেপালে এসে কিছু টেকনিক্যাল দিক নিয়ে কাজ করেছেন কোচ। কিরগিজস্তানের এই দল নিয়ে আমাদের তেমন ধারণা নেই। কিন্তু ওদের জাতীয় দল সম্পর্কে ধারণা আছে। আমি মনে করি এই দল অবশ্যই ভালো।”

“কিরগিজস্তানের অনূর্ধ্ব-২৩ দল, কিন্তু তাদের ছোট বা হালকা করে নেওয়ার কিছু নেই। ফিটনেস, ফিজিক্যাল দিক দিয়ে তারা আমাদের চেয়ে এগিয়ে। কিন্তু আমরা চেষ্টা করব, প্রথম ম্যাচটা ভালোভাবে শুরু করতে। এটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ। ভালো শুরু পেলে নেপালের ম্যাচটা আমাদের জন্য সহজ হবে।”

আগামী জুনের বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের প্রস্তুতি হিসেবে এই ত্রিদেশীয় টুর্নামেন্টকে দেখছেন বাংলাদেশ কোচ। সোহেলও মনে করেন নতুনদের জন্য জাতীয় দলে থিতু হওয়ার এটা ভালো সুযোগ।

“কোচ তো ফোকাস করছে আমাদের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ নিয়ে। এ ম্যাচে আমাদের কিছু নতুন খেলোয়াড় খেলবে। কোচ ওদের দেখছে, দেখবে। ওরা যদি কাল ভালো পারফরম্যান্স করতে পারে, ভবিষ্যতে জাতীয় দলের হয়ে অনেকদূর যেতে পারবে।”

প্রথম ম্যাচ জিতলে আগামী ২৯ মার্চের ফাইনালের পথে অনেকটাই এগিয়ে যাবে দল। সোহেলও চান এ সমীকরণ মেলাতে।

“আমাদের লক্ষ্য টুর্নামেন্টে যেন ভালো রেজাল্ট করতে পারি। প্রথম ম্যাচে মনোযোগ দিচ্ছি। এটা জিততে পারলে হয়তো আমরা ফাইনালে খেলতে পারব।”