চ্যাম্পিয়নশিপ লিগ শুরু রোববার

প্রিমিয়ার লিগে ওঠার সিঁড়ি বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ শুরু হচ্ছে আগামী রোববার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2021, 01:33 PM
Updated : 6 Feb 2021, 01:33 PM

বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে নোফেল স্পোর্টিং ক্লাব ও উত্তরা ফুটবল ক্লাবের উদ্বোধনী ম্যাচ দিয়ে শুরু হবে এই আসর।

ঘরোয়া ফুটবলের দ্বিতীয় স্তরের এ প্রতিযোগিতায় এবার অংশ নিচ্ছে ১২ দল। দলগুলো হচ্ছে-নোফেল স্পোর্টিং ক্লাব, উত্তরা ফুটবল ক্লাব, ফরাশগঞ্জ স্পোর্টিং ক্লাব, ফর্টিস ফুটবল একাডেমি, ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাব, স্বাধীনতা ক্রীড়া সংঘ, অগ্রণী ব্যাংক লিমিটেড, ঢাকা ওয়ান্ডারার্স ক্লাব, ফকিরেরপুল ইয়ংমেন্স ক্লাব, কাওরান বাজার প্রগতী সংঘ, ঢাকা সিটি এফসি ও ওয়ারি ক্লাব। প্রথমবারের মতো এ প্রতিযোগিতায় অংশ নিচ্ছে ফর্টিস ফুটবল একাডেমি ও উত্তরা ফুটবল ক্লাব।

করোনাভাইরাসের কারণে ২০১৯-২০ মৌসুমের চ্যাম্পিয়নশিপ লিগ বাতিল করেছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন। তার আগের আসরে সেরা হয়েছিল বাংলাদেশ পুলিশ এফসি। তাদের সঙ্গে রানার্সআপ হিসেবে প্রিমিয়ার লিগে উঠেছিল উত্তর বারিধারা।

২০২০-২১ মৌসুমের প্রিমিয়ার লিগে খেলছে ১৩ দল। জোড় সংখ্যার দল নিয়ে পরের লিগ আয়োজনের জন্য এবার চ্যাম্পিয়নশিপ লিগ থেকে শুধু চ্যাম্পিয়ন দলকে লিগে উত্তরণের সুযোগ দেওয়া হয়েছে বলে জানান বাফুফের হেড অব কম্পিটিশন্স জাবের বিন তাহের আনসারি।

“চ্যাম্পিয়নশিপ লিগ থেকে এবার একটি দল প্রিমিয়ার লিগে উঠবে; প্রথম বিভাগে অবনমন হবে দুই দলের। মূলত প্রিমিয়ার লিগের দলসংখ্যা জোড় সংখ্যায় রাখার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। লিগ থেকে যেহেতু এবার দুইটা দল অবনমিত হবে, সেক্ষেত্রে চ্যাম্পিয়নশিপ লিগ থেকে এক দল গেলে সেখানে ১২ দল হবে।”