সমালোচনার মুখে রেফারিজ কমিটি ভেঙে দিল বাফুফে

ম্যাচে রেফারির সিদ্ধান্ত নিয়ে আপত্তি, ক্ষোভের কথা শোনা যাচ্ছিল একটু-আধটু। এর মাঝেই বসুন্ধরা কিংস ও শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের মধ্যে প্রিমিয়ার লিগের ম্যাচে রেফারি জালাল উদ্দিনের এক সিদ্ধান্ত নিয়ে শুরু হয় তুমুল সমালোচনা। এরই প্রেক্ষিতে জরুরি সভা ডেকে রেফারিজ কমিটি ভেঙে দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2021, 01:01 PM
Updated : 17 Feb 2021, 01:22 PM

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে গত শনিবার বসুন্ধরা কিংস-শেখ জামাল ম্যাচের ৮৭তম মিনিটে জাহিদ হোসেন ক্রস বাড়ান আর তপু বর্মনের পাশ দিয়ে গিয়ে বল নিয়ন্ত্রণে নিয়ে লক্ষ্যভেদ করেন শেখ জামালের ওমর জোবে। কিন্তু তপু পড়ে যাওয়ায় রেফারি বাজান ফাউলের বাঁশি। ভিডিও রিপ্লের এক অ্যাঙ্গেল থেকে দেখা যায়, তেমন কোন স্পর্শ ছাড়াই পড়ে যান বসুন্ধরা কিংসের ডিফেন্ডার। এরপরই চারদিকে শুরু হয় প্রবল সমালোচনা।

এই প্রেক্ষিতে বুধবার রেফারিজ কমিটি ভেঙে দেয় বাফুফে। আগের কমিটির চেয়ারম্যান ছিলেন জাকির হোসেন চৌধুরী। নতুন কমিটির চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয়েছে বাফুফের সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদীকে।

বিতর্ক এড়াতে রেফারিজ কমিটি ভেঙে দেওয়া হয়েছে বলে গণমাধ্যমকে জানান বাফুফের সভাপতি কাজী সালাউদ্দিন। ভিডিও অ্যাসিস্টেন্ট রেফারি প্রযুক্তি (ভিএআর) ব্যবহারের ইঙ্গিতও দেন তিনি।

“রেফারিং নিয়ে অনেক রকম আলোচনা চলছে পত্র-পত্রিকায়, টিভিতে। এ জন্য রেফারিজ কমিটি ভেঙে নতুন কমিটি গঠন করা হয়েছে; যেন আরও ভালো ও সতর্কভাবে চলতে পারে।”

“ফিফার সঙ্গে কথা বলছি ভিএআর-এর জন্য। যত দ্রুত আনার জন্য। যেন এই তর্ক-বিতর্ক না থাকে। এছাড়া নতুন রেফারিজ কমিটি গঠন করা হয়েছে। ফুটবলের ভালোর জন্য দক্ষ কমিটি গঠন করে দিয়েছি। যেন সবকিছু আরও ভালোভাবে চলতে পারে।”