নেপালে প্রীতি ফুটবল টুর্নামেন্ট খেলবে বাংলাদেশ

পরিস্থিতি যা দাঁড়িয়েছে, তাতে বাংলাদেশ ফুটবল ফেডারেশন ধরেই নিচ্ছে আফগানিস্তানের বিপক্ষে তাদের চলতি মার্চে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচটি হচ্ছে না। তাই বিকল্প সিদ্ধান্ত নিয়েছে ন্যাশনাল টিমস কমিটি। প্রীতি ফুটবল টুর্নামেন্ট খেলতে বাংলাদেশ জাতীয় ফুটবল দল এ মাসে নেপালে যাবে বলে জানালেন কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2021, 01:48 PM
Updated : 8 March 2021, 01:48 PM

২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ে আগামী ২৫ মার্চে সিলেটে মুখোমুখি হওয়ার কথা বাংলাদেশ-আফগানিস্তানের। কিন্তু নানা সীমাবদ্ধতা উল্লেখ করে আফগানিস্তান জানিয়েছে, তারা আসতে চায় না। খেলতে চায় নিরপেক্ষ ভেন্যুতে। বিপরীতে, বাংলাদেশ ঘরের মাঠে খেলতে অনড়। পরিস্থিতি বিবেচনায়, সূচি অনুযায়ী ম্যাচটি হওয়ার সম্ভাবনা দেখছেন না নাবিল।

এ পরিস্থিতিতে ন্যাশনাল টিমস কমিটি সোমবারের সভায় সিদ্ধান্ত নিয়েছে নেপালে গিয়ে টুর্নামেন্ট খেলার। এই সুযোগে নতুনদের একটু পরখ করে নেওয়া যাবে বলেও মনে করেন কমিটির চেয়ারম্যান নাবিল।

“এর মধ্যে আমরা প্ল্যান ‘বি’ হিসাবে নেপাল থেকে একটা আমন্ত্রণ পাই সেখানে গিয়ে একটা ফ্রেন্ডলি টুর্নামেন্ট খেলার জন্য। বাংলাদেশ, নেপালের জাতীয় দল ও কিরগিজস্তানের অনূর্ধ্ব-২৩ দল এ টুর্নামেন্টে খেলতে রাজি হয়েছে। আমরা চাই জাতীয় দল ব্যস্ত থাকুক, খেলার মধ্যে থাকুক। হয়ত নতুন কিছু খেলোয়াড়কে সিলেক্ট করা হতে পারে, নেপালে তাদের সুযোগ করে দিতে পারি।”

“আমাদের তো আল্টিমেটলি নতুন খেলোয়াড়দের কোনো না কোনো সময় পরীক্ষা করে দেখতে হবে। দেখা উচিত এবং দেখা দরকারও। নেপালের সিরিজটি আমাদের জন্য উত্তম সুযোগ। বিশেষ করে কিরগিজস্তানের বিপক্ষের ম্যাচটি যদি ফিফা স্বীকৃত না হয়, তাহলে অনেক নতুনদের সুযোগ দেওয়া হতে পারে।”

আগামী ১৩ মার্চ থেকে জাতীয় দলের ক্যাম্প শুরু হবে। প্রথম দিন কোভিড-১৯ পরীক্ষার পরদিন থেকে ক্যাম্পের মূল কার্যক্রম শুরু হবে। ফ্লাইটের শিডিউল ঠিক হলে ১৮ বা ২০ তারিখে নেপালে যাবে দল। সেখানে গিয়ে একদিন পরই প্রস্তুতি শুরু করা যাবে বলেও জানালেন নাবিল।

“কোচিং স্টাফ যা আছে, তাই থাকবে। ফিজিও, গোলকিপিং কোচ যোগ করা হবে এই খেলাগুলোর জন্য। নেপালের টুর্নামেন্ট দিয়ে আমরা দেখতে পারব দল কোন অবস্থায় আছে। নেপালে পৌঁছানোর পর একদিন কোয়ারেন্টিনে থাকতে হবে। পরের দিনই অনুশীলন করতে পারবে দল। এখানে কোভিড টেস্ট হবে ক্যাম্পের আগে এবং নেপালে ফ্লাই করার আগে।”

মঙ্গলবার ক্যাম্পের দল দিবেন জাতীয় দলের কোচ জেমি ডে। বর্তমানে কলকাতা মোহামেডানের হয়ে আই লিগে খেলা জামাল ভূইয়াকে ক্যাম্পের দলে দেখা যাবে কিনা, তা ডের সিদ্ধান্তের উপর নির্ভর করছে বলে জানালেন নাবিল।

“আমরা জামালকে রিলিজ করার জন্য চিঠি দিব, যদি জেমি ডে তাকে দলে রাখে।”