ক্ষুব্ধ জিদানের চাওয়া প্রাপ্য সম্মান

গত মৌসুমে পিছিয়ে থেকেও শেষ ধাপে টানা ১০ ম্যাচ জিতে লা লিগা জয়। এর আগে জিনেদিন জিদানের কোচিংয়েই হ্যাটট্রিক চ্যাম্পিয়ন্স লিগ জয়ের রেকর্ড গড়েছিল রিয়াল মাদ্রিদ। এমন সাফল্যের চূড়া ছোঁয়া একটি দলকে সামান্য ছন্দপতনেই সমালোচনার তীরে বিদ্ধ করায় বেজায় ক্ষেপেছেন জিনেদিন জিদান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2021, 06:19 PM
Updated : 5 Feb 2021, 06:20 PM

ক্ষুব্ধ কণ্ঠে ফরাসি এই কোচ বললেন, তার ও তার খেলোয়াড়দের প্রাপ্য সম্মানটুকু দেওয়া উচিত সবার। উত্থান-পতনের পথচলায় চলতি লিগে অনেকটা পিছিয়ে পড়লেও রিয়াল এখনও লিগ শিরোপা লড়াইয়ে আছে বলে মনে করেন তিনি।

লিগ টেবিলে ১০ পয়েন্টে পিছিয়ে পড়েছে রিয়াল। শীর্ষে থাকা আতলেতিকো মাদ্রিদের চেয়ে ম্যাচও একটা বেশি খেলেছে জিদানের দল।

গত মাসের মাঝামাঝি স্প্যানিশ সুপার কাপের সেমি-ফাইনালে আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে হারের পর কোপা দেল রের শেষ বত্রিশে তৃতীয় সারির দল আলকোইয়ানোর কাছে হেরে বসে রিয়াল। লা লিগায় ফিরে আলাভেসের মাঠে বড় জয় পেলেও পরের রাউন্ডেই ঘরের মাঠে হারে তারা।

লেভান্তের বিপক্ষে হারের হতাশা নিয়ে মাঠ ছাড়ছেন রিয়াল মাদ্রিদের ফুটবলাররা।

এতে দলটি শিরোপা লড়াইয়ে পিছিয়ে পড়ে আরও। জয়ে ফেরার লক্ষ্যে শনিবার তাদের প্রতিপক্ষ পয়েন্ট তালিকার তলানির দল ওয়েস্কা। আগের দিন সংবাদ সম্মেলনে দলের বাজে ফর্ম ও ক্লাবে তার ভবিষ্যৎ নিয়ে প্রশ্নের মুখে মেজাজ হারান জিদান।

“গণমাধ্যমের এমন আচরণ আমার প্রাপ্য নয়। গত মৌসুমে আমরা লিগ জিতেছি, কিছুটা সম্মান নিশ্চয় আশা করতে পারি।”

“চলতি মৌসুমে লা লিগা শিরোপা ধরে রাখার লড়াইয়ের অধিকার অর্জন করেছি, অন্তত মৌসুমটা যেতে দিন। পরের মৌসুমে পরিবর্তনের দরকার হবে, কিন্তু এ বছরে আমাদের লড়াই করতে দিন। যে দলটি গত মৌসুমে লিগ জিতল, এই বছরও তারা একই লক্ষ্যে লড়ছে। ১০ বছর আগের ঘটনা নয়, গত মৌসুমের।”

ইউরোপের সফলতম দলটিকে ২০১৫-১৬, ১৬-১৭, ১৭-১৮ মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগসহ মোট ১১টি শিরোপা জিতিয়ে এরই মধ্যে ক্লাবের ইতিহাসের অন্যতম সফল কোচের জায়গা করে নিয়েছেন জিদান। সেসব মনে করিয়ে দল ও নিজের প্রাপ্য সম্মান দাবি করলেন তিনি।

“আমরা যা অর্জন করেছি তার জন্য নাহয় কিছুটা সম্মান দেখান। আপনারা (গণমাধ্যম) অনেক কিছু বলেন। পেছনে না বলে আমার মুখের ওপর কেন বলেন না যে আপনারা আমাকে আর এই ক্লাবে চান না।”

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দুই সপ্তাহ আইসোলেশনে থাকার পর গত মঙ্গলবার দলের অনুশীলনে ফেরেন জিদান। মাঠে ফিরে শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করলেন বিশ্বকাপজয়ী সাবেক এই মিডফিল্ডার।

“দুই সপ্তাহ আমি খাঁচায় আটকে ছিলাম। মাঠে নামতে এবং মৌসুমের শেষ পর্যন্ত যে আমি লড়াই করতে যাচ্ছি সেটা দেখাতে আমার তর সইছে না।”

চোট কাটিয়ে ফেরা অধিনায়ক সের্হিও রামোসকে ওয়েস্কার বিপক্ষে পেতে জিদানকে অপেক্ষা করতে হবে শেষ সময় পর্যন্ত। আর নিশ্চিতভাবে পাচ্ছেন না এদেন আজার, দানি কারভাহাল, ফেদেরিকো ভালভেরদে, রদ্রিগো ও লুকাস ভাসকেসকে।