রেফারির সেই বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে ‘মন্তব্য নেই’ ফিফার

রেফারি জালাল উদ্দিনের সিদ্ধান্ত নিয়ে চারদিকে শুরু হয়েছিল সমালোচনা। বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) দ্বারস্থ হয়েছিল ফিফার। ফুটবলের বিশ্ব সংস্থাটি নিজেদের অবস্থান জানিয়েছে বাফুফেকে, নীতিগতভাবে রেফারির সিদ্ধান্ত নিয়ে মন্তব্য করে না তারা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2021, 03:23 PM
Updated : 19 Feb 2021, 03:23 PM

ঘটনা বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে গত ১৩ ফেব্রুয়ারি বসুন্ধরা কিংস ও শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের গোলশূন্য ড্র ম্যাচের ৮৭তম মিনিটের। জাহিদ হোসেনের ক্রস তপু বর্মনের পাশ দিয়ে বেরিয়ে গিয়ে নিয়ন্ত্রণে নিয়ে শেখ জামালের ওমর জোবে নিখুঁত শটে লক্ষ্যভেদ করেন। কিন্তু তপু পড়ে যাওয়ায় রেফারি বাজান ফাউলের সিদ্ধান্ত।

বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন

ভিডিও রিপ্লেতেও দেখা যায়, তেমন কোন স্পর্শ ছাড়াই পড়ে যান বসুন্ধরা কিংসের ডিফেন্ডার তপু। রেফারি জালাল উদ্দিনের সিদ্ধান্ত নিয়ে তিন দফায় প্রতিবাদ জানায় শেখ জামাল। শুরুতে মাঠে এবং পরে প্রেসবক্সে এসে ‘উদ্দেশ্যমূলকভাবে সিদ্ধান্ত’ দেওয়ার অভিযোগ করেন দলটির কোচ শফিকুল ইসলাম মানিক। পরের দিন ক্লাবে সংবাদ সম্মেলন করে অভিযোগ জানান সভাপতি মনজুর কাদের।

ওই বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে কয়েকটি গণমাধ্যমের কাছে জালাল উদ্দিন দাবি করেন, তিনি সঠিক সিদ্ধান্তই দিয়েছিলেন। নিজের দাবির পেছনে যুক্তি দেখান, জোবে বলের নিয়ন্ত্রণ নেওয়ার সময় তপুকে কনুই দিয়ে ধাক্কা দিয়েছিলেন।

সমালোচনার প্রেক্ষিতে ১৫ নভেম্বর বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন জানিয়েছিলেন ফিফার কাছে ভিডিও ফুটেজ পাঠানোর কথা। ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার কাছ থেকে ওই সিদ্ধান্ত নিয়ে তাদের ‘পর্যালোচনা ও মূল্যায়ন’ চেয়েছিলেন তিনি।

শুক্রবার ফিফার মূল্যায়ন এসে পৌঁছেছে বাফুফের কাছে। সেখানে বলা হয়েছে, “বাফুফে যে বিষয়ে ফিফার দৃষ্টি আকর্ষণ করেছিল, নীতিগতভাবে রেফারির সিদ্ধান্ত নিয়ে ফিফা মন্তব্য করে না।”