রোমানদের পরীক্ষা কক্সবাজারে

দেশের বাইরে আর্চারি প্রতিযোগিতায় গিয়ে বাতাস ও অন্যান্য প্রতিকূলতার মুখোমুখি হওয়ার কথা প্রায়ই শোনা যায় আর্চারদের মুখ থেকে। বাংলাদেশ আর্চারি ফেডারেশন তাই এবার জাতীয় আর্চারি আয়োজন করছে কক্সবাজারে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2021, 11:38 AM
Updated : 28 Feb 2021, 11:38 AM

কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আগামী সোমবার শুরু হবে জাতীয় আর্চারির দ্বাদশ প্রতিযোগিতা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে এবারের প্রতিযোগিতার নামকরণ হয়েছে বঙ্গবন্ধু ১২তম জাতীয় আর্চারি চ্যাম্পিয়নশিপ।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত বছর মার্চ মাস থেকে খেলাধুলা বন্ধ হয়ে যায়। টঙ্গীর আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে চলা রোমান সানা-ইতি খাতুনদের স্থায়ী ক্যাম্পও বন্ধ করে দেয় ফেডারেশন। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় কদিন আগে লিগ দিয়ে আর্চারি মাঠে ফিরেছে।

৪০টি দলের মোট ১৪৮ জন আর্চার এবার অংশ নেবে। রিকার্ভে ৬৮ জন পুরুষ, ৩০ জন মহিলা এবং কম্পাউন্ডে ৩০ জন পুরুষ ও ২০ জন মহিলা। ব্যক্তিগত ও দলীয় মিলিয়ে রিকার্ভ ও কম্পাউন্ডে মোট ১০টি ইভেন্টে পদকের লড়াই হবে।

করোনাভাইরাসের কারণে পিছিয়ে যাওয়া টোকিও অলিম্পিক শুরুর কথা এ বছরের জুলাইয়ে। সেখানেও ‘উইন্ডি কন্ডিশনে’ খেলতে হবে আর্চারদের। সে কথা মাথায় রেখে কক্সবাজারে এবারের প্রতিযোগিতায় নিয়ে যাওয়া হয়েছে বলে জানান ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজীব উদ্দিন আহমেদ চপল।

“দেশের বাইরে আমাদের আর্চাররা খেলতে গেলে ‘উইন্ডি কন্ডিশনের’ সঙ্গে মানিয়ে নিতে তাদের সমস্যা হয়। এমন প্রতিকূল কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য শুধু এবারই নয়; সিটি গ্রুপ পৃষ্ঠপোষকতা করলে আমরা আগামীতেও এমন কন্ডিশনে প্রতিযোগিতাগুলো করব। প্রতিযোগিতার জন্য সব ধরনের সুরক্ষা ব্যবস্থা নেওয়া হয়েছে।”