রিয়ালের প্রতিপক্ষ লিভারপুল, বায়ার্নের সামনে পিএসজি

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে লিভারপুলকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে প্রতিযোগিতাটির সফলতম দল রিয়াল মাদ্রিদ। শিরোপাধারী বায়ার্ন মিউনিখ খেলবে ফরাসি চ্যাম্পিয়ন পিএসজির বিপক্ষে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2021, 11:23 AM
Updated : 19 March 2021, 12:34 PM

সুইজারল্যান্ডের নিওঁতে শুক্রবার চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনাল ও সেমি-ফাইনালের ড্র অনুষ্ঠিত হয়।

শেষ আটের অন্য দুটি ম্যাচে মুখোমুখি হবে ম্যানচেস্টার সিটি-বরুশিয়া ডর্টমুন্ড ও চেলসি-পোর্তো।

রিয়াল ও লিভারপুলের মধ্যে জয়ী দল সেমি-ফাইনালে খেলবে পোর্তো অথবা চেলসির বিপক্ষে। আর পিএসজি ও বায়ার্নের জয়ী দল শেষ চারে প্রতিপক্ষ হিসেবে পাবে ম্যানচেস্টার সিটি কিংবা ডর্টমুন্ডকে।

শেষ ষোলোয় দুই লেগ মিলিয়ে আতালান্তাকে ৪-১ ব্যবধানে হারিয়ে দুই মৌসুম পর চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে ওঠে ১৩ বারের চ্যাম্পিয়ন রিয়াল। ২০১৭-১৮ মৌসুমের ফাইনালে লিভারপুলকে হারিয়ে সবশেষ ইউরোপ সেরা হওয়ার পরের আসরে তারা ছিটকে যায় শেষ ষোলোয় আয়াক্সের বিপক্ষে হেরে। আর গত মৌসুমে তারা একই পর্বে ম্যানচেস্টার সিটির বিপক্ষে হারে দুই লেগেই।

এবার ঘরোয়া ফুটবলে বাজে সময়ের মধ্যে দিয়ে যাওয়া লিভারপুল চ্যাম্পিয়ন্স লিগে দারুণ ছন্দে এগিয়ে চলেছে। শেষ ষোলোর দুই লেগেই লাইপজিগকে হারিয়ে ৪-০ গোলের অগ্রগামিতায় শেষ আটে জায়গা করে নেয় গতবারের ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নরা।

গতবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে পিএসজিকে হারিয়েই শিরোপা উৎসব করেছিল বায়ার্ন। প্রথমবার ফাইনালে উঠে খালি হাতে ফিরতে হয়েছিল ফরাসি দলটিকে। এবার দুই দলের দেখা হচ্ছে শেষ আটে।

শেষ ষোলো থেকে বার্সেলোনাকে বিদায় দেওয়া পিএসজি দুই লেগ মিলিয়ে জেতে ৫-২ গোলে। লাৎসিওকে দুই লেগ মিলিয়ে ৬-২ ব্যবধানে উড়িয়ে শিরোপা ধরে রাখার পথে আরেক ধাপ এগিয়ে যায় বায়ার্ন।

শেষ ষোলোয় বরুশিয়া মনশেনগ্লাডবাখকে দুই লেগ মিলিয়ে ৪-০ গোলে হারিয়ে শেষ আটে জায়গা করে নেয় ম্যানচেস্টার সিটি। শেষ আটে ডর্টমুন্ডের বিপক্ষে ইংলিশ দলটিকে দিতে হবে কঠিন পরীক্ষা। শেষ ষোলোয় দুই লেগ মিলিয়ে সেভিয়াকে ৫-৪ গোলে হারিয়ে শেষ আটে জায়গা করে নেয় জার্মান দলটি।

আতলেতিকো মাদ্রিদকে দুই লেগ মিলিয়ে ৩-০ গোলে হারিয়ে সাত বছর পর চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে ওঠে চেলসি। টমাস টুখেল দায়িত্ব নেওয়ার পর এখনও হারেনি ইংলিশ দলটি। সব প্রতিযোগিতা মিলিয়ে অপরাজিত আছে টানা ১৩ ম্যাচে, জয় ৯টি ও ড্র ৪টি।

তাদের শেষ আটের প্রতিপক্ষ পোর্তো এবার শেষ ষোলো থেকে বিদায় করে দিয়েছে ক্রিস্তিয়ানো রোনালদোর ইউভেন্তুসকে। দুই লেগ মিলিয়ে স্কোরলাইন ছিল ৪-৪। অ্যাওয়ে গোলে শেষ আটের টিকেট পায় পর্তুগিজ দলটি।

কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগ হবে আগামী ৬ ও ৭ এপ্রিল। ফিরতি পর্ব হবে ১৩ ও ১৪ এপ্রিল।

সেমি-ফাইনালের প্রথম লেগ ২৭ ও ২৮ এপ্রিল। ফিরতি পর্ব হবে ৪ ও ৫ মে। আর ফাইনাল ২৯ মে।

কোয়ার্টার-ফাইনালের লড়াই:

রিয়াল মাদ্রিদ-লিভারপুল

বায়ার্ন মিউনিখ-পিএসজি

ম্যানচেস্টার সিটি-বরুশিয়া ডর্টমুন্ড

পোর্তো-চেলসি