ফ্রান্স দলে ফিরলেন দেম্বেলে

বার্সেলোনার হয়ে আলো ছড়ানো উসমান দেম্বেলে ফিরলেন জাতীয় দলে। তরুণ এই ফরোয়ার্ডকে রেখে বিশ্বকাপ বাছাইয়ের দল ঘোষণা করেছেন ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2021, 04:20 PM
Updated : 18 March 2021, 04:20 PM

আগামী সপ্তাহে শুরু হতে যাওয়া আন্তর্জাতিক ফুটবলের বিরতিতে বিশ্বকাপ বাছাইয়ের তিনটি ম্যাচ খেলবে ফ্রান্স। বিশ্ব চ্যাম্পিয়নদের প্রতিপক্ষ যথাক্রমে ইউক্রেন, কাজাখস্তান এবং বসনিয়া ও হার্জেগোভিনা। এজন্য বৃহস্পতিবার ২৬ সদস্যের দল দিয়েছেন দেশম।

প্রায় আড়াই বছর পর জাতীয় দলে ফিরলেন চলতি মৌসুমে লা লিগায় বার্সেলোনার হয়ে ২১ ম্যাচে তিন গোল করা দেম্বেলে। জাতীয় দলের হয়ে ২১ ম্যাচের সবশেষটি খেলেছিলেন ২০১৮ সালের নভেম্বরে। নেদারল্যান্ডসের বিপক্ষে নেশন্স কাপের ম্যাচটি ২-০ গোলে হেরেছিল গতবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

মূলত চোটের জন্যই দলের বাইরে ছিলেন দেম্বেলে। দেশম জানান, নিজের সামর্থ্যের প্রমাণ দিয়েই ফিরেছেন ২৩ বছর বয়সী এই ফরোয়ার্ড।

“উসমান দেম্বেলে চোটের জন্য খুব ভুগেছে। তবে কয়েক সপ্তাহ হলো সে খেলায় ফিরেছে এবং নিজের সামর্থ্যের পরিচয় নিয়েছে। সবসময় সে তার সামর্থ্য দিয়ে ব্যবধান তৈরি করে। সে গোল করে এবং আরও বেশি করার যোগ্যতা রাখে। সে আগের অবস্থা ফিরে পেয়েছে।”

লম্বা সময় পর ফিরেছেন টটেনহ্যাম হটস্পার মিডফিল্ডার তঁগি দঁম্বেলে ও আতলেতিকো মাদ্রিদ ফরোয়ার্ড তুমা লিমাঁও।

ফ্রান্সের হয়ে দঁম্বেলে সবশেষ খেলেছেন ২০১৯ সালের জুনে, একই বছরের নভেম্বরে সবশেষ খেলেছেন লিমাঁ।

স্তাদ দে ফ্রান্সে আগামী বুধবার দেশমের দলের প্রতিপক্ষ ইউক্রেন। আগামী ২৮ মার্চ তারা খেলবে স্বাগতিক কাজাখস্তানের বিপক্ষে। তিন দিন পর স্বাগতিক বসনিয়া ও হার্জেগোভিনার বিপক্ষে খেলবে ফ্রান্স।

ফ্রান্স ফুটবল দল:

গোলরক্ষক: উগো লরিস (টটেনহ্যাম হটস্পার), মাইক মিয়াঁ (লিল), স্তিভ মাদাঁদাঁ (মার্সেই), আলফুঁস আরিওলা (ফুলহ্যাম)।

ডিফেন্ডার: বাঁজামাঁ পাভার্দ (বায়ার্ন মিউনিখ), রাফায়েল ভারানে (রিয়াল মাদ্রিদ), প্রেসনেল কিম্পেম্বে (পিএসজি), ক্লেঁমো লংলে (বার্সেলোনা), কুর্ত জুমা (চেলসি), লুকা এরনঁদেজ (বায়ার্ন মিউনিখ), ফেরলঁদ মঁদি (রিয়াল মাদ্রিদ), লুকাস দিনিয়ে (এভারটন), লিও দুবয়ঁ (লিওঁ)।

মিডফিল্ডার: এনগোলো কঁতে (চেলসি), আদ্রিওঁ রাবিও (ইউভেন্তুস), মুসা সিসোকো (টটেনহ্যাম হটস্পার), পল পগবা (ম্যানচেস্টার ইউনাইটেড), তঁগি দঁম্বেলে (টটেনহ্যাম হটস্পার)।

ফরোয়ার্ড: উইসাম বেন ইয়েদের (মোনাকো), অলিভিয়ে জিরুদ (চেলসি), অঁতোয়ান গ্রিজমান (বার্সেলোনা), কিলিয়ান এমবাপে (পিএসজি), কিংসলে কোমান (বায়ার্ন মিউনিখ), অঁতনি মার্শিয়াল (ম্যানচেস্টার ইউনাইটেড), উসমান দেম্বেলে (বার্সেলোনা), তুমা লিমাঁ (আতলেতিকো মাদ্রিদ)।